শিরোনাম
প্রকাশ : ৮ মার্চ, ২০২১ ২০:১৯
প্রিন্ট করুন printer

৭ মার্চের স্মারক গ্রন্থ মুক্তির ডাক-এর মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

৭ মার্চের স্মারক গ্রন্থ 
মুক্তির ডাক-এর মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

জাতির পিতার জন্মশতবার্ষিকী, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের ৫০ বছর পূর্তি উপলক্ষে দ্বৈত ভাষায় প্রকাশিত স্মারক গ্রন্থ ‘মুক্তির ডাক’ এর মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি সোমবার গণভবন থেকে বঙ্গবন্ধু অ্যাভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়ে বাংলাদেশ আওয়ামী লীগের ঐতিহাসিক ৭ মার্চের আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন। এ সময় বঙ্গবন্ধু অ্যাভিনিউ প্রান্তে যুক্ত ছিলেন ‘মুক্তির ডাক’ এর সম্পাদক ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তণ উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক এবং প্রকাশক জয়ীতা প্রকাশনীর ইয়াসিন কবীর জয় ।

স্মারক প্রকাশনাটিতে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের সঙ্গে সন্নিবেশিত হয়েছে ২২টি আলোকচিত্র। ঐতিহাসিক ভাষণের ছবিগুলো তুলেছেন রশীদ তালুকদার, মোশারফ হোসেন, গোলাম মাওলা, কামরুল হুদা, আফতাব আহমেদ, মোহাম্মদ আলম, আকিল খান, জালাল উদ্দিন হায়দার, মানু মুন্সী, মোয়াজ্জেম হোসেন বুলু, মোকাদ্দেস আলী ও  রফিকুর রহমান। ভাষণটির বাংলা সংস্করণ নেয়া হয়েছে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর কর্তৃক সংকলিত ‘বঙ্গবন্ধুর ভাষণ’ গ্রন্থ থেকে। আর ইংরেজি সংস্করণটি চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে প্রকাশিত ‘The Historic 7th March Speech of The Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman’ গ্রন্থ থেকে সংকলিত।

৮০ পৃষ্ঠার দ্বিভাষিক গ্রন্থটিতে আরো রয়েছে ১৯৭১ সালের ৮ মার্চ জাতীয় দৈনিকগুলোতে প্রকাশিত ভাষণের খবর-সংবলিত পত্রিকার কাটিং। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ স্বীকৃত হয়েছে বিশ্বের ইতিহাসের সর্বশ্রেষ্ঠ ভাষণগুলোর একটি হিসেবে। অর্জন করেছে ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে ইউনেসকোর স্বীকৃতি। ইউনেসকোর সেই স্বীকৃতির সনদ সন্নিবেশিত হয়েছে বইটিতে। বইটির ৩৯ নম্বর পৃষ্ঠায় ইউনেসকোর স্বীকৃতি সনদের সঙ্গে একটি কিউআর কোড দেয়া হয়েছে, যেটি স্ক্যান করলে mujib100.gov.bd ওয়েবসাইটে আপলোড করা ৭ মার্চের ভাষণ দেখা যাবে।

স্মারক গ্রন্থটির উৎসর্গে ব্যবহৃত হয়েছে কবি নির্মলেন্দু গুণের ‘স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো’ কবিতার অংশবিশেষ। প্রচ্ছদে ব্যবহৃত হয়েছে স্বনামধন্য ফটোসাংবাদিক রফিকুর রহমানের তোলা একটি দুর্লভ আলোকচিত্র। বইটির প্রচ্ছদ ও অঙ্গপরিকল্পনা করেছেন শাহরিয়ার খান বর্ণ।

‘মুক্তির ডাক’এর মূল্য ২০০ টাকা। পাওয়া যাবে জয়ীতা প্রকাশনী, ২০-২১, বঙ্গবন্ধু অ্যাভিনিউ, সিটি ভবন, ৫ম তলা। আরো পাওয়া যাবে ‘পাঠক সমাবেশ’এর শাহবাগ, উত্তরা ও গুলশান শাখায়; যোগাযোগ ০১৮৪১২৩৪৬১২। 

বিডি প্রতিদিন/আল আমীন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর