শিরোনাম
প্রকাশ : ২৭ এপ্রিল, ২০২১ ১৫:১৪
আপডেট : ২৭ এপ্রিল, ২০২১ ১৫:১৬
প্রিন্ট করুন printer

কানাডায় করোনায় মৃতের সংখ্যা ২৪ হাজার ছাড়াল

আহসান রাজীব বুলবুল, কানাডা

কানাডায় করোনায় মৃতের সংখ্যা ২৪ হাজার ছাড়াল

কানাডায় করোনায় মৃতের সংখ্যা কোনোভাবেই প্রতিরোধ করা যাচ্ছে না। গতবছর মার্চ মাসে সর্বপ্রথম ব্রিটিশ কলম্বিয়ায় করোনাভাইরাস শনাক্ত হয়। তারপর থেকে মৃতের সংখ্যা বাড়তে বাড়তে এখন ২৪ হাজার ছাড়াল।

সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনায় আক্রান্তের সংখ্যা ১১ লাখ ৮৭ হাজার ৯১৮ জন। মৃত্যুবরণ করেছেন ২৪ হাজার ২৪ জন এবং সুস্থ হয়েছেন ১০ লাখ ৭৮ হাজার ৭১৫ জন।

কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। কানাডার প্রধান চারটি প্রদেশ ব্রিটিশ কলাম্বিয়া, অন্টারিও, কুইবেক এবং আলবার্টায় করোনার নতুন ভ্যারিয়েন্ট খুব দ্রুত ছড়িয়ে পড়েছে, যা জনমনে আতঙ্কের সৃষ্টি করছে। প্রতিদিনই আক্রান্তের সংখ্যা অস্বাভাবিকভাবে বেড়েই চলেছে। ইতিমধ্যেই কয়েকটি প্রদেশে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এদিকে, কানাডা ২০২২ থেকে ২০২৪ সালের মধ্যে ভ্যাকসিনের কোনো ঘাটতি যেন না পড়ে সেজন্য কয়েক কোটি ডোজ টিকার ব্যবস্থা করেছে। চুক্তি হয়েছে একাধিক প্রতিষ্ঠানের সঙ্গে। এজন্য ভ্যাকসিন উৎপাদনকারী একাধিক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি শেষে কয়েক কোটি ডোজ সুরক্ষিত রাখার কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

কানাডার বৃহত্তম প্রদেশ অন্টারিওর হাসপাতালগুলো অধিক সংখ্যক কোভিড রোগীর চিকিৎসা নিশ্চিত করতে ঐচ্ছিক অস্ত্রোপচারসহ জরুরি নয় এমন চিকিৎসা কমিয়ে আনতে শুরু করেছে। এ ঘোষণা দিয়ে স্বাস্থ্যমন্ত্রী ক্রিস্টিন এলিয়ট শুক্রবার বলেন, এ সিদ্ধান্তের ফলে অন্টারিও'র হাসপাতালগুলোতে আইসিইউ সক্ষমতা এক হাজার শয্যা পর্যন্ত বেড়ে যাবে।

অন্যদিকে, কানাডায় প্রবেশ ও দেশের অভ্যন্তরে ভ্রমণকে নতুন করে সীমিত করার কথা ভাবছে সরকার। ইতিমধ্যেই কানাডা, ভারত ও পাকিস্তানের সাথে ফ্লাইট স্থগিত করেছে পরবর্তী এক মাসের জন্য। পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে চলা ও সামাজিক দূরত্ব বজায় রাখার ওপর কঠোরভাবে গুরুত্বারোপ করেছে দেশটির সরকার।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর