শিরোনাম
১৪ অক্টোবর, ২০১৮ ১৯:৩৪

'শিশুদের সুশিক্ষা না দিলে বিপদজ্জনক হয়ে উঠতে পারে'

নিজস্ব প্রতিবেদক

'শিশুদের সুশিক্ষা না দিলে বিপদজ্জনক হয়ে উঠতে পারে'

সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, আজকের শিশুরাই আমাদের ভবিষ্যৎ। এই শিশুদের সুশিক্ষা না দিলে, তাদের খাদ্যের নিরাপত্তা, তাদের বিনোদনের প্রয়োজনীয়তা না দিতে পারলে এই শিশুরা বিপজ্জনক হয়ে উঠতে পারে। মাদক, চোরাচালানসহ অন্যান্য ঝুঁকিপূর্ণ কাজে এখনও শিশুদের ব্যবহার করা হচ্ছে। এটা আমাদের ভবিষ্যতের জন্য সুখকর বিষয় নয়। 

রবিবার দৈনিক ইত্তেফাকে অনুষ্ঠিত 'বাংলাদেশ শিশু সুরক্ষা ও উন্নয়ন : এস.ও.এস শিশু পল্লীর ভূমিকা' শীর্ষক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

রাশেদ খান মেনন বলেন, শুধু সরকারকেই দোষ দিলে চলবে না। শিশুদের জন্য সরকারিভাবে নানা ধরনের উদ্যোগ নেয়া হয়েছে। আমরা শিশুদের জন্য অনেকগুলো আইন করা হয়েছে। শিশু শ্রম বন্ধে উদ্যোগ নেয়া হয়েছে, শিশুদের ভাতা দেয়া হচ্ছে, মানসিক প্রতিবন্ধী শিশুদের কারিগরি প্রশিক্ষণ দিচ্ছে। শিশুদের মানসিক বিকাশে বাংলা একাডেমির মাধ্যমে সরকার এ বছর প্রায় ৩৫ হাজার শিশুকে প্রশিক্ষণ দিয়েছে। 

তিনি বলেন, বাংলা একাডেমি কর্তৃক এ বছরের সাংস্কৃতিক প্রতিযোগিতায় দুই লাখের বেশি শিশু প্রার্থী প্রতিযোগিতায় অংশ নিয়েছে। শিশুদের জন্য হাসপাতাল তৈরি করা হয়েছে, স্বাস্থ্য সেবায় প্রতিবন্ধী শিশুদের বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। সরকারের এই ভালো কাজগুলোর পাশাপাশি শিশুদের জন্য গণমাধ্যম কর্মীদের এগিয়ে আসতে হবে। সংবাদপত্রে কেবল মুখরোচক খবর আর নায়ক নায়িকাদের রঙিন ছবি দেখালেই হবে না, তাদের সামাজিক নিরাপত্তা ও উন্নয়নের কথাও তুলে ধরতে হবে।

দৈনিক ইত্তেফাকের সম্পাদক তাসমিমা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি। 

স্বাগত বক্তব্য রাখেন এসওএস আন্তর্জাতিক শিশু পল্লী বাংলাদেশের ন্যাশনাল ডিরেক্টর গোলাম আহমেদ ইসহাক। মূল প্রবন্ধ উপস্থাপন করেন এসওএস এর পরিচালক চায়না রানী সাহা।

বিডি প্রতিদিন/১৪ অক্টোবর ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর