২২ সেপ্টেম্বর, ২০২১ ২১:৩৯

পরিবারে বাল্যবিবাহের ঘটনা থাকলে ভিজিডি ভাতা নয়

নিজস্ব প্রতিবেদক

পরিবারে বাল্যবিবাহের ঘটনা থাকলে ভিজিডি ভাতা নয়

ফাইল ছবি

সরকারের ভিজিডি কর্মসূচির উপকারভোগী বাছাইয়ের ক্ষেত্রে উপকারভোগীর পরিবারে বাল্যবিবাহের ঘটনা থাকলে সে পরিবারকে ভিজিডি উপকারভোগীর তালিকায় অন্তর্ভুক্ত না করার নির্দেশনা দিয়েছে সংসদীয় কমিটি।

অর্থাৎ কোনো পরিবারে ১৫-১৮ বছরের বিবাহিত মেয়ে থাকলে, সে পরিবারকে যেন ভাতা বরাদ্দের তালিকা থেকে বাদ দেয়া হয়, এজন্য মাঠ পর্যায়ে চিঠিজারির সুপারিশ করে কমিটি। এছাড়াও বন্ধ হয়ে যাওয়া জয়িতা ট্রেনিং সেন্টারগুলো পুনরায় চালু করার সুপারিশ করে কমিটি।

জাতীয় সংসদ ভবনে আজ বুধবার অনুষ্ঠিত ‘মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র বৈঠক এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মেহের আফরোজ। কমিটি সদস্য মো. আব্দুল আজিজ, শবনম জাহান, লুৎফুন নেসা খান, সাহাদারা মান্নান এবং কানিজ ফাতেমা আহমেদ বৈঠকে অংশ নেন। 

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন থোক বরাদ্দের টাকায় পরিচালিত কর্মসূচির মধ্যে অর্থ মন্ত্রণালয় মাত্র ৮টি কর্মসূচিতে অনুমোদন দেয়। কমিটি অর্থ মন্ত্রণালয় কিসের ভিত্তিতে এই ৮টি কর্মসূচি বাছাই করেছে এ সম্পর্কে বিস্তারিত প্রতিবেদন চেয়েছে কমিটি। কমিটি গাজীপুরস্থ কালীগঞ্জে জয়িতার ট্রেনিং সেন্টারটির উপরের দুটি তলা নির্মাণের লক্ষ্যে দ্রুত পদক্ষেপ নেয়ার জন্য তাগিদ দেয়।

বৈঠকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর