শিরোনাম
১০ জুলাই, ২০২৪ ২০:০১

রাস্তায় গাড়ি ফেলে সিএনজিতে চড়ে স্পিকা‌রের স‌ঙ্গে সাক্ষাতে গেলেন ইইউ দূত

অনলাইন ডেস্ক

রাস্তায় গাড়ি ফেলে সিএনজিতে চড়ে স্পিকা‌রের স‌ঙ্গে সাক্ষাতে গেলেন ইইউ দূত

সরকারি চাকরির সব গ্রেডে কোটা পদ্ধতির যৌক্তিক সংস্কার চেয়ে রাজধানীর গুরুত্বপূর্ণ সড়ক অবরোধ করে রাখেন বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এতে রাজধানীজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। যানজটে প্রাইভেটকার নি‌য়ে ঢাকা এক্সপ্রেসওয়েতে আটকা প‌ড়ে‌ন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বিদায়ী রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি। প‌রে সড়কে কিছু সময় হেঁটে সিএনজি ভাড়া ক‌রেন তিনি। এরপর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর স‌ঙ্গে সাক্ষাৎ ক‌রেন তিনি।

বুধবার স্পিকার শিরীন শারমিন চৌধুরীর স‌ঙ্গে বিদায়ী সাক্ষাৎ ক‌রেন বিদায়ী রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি। 

স্পিকারের স‌ঙ্গে সাক্ষাৎ শে‌ষে এক্স হ্যান্ডে‌লে এ সংক্রান্ত দু‌ইটি পোস্ট ক‌রে‌ছেন রাষ্ট্রদূত হোয়াইটলি। 

এক‌টি ভি‌ডিও পোস্ট ক‌রে রাষ্ট্রদূত লি‌খে‌ছেন, প্রতিবাদের (কোটা সংস্কার আন্দোলন) কারণে আমরা এক্সপ্রেসওয়েতে গাড়িটি ছেড়ে দিয়েছিলাম এবং সিএনজির (অটোরিকশা) মাধ্যমে স্পিকারের স‌ঙ্গে সাক্ষাৎ ক‌রে‌ছি।

ওই ভিডিওতে দেখা যায়, রাষ্ট্রদূত এক্সপ্রেসওয়ের ওপর দিয়ে হেঁটে নিচে নামছেন। পরে সিএনজি চড়ে গন্তব্যের উদ্দেশে রওনা দিতে দেখা যায়।

অন্যদিকে, স্পিকারের সঙ্গে সাক্ষাতের বিষয়ে অন্য একটি পোস্টে রাষ্ট্রদূত লি‌খে‌ছেন, স্পিকা‌রের স‌ঙ্গে বিদায়ী সাক্ষাৎ পে‌য়ে আন‌ন্দিত। বাংলা‌দেশ ও ইইউয়ের সম্পর্ক নি‌য়ে আলোচনা ক‌রে‌ছি।

উল্লেখ্য, জনপ্রশাসন মন্ত্রণালয় ২০১৮ সালের ৪ অক্টোবর নবম থেকে ১৩তম গ্রেড পর্যন্ত সরাসরি নিয়োগে মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে একটি পরিপত্র জারি করে। সেখানে বলা হয়েছিল, ৯ম গ্রেড (পূর্বতন ১ম শ্রেণি) এবং ১০ম-১৩তম গ্রেড (পূর্বতন ২য় শ্রেণি) পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে মেধাতালিকার ভিত্তিতে নিয়োগ দিতে হবে। ওই পদসমূহে সরাসরি নিয়োগের ক্ষেত্রে বিদ্যমান কোটা পদ্ধতি বাতিল করা হয়। নারী কোটা ১০ শতাংশ, মুক্তিযোদ্ধা কোটা ৩০ শতাংশ, জেলা কোটা ১০ শতাংশ, উপজাতি পাঁচ ও প্রতিবন্ধীদের এক শতাংশ কোটা বাতিল করা হয়।

এই পরিপত্রের মুক্তিযোদ্ধা কোটা ৩০ শতাংশ বাতিল চ্যালেঞ্জ করে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল ২০২১ সালে হাইকোর্টে রিট পিটিশন দায়ের করে। গত ৫ জুন রায় দেয় হাইকোর্ট। রায়ে সরকারের পরিপত্র বাতিল করে মুক্তিযোদ্ধা ৩০ শতাংশ কোটা বহাল রাখার আদেশ দেয়া হয়। এই রায়ের বিরুদ্ধে ‘রাষ্ট্রপক্ষ' আবেদন করলে ৪ জুলাই আপিল বিভাগ হাইকোর্টের রায় বহাল রেখে নিয়মিত আপিল করতে বলেন।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর