সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
ঢাবি সামাজিক বিজ্ঞান অনুষদ

ডিনস অ্যাওয়ার্ড পেলেন ৩৬ জন শিক্ষার্থী

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ২০১৭, ২০১৮, ২০১৯ এবং ২০২০ সালের স্নাতক (সম্মান) পরীক্ষায় অসাধারণ ফলাফলের জন্য বিভিন্ন বিভাগের ৩৬ জন মেধাবী শিক্ষার্থীকে ‘ডিনস অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়েছে। গতকাল মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে এ অ্যাওয়ার্ড তুলে দেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন।

অনুষ্ঠানে ডিনস অ্যাওয়ার্ড বক্তা হিসেবে বক্তব্য দেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস)-এর মহাপরিচালক ড. বিনায়ক সেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, সময়ের চাহিদার পরিপ্রেক্ষিতে এই অনুষদের বিভাগগুলো প্রতিষ্ঠিত হয়েছে এবং দেশের আর্থসামাজিক উন্নয়নে ভূমিকা রেখে চলেছে। প্রত্যাশা করি, শিক্ষার্থীরা উন্নত, মানবিক ও উদার দৃষ্টিভঙ্গি নিয়ে গড়ে উঠুক এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জনে ভূমিকা রাখুক।

অর্থনীতিবিদ ড. বিনায়ক সেন বলেন, বিশ্ববিদ্যালয় পড়াশোনা শেষ হলেও শিক্ষকের সান্নিধ্যে থাকা গুরুত্বপূর্ণ। মেধাবী শিক্ষার্থী হিসেবে আপনি যে পেশাতেই যান, আত্মকেন্দ্রিক বা স্বার্থপর না হয়ে পরার্থপর হতে হবে। সমাজের জন্য এবং মানুষের জন্য কাজ করতে হবে।

সভাপতির বক্তব্যে ডিন অধ্যাপক ড. জিয়া রহমান বলেন, সক্ষমতার ঘাটতি থাকা সত্ত্বেও অনুষদের মেধাবী শিক্ষার্থীদের সম্মাননা জানানোর চেষ্টা করেছি। শিক্ষার মূল কাজ হলো মানুষ তৈরি করা।

অনুষ্ঠানে অর্থনীতি বিভাগের তিনজন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের পাঁচজন, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের দুজন, সমাজবিজ্ঞান বিভাগের দুজন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের একজন, লোক প্রশাসন বিভাগের পাঁচজন, নৃবিজ্ঞান বিভাগের একজন এবং পপুলেশন সায়েন্সেসস বিভাগের দুজন, শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের তিনজন, উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের তিনজন, উন্নয়ন অধ্যয়ন বিভাগের তিনজন, টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি বিভাগের দুজন, অপরাধবিজ্ঞান বিভাগের তিনজন এবং যোগাযোগ বৈকল্য বিভাগের একজন শিক্ষার্থী ডিনস অ্যাওয়ার্ড লাভ করেছেন।

সর্বশেষ খবর