শিরোনাম
প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি, ২০২০ ১১:১৭
আপডেট : ২৭ ফেব্রুয়ারি, ২০২০ ১১:১৯

বাংলাদেশ অস্ট্রিয়া সাংস্কৃতিক একাডেমির মাতৃভাষা দিবস পালন

ভিয়েনা (অস্ট্রিয়া) প্রতিনিধি

বাংলাদেশ অস্ট্রিয়া সাংস্কৃতিক একাডেমির মাতৃভাষা দিবস পালন

যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ পালন করেছে বাংলাদেশ অস্ট্রিয়া সাংস্কৃতিক একাডেমি। গত রবিবার ভিয়েনার আফ্রো এশিয়ান ইনস্টিটিউটের হলরুমে এক আলোচনা সভা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

ফারজানা ফরহাদের সঞ্চালনায় উক্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রিয়া শাখার সভাপতি এবং বাংলাদেশ অস্ট্রিয়া কালচারাল একাডেমির প্রেসিডেন্ট জান্নাতুল ফরহাদ, সিনিয়র আওয়ামী লীগ নেতা মজনু আজাদ, বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রিয়া শাখার সাধারন সম্পাদক রানা বখতিয়ার, যুবলীগ নেতা ইয়াসিম মিয়া বাবু, ইভা জামান, প্রফেসর ড. হাবিব, রাফায়েল।  

এছাড়াও উপস্থিত ছিলেন জুয়েল ইসলাম, জনি আলমগীর, আলম কুতুব সহ প্রবাসী বাংলাদেশীরা। আলোচনা সভার শুরুতে জনাব আব্দুস সাত্তার পবিত্র কোরআন তেলওয়াত পাঠ করেন। পরে বাংলাদেশের জাতীয় সংগীত এবং মহান ভাষা শহীদদের স্মরনে এক মিনিট নীরবতা পালন করা হয়।      

আলোচনা সভায় বক্তারা মহান ভাষা আন্দোলনে নিহত শহীদদের এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে শ্রদ্ধাভরে স্মরন করেন। এছাড়া ভিয়েনার তরুন প্রজন্ম এবং স্থানীয় নাগরিকদের কাছে বাঙালি ভাষা আন্দোলনের সঠিক ইতিহাস তুলে ধরার আহ্বান জানানো হয়। 

অমর একুশে উপলক্ষে ফরহাদ স্মৃতি পাঠাগার থেকে নতুন প্রকাশনা একুশের পদধ্বনি মোড়ক উন্মোচন করেন বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রিয়া শাখার সাবেক সভাপতি প্রয়াত শাহ মোহাম্মদ ফরহাদের সহধর্মিণী জান্নাতুল ফরহাদ। এসময় তিনি প্রয়াত শাহ মোহাম্মদ ফরহাদের বিভিন্ন সমাজসেবামূলক কর্মকাণ্ডের স্মৃতিচারন করেন। অমর একুশে উপলক্ষে স্থানীয় শিল্পীদের অংশগ্রহনে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে ক্ষুদে বাংলাদেশী শিল্পিরা ছাড়াও অস্ট্রিয়ার শিল্পীরা সংগীত পরিবেশন করেন।                                                                  

 

বিডি প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য