শিরোনাম
প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০২০ ০৪:১৬
আপডেট : ২৬ ফেব্রুয়ারি, ২০২০ ১৬:১৬

রিয়াদে বাংলা স্কুল ও মহাবিদ্যালয়ে সংসদীয় বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

সৌদি আরব প্রতিনিধি

রিয়াদে বাংলা স্কুল ও মহাবিদ্যালয়ে সংসদীয় বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং আসন্ন মুজিব শতবর্ষকে কেন্দ্র করে সৌদি আরবের রাজধানী রিয়াদে অবস্থিত বাংলাদেশ কারিকুলাম অনুযায়ী পরিচালিত একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজে এক সংসদীয় বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বিদ্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত সোমবার বিদ্যালয় প্রাঙ্গণে প্রতিযোগিতায় স্পিকারের দায়িত্ব পালন করেন বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের সাবেক বিভাগীয় প্রধান মুহাম্মদ দিলওয়ার হুসাইন। 

বিচারকের দায়িত্বে ছিলেন জীববিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক ও বিভাগীয় প্রধান মানসুর হোসেন তালুকদার, ইসলামি শিক্ষা বিভাগের বিভাগীয় প্রধান মুহাম্মদ জহিরুল ইসলাম ও পদার্থ বিজ্ঞানের প্রভাষক মোঃ জয়নাল আবেদীন।

বিতর্কের বিষয় ছিল-  “সর্বস্তরে বাংলাভাষার প্রচলনের মাধ্যমে বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠা করা সম্ভব।” প্রস্তাবটি বিল আকারে ছায়া সংসদে উপস্থাপন করেন সরকারদলীয় শিক্ষামন্ত্রী ও বিদ্যালয়ের অষ্টম শ্রেণির শিক্ষার্থী মুনিরা আক্তার, প্রধানমন্ত্রী ছিলেন অষ্টম শ্রেণির শিক্ষার্থী সুমাইয়া তাহা অথৈ, সরকারি দলের সাংসদ হিসেবে বক্তব্য দেন নবম শ্রেণির শিক্ষার্থী সুমাইয়া খান।

অপর পক্ষে বিরোধীয় দলীয় নেত্রী ছিলেন একাদশ শ্রেণির শিক্ষার্থী সালমা আক্তার আইরিন, বিরোধীদলীয় উপনেতা নবম শ্রেণির শিক্ষার্থী হাফসা আক্তার ও সদস্য হিসেবে বক্তব্য দেন নবম শ্রেণির শিক্ষার্থী তাহিয়া জামান।

প্রতিযোগিতায় বিরোধীদল জয়লাভ করে। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হন যৌথভাবে তাহিয়া জামান ও সুমাইয়া খান। অধ্যক্ষ মোঃ আফজাল হোসেন উপস্থিত থেকে বিজিত ও বিজয়ী দল উভয়কে পুরস্কৃত করেন। এ ধরণের আয়োজন শিক্ষার্থীদের মাঝে সৃজনশীল প্রতিভা বিকাশে ও নেতৃত্বের গুণাবলি অর্জনে সহায়ক হবে বলে উপস্থিত সকলে মন্তব্য করেন।  

 

বিডি প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য