১৪ ডিসেম্বর, ২০১৯ ১৩:৫২

গৃহকর্মী নয়, নার্স হিসেবে সৌদিতে নারী নিতে কাজ করছে দূতাবাস

সৌদি আরব প্রতিনিধি

গৃহকর্মী নয়, নার্স হিসেবে সৌদিতে নারী নিতে কাজ করছে দূতাবাস

গৃহকর্মী হিসাবে সৌদি আরবে বাংলাদেশি নারীরা এসে নানা ধরণের নির্যাতনের শিকার হচ্ছেন। এই নির্যাতন বন্ধ করতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং রিয়াদ বাংলাদেশ দূতাবাস বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছে।  তাই গৃহকর্মী নয়, নার্স হিসাবে সৌদিতে বাংলাদেশি নারীদের পাঠাতে পারলে সেটা হবে সম্মানজনক। ৮ম বা এসএসসি পাশ মেয়েদেরকে উপযুক্ত ট্রেনিং দিয়ে সৌদি আরবে বাংলাদেশি নারী আনতে কাজ করে যাচ্ছে বলে জানিয়েছে রিয়াদ বাংলাদেশ দূতাবাস।

গত বৃহস্পতিবার রাতে রিয়াদের একটি অডিটরিয়ামে ৪৯তম মহান বিজয় দিবস উদযাপন ও পদোন্নতি পেয়ে বাহারাইনে বাংলাদেশের রাষ্ট্রদূত নিযুক্ত হওয়ায় রিয়াদ দূতাবাসের উপ-মিশন প্রধান ডক্টর নজরুল ইসলামকে দেওয়া বিদায় সংবর্ধনা সভায় সংবর্ধিত অতিথির বক্তব্যে ডক্টর মোঃ নজরুল ইসলাম একথা বলেন। 

সভাটি যৌথভাবে আয়োজন করে ফ্রেন্ডস অব বাংলাদেশ রিয়াদ (রিয়াদ আওয়ামী লীগ), রিয়াদ মহানগর আওয়ামী যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহানগর জাতীয় শ্রমিক লীগ, মুক্তিযুদ্ধ প্রজন্ম লীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠন সমুহ। ফ্রেন্ডস অব বাংলাদেশ রিয়াদের সভাপতি কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের এসোসিয়েট প্রফেসর ডক্টর রেজাউল করিম মিলনের সভাপতিত্বে সভায় প্রধান বক্তা ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক ও কুমিল্লা মনোহরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ জাকির হোসেন।

নজরুল ইসলাম আরও বলেন, অনেকেই কোন কাজ না শিখেই এখানে চলে এসেছেন এবং কাজ করতে করতে দক্ষ হয়েছেন। বর্তমানে বাংলাদেশে অনেক টেকনিক্যাল কলেজ হয়েছে। এখন চাইলে কোন না কোন কাজে দক্ষ হয়ে আসতে পারেন। বাংলাদেশ সরকারও দক্ষ জনশক্তি বিদেশে পাঠানোর বিষয়ে গুরুত্ব দিয়েছে। সৌদি আরবে বেশকিছু মেগা প্রকল্পের পরিকল্পনা হয়েছে যেখানে দুই ট্রিলিয়ন ডলার বাজেট ধরা হয়েছে। এসব প্রকল্পে যাতে দক্ষ, আধাদক্ষ এবং অদক্ষ বাংলাদেশিরা কাজ করতে পারে সে চেস্টা অব্যাহত রয়েছে।

ফ্রেন্ডস অব বাংলাদেশ রিয়াদের যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ আবুল বশির ও মেহেদী হাসান মুরাদের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিনিয়র সহসভাপতি গোলাম মহিউদ্দীন, সহভাপতি শহীদুল্লা ভুইয়া, ইছা উল্লাহ, আওয়ামী পরিষদের সভাপতি মোহাম্মদ রফিকুল ইসলাম মাহবুব, বঙ্গবন্ধু ফাউন্ডেশন রিয়াদ প্রাদেশিক কমিটির ভারপ্রাপ্ত সভাপতি কৃষিবিদ শামীম আবেদীন, কবি ও সাহিত্যিক শাহজাহান চঞ্চল, রিয়াদ বাংলা স্কুলের সিগনেটরী প্রকৌশলী গোফরান আহমেদ, রিয়াদ যুবলীগের সভাপতি আব্দুল জলিল রাজা, কৃষক লীগের সভাপতি গিয়াস উদ্দিন মজুমদার, মুক্তিযোদ্ধ প্রজন্ম লীগের সভাপতি মোহাম্মদ আলমগীর হোসেন, মহানগর যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি বাবু নন্দলাল সরকার, সৌদি আরব শ্রমিক লীগের সভাপতি শেখ জামাল, রিয়াদ শ্রমিক লীগের সভাপতি কাজী কামাল, আল খারজ আওয়ামী লীগের সভাপতি সাইদ আলম শুভ।

এসময় ফ্রেন্ডস অব বাংলাদেশ রিয়াদের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী নাজিবুল মোবারক, সাইফুল ইসলাম নিটোল, সাংগঠনিক সম্পাদক শহীদ মুন্সি, শহীদুল ইসলাম মাদবর, সাংস্কৃতিক সম্পাদক এনামুল হক ভুইয়া, বঙ্গবন্ধু ফাউন্ডেশন রিয়াদ প্রাদেশিক কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক হাফিজুল ইসলাম পলাশ, আরিফুর রহমান কুদ্দুস, রিয়াদ মহানগর শাখার সভাপতি প্রকৌশলী সৈয়দ জিয়াউদ্দিন, রিয়াদ আওয়ামী পরিষদের সাধারণ সম্পাদক খুরশিদ আলম তপন, সহসভাপতি গাজী সাঈদ, সাংগঠনিক সম্পাদক আলী নুর ইসলাম রনি, রিয়াদ যুবলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আসাদুজ্জামান ভুইয়া ইলিয়াস, মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক আরকান শরীফ, সহসভাপতি গোলাম সারওয়ার আপেল, যুগ্ম সাধারণ সম্পাদক নিখিল কান্তি দাস, জুনায়েদ মাদবর, শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শেখ লিয়াকত আহম্মেদ, প্রবাসী শিবচর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মান্নান মাদবরসহ বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

রিয়াদ আওয়ামী পরিষদের সভাপতি এম আর মাহবুব তার বক্তৃতায় বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের রিয়াদ রিজিওনাল ম্যানেজার আমিনুল হক ভুইয়া দুদকের মামলার একজন আসামি। আমরাও এখানে বিভিন্ন কথা শুনি। মাননীয় প্রধানমন্ত্রী দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেনম তাই আমাদেরও উচিৎ দুর্নীতিবাজদের ঘৃনা করা। 

রিয়াদ আওয়ামী লীগে যে ঐক্যের আভাস দেখা যাচ্ছে সেটা সময়ের অপরিহার্য দাবি উল্লেখ করে বক্তারা বলেন, প্রধানমন্ত্রীর সুযোগ্য নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। প্রবাসে থেকে সেই উন্নয়নের অগযযাত্রাকে এগিয়ে নিতে ঐক্যের বিকল্প নেই। হিংসা বিদ্বেষ ভুলে বঙ্গবন্ধুর আদর্শের সকল সৈনিকদের এক হওয়ার আহ্বান জানান তারা।


বিডি-প্রতিদিন/ সিফাত আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর