২৬ অক্টোবর, ২০১৭ ২২:৪২

রোম প্রবাসীদের নির্বাচনমুখী করতে বাংলাদেশ সমিতির আলোচনা সভা

এমডি রিয়াজ হোসেন, (রোম) ইতালি:

রোম প্রবাসীদের নির্বাচনমুখী করতে বাংলাদেশ সমিতির আলোচনা সভা

বাংলাদেশ সমিতি ইতালির আসন্ন নির্বাচনের কার্যক্রম আরো গতিশীল করার জন্য মাঠ পর্যায়ে কাজ করে যাচ্ছে নির্বাচন কমিশন।

অবাধ, স্বচ্ছ ও নিরপেক্ষ সকলের গ্রহণযোগ্য গণতান্ত্রিক উপায়ে একটি নির্বাচন করার লক্ষ্যে নির্বাচন কমিশন অঞ্চলে অঞ্চলে গিয়ে অঞ্চলবাসীদের বাংলাদেশ সমিতির সদস্যপদ গ্রহণের জন্য কাজ করে যাচ্ছে। আগামী ৩ ডিসেম্বর ২০১৭ বাংলাদেশ সমিতির সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে, আর এই নির্বাচনে অংশগ্রহণ/প্রার্থীতা করতে হলে (নির্বাচনী তফসিল অনুযায়ী) প্রথমে সদস্যপদ গ্রহণ করা প্রয়োজন। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ সমিতির নির্বাচন কমিশন মন্তেভেরদে এলাকায় মতবিনিময় সভার আয়োজন করে।
বাংলাদেশ সমিতি ইতালীর নির্বাচন কমিশনের আহ্বানে মন্তেভেরদেবাসীর সার্বিক সহযোগিতায় মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ইতালিস্থ ব্রাহ্মণবাড়িয়া জেলা সমিতির সাবেক সভাপতি শহিদুল্লাহ আক্তার। ইতালিস্থ ব্রাহ্মণবাড়িয়া জেলা যুব সমিতির সভাপতি জালাল উদ্দিন সরকার বেদন ও ব্রাহ্মণবাড়িয়া জেলা সমিতির সহ সভাপতি বশির ‍উদ্দিন আহম্মেদের যৌথ পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সমিতি ইতালীর প্রধান নির্বাচন কমিশনার কে এম লোকমান হোসেন। এ সময় বিশেষ অতিথি ছিলেন নির্বাচন কমিশনার জিয়াবুল হক জিয়া, নজরুল ইসলাম,নজরুল ইসলাম মুকুল, অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ সমিতি ইতালীর ভারপ্রাপ্ত সভাপতি হাসান ইকবাল।

বক্তব্য রাখেন ইতালিস্থ ব্রাহ্মণবাড়িয়া জেলা সমিতির সভাপতি হুমায়ুন কবির, সাধাণি সম্পাদক শেখ মামুন, ইতালিস্থ  ব্রাহ্মণবাড়িয়া জেলা সমিতির উপদেষ্টা হাবিবুর রহমান সরদার, শরীয়তপুর জেলা সমিতির সাধাণি সম্পাদক আফতাব বেপারী, কসবা মাণবকল্যাণ সমিতির সভাপতি রিয়াজ মোল্লা, সহ সাধারণ সম্পাদক মনির হোসেন, আখাউড়া উপজেলা সমিতির সাধারন সম্পাদক সেলিম মুন্সি, সাংগঠনিক সম্পাদক আতিকুল ইসলাম বিশিষ্ট ব্যবসায়ী দিন মোহাম্মদ দিনুসহ অনেকে।
মন্তেভেরদের পক্ষে আরো উপস্থিত ছিলেন বিশিষ্ঠ ব্যাবসায়ী সাজ্জাদ হোসেন চৌকদার, চঞ্চল মাহমুদ, মনির হোসেন ভূইয়া, হামিদুর রহমান বুলেট, শফিকুল ইসলাম খান, জুলহাস মিয়া, শহিদুল ইসলাম চৌধুরী, আমির হোসেন, শামিম আহম্মেদ প্রমুখ।

মতবিনিময় সভায় উপস্থিত স্থানীয় নেতৃবৃন্দ সকলের মতামতের ভিত্তিতে ইতালিতে বসবাসরত বাংলাদেশীদের বৃহৎ স্বার্থে এবং বাংলাদেশ সমিতি ইতালির নির্বাচনী কার্যক্রম আরো বেগবান করতে, ইতালিস্থ  ব্রাহ্মণবাড়িয়া জেলা যুব সমিতির সাবেক আহ্বায়ক রিয়াজ উদ্দিন রেজুকে নির্বাচন কমিশনার হিসেবে মনোনয়ন করার অনুরোধ জানানো হয়। বিষয়টি নির্বাচন কমিশন আমলে নেন এবং বাংলাদেশ সমিতি ইতালির ভারপ্রাপ্ত সভাপতি হাসান ইকবালের প্রতি বিষয়টি বিবেচনার জন্য পেশ করলে তিনি অনুমোদন দেন।
মতবিনিময় সভার ২য় পর্বে প্রধান নির্বাচন কমিশনার কেএম লোকমান হোসেন রিয়াজ উদ্দিন রেজুকে জোনা (মন্তেভেরদে, ত্রেস্তেভেরে ও মারকুনি) নির্বাচনী অঞ্চল-ছ এর নির্বাচন কমিশনার হিসেবে নাম ঘোষণা করেন। বাংলাদেশ সমিতি ইতালির ধারা মোতাবেক নির্বাচন সুন্দর স্বচ্ছ করার জন্য জোনা মন্তেভেরদে, ত্রেস্তেভেরে ও মারকুনি নির্বাচনী অঞ্চল-ছ এর আওতায় নির্বাচনী অনুষ্ঠিত হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর