শিরোনাম
প্রকাশ : ২১ জানুয়ারি, ২০২০ ১৫:২৩
আপডেট : ২১ জানুয়ারি, ২০২০ ১৭:২২

রিয়াদে চার দিনব্যাপী রিক্রুটিং অ্যান্ড লেবার সার্ভিস এক্সিবিশন

সৌদি আরব প্রতিনিধি:

রিয়াদে চার দিনব্যাপী রিক্রুটিং অ্যান্ড লেবার সার্ভিস এক্সিবিশন

সৌদি আরবের রিয়াদ এক্সিবিশন কনভেনশন সেন্টারের ৩ নাম্বার হলে শুরু হয়েছে ৪ দিনব্যাপী তৃতীয় রিক্র্যুটমেন্ট অ্যান্ড লেবার সার্ভিস (RALS) এক্সিবিশন-২০২০। ২০ জানুয়ারি শুরু হওয়া এক্সিবিশনটি চলবে ২৩ জানুয়ারি পর্যন্ত।

সোমবার সন্ধ্যায় এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন রিয়াদের গভর্নর এবং এই অঞ্চলের ট্যুরিস্ট ডেভেলপমেন্ট কাউন্সিলের প্রধান প্রিন্স ফয়সাল বিন বানদার বিন আব্দুল আজিজ আল সৌদ। বাংলাদেশ দূতাবাস রিয়াদের শ্রম কল্যাণ কাউন্সিলর মো. মেহেদী হাসানসহ সৌদি সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রিক্রুটমেন্ট ফোরামে সৌদি আরব এর আয়োজনে প্রদর্শনীতে শ্রমশক্তি সংশ্লিষ্ট সৌদি আরবের বৃহৎ ৫০টি এবং অন্যান্য দেশের ২০টি প্রতিষ্ঠানসহ সরকারি-বেসরকারি পর্যায়ের মোট ৭০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে বাংলাদেশ হিউম্যান ক্যাপিটাল (রিক্রুটিং লাইসেন্স নং ১৫৫৭)।

বেসরকারি খাতে কর্ম পরিবেশের আকর্ষণ বৃদ্ধি ও ব্যক্তিগত উদ্যোগে কাজ করার জন্য স্বতন্ত্র মানবকর্মীদের আকৃষ্ট করার জন্য পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা প্রদানের উপর জোর দিতেই এ জাতীয় উদ্যোগ বলে জানিয়েছেন আয়োজকরা।

বাংলাদেশ দূতাবাস রিয়াদের শ্রম কল্যাণ কাউন্সিলর মো. মেহেদী হাসান বলেন, এই জাতীয় আয়োজনে আরও বেশি বাংলাদেশি প্রতিষ্ঠানের অংশ নেয়া উচিত। এই ধরনের আয়োজনের মাধ্যমে জনশক্তি রপ্তানিকারক এবং জনশক্তি নিয়োগদাতাদের মধ্যে সংযোগ সাধিত হয়। আগামীতে যাতে বাংলাদেশ থেকে আরও বেশি প্রতিষ্ঠান অংশ নিতে পারে সেজন্য প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মধ্যে বিষয়টি সংশ্লিষ্টদের জানানো হবে।

বাংলাদেশ হিউম্যান ক্যাপিটালের প্রধান নির্বাহী (সিইও) মোহাম্মদ আবু নাঈম বলেন, এই প্রদর্শনীতে একমাত্র বাংলাদেশি প্রতিষ্ঠান বাংলাদেশ হিউম্যান ক্যাপিটাল। প্রথম দিনেই বেশ কিছু নিয়োগদাতা প্রতিষ্ঠানের সাথে কথা হয়েছে জানিয়ে তিনি বলেন, ইতোমধ্যে বাংলাদেশ থেকে দক্ষ এবং আধাদক্ষ কর্মী নিয়োগের বিষয়ে নিয়োগকর্তাদের ধারণা দেয়া হচ্ছে। এখানে আমি শুধু আমার প্রতিষ্ঠানের ব্র্যান্ডিং করছি না আমি বাংলাদেশকে রিপ্রেজেন্ট করছি। 

বিদেশে বাংলাদেশের জনশক্তি রপ্তানিতে মুজিববর্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থাণ মন্ত্রণালয়ের পরিকল্পনা বাস্তবায়নে এই জাতীয় প্রদর্শনী গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

রিয়াদ এক্সিবিশন অ্যান্ড কনভেনশন সেন্টারের দুই নং গেটের ৩নং হলে অনুষ্ঠিত প্রদর্শনী প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত সবার জন্য উম্মুক্ত রয়েছে। 


বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য