৫ ডিসেম্বর, ২০২২ ১২:৫৩
‘গণহত্যার স্বীকৃতি’ দাবিতে

জাতিসংঘের সামনে মুক্তিযোদ্ধাদের শোভাযাত্রা ৯ ডিসেম্বর

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

জাতিসংঘের সামনে মুক্তিযোদ্ধাদের শোভাযাত্রা ৯ ডিসেম্বর

আন্তর্জাতিক গণহত্যা  ও প্রতিরোধ দিবসে ভিকটিমদের স্মরণ’ কর্মসূচির আওতায় নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরের সামনে ৯ ডিসেম্বর শোভাযাত্রা করবেন প্রবাসের মুক্তিযোদ্ধারা। একাত্তরের ২৫ মার্চের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দাবিতে চলমান আন্দোলনে চাপ সৃষ্টির অভিপ্রায়ে এই কর্মসূচি ঘোষণা করেছে ‘সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ’৭১’র যুক্তরাষ্ট্র চ্যাপ্টার। এটি অনুষ্ঠিত হবে ফার্স্ট এভিনিউর ওপর এবং ৪২ ও ৪৩ স্ট্রিটের মধ্যে অবস্থিত সড়কদ্বীপে।

বীর মুক্তিযোদ্ধাগণের সাথে সচেতন প্রবাসীরাও এ কর্মসূচিতে অংশ নেবেন বলে আয়োজকরা আশা করছেন। সেক্টর কমান্ডারস ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা লাবলু আনসার এবং সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা রেজাউল বারি মুক্হিত যুদ্ধের চেতনায় উজ্জীবিত প্রবাসীগণকে অনুরোধ জানিয়েছেন যথাসময়ে উপস্থিত হওয়ার জন্যে।

একইদিন সন্ধ্যা ৭টায় নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে একটি মিলনায়তনে ‘জেনোসাইড ’৭১ ফাউন্ডেশন, ইউএএস’র উদ্যোগে বিস্তারিত কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

উল্লেখ্য, এটি হচ্ছে নিউইয়র্কভিত্তিক একটি অলাভজনক সংস্থা, যা দীঘদিন যাবৎ গণহত্যার ভিকটিমদের স্মরণ, গণহত্যার অপরাধ সম্পর্কে গণসচেতনতা তৈরি,  অপরাধীদের বিচারের আওতায় আনা, একাত্তরের বাঙালি গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায় এবং গণহত্যা প্রতিরোধে কাজ করে আসছে।

এ কর্মসূচির শুরুতেই সংবাদ সম্মেলনে ইতিমধ্যেই বিভিন্ন কর্মসূচির তথ্য এবং গণস্বাক্ষর অভিযান সম্পর্কে অবহিত করা হবে। এরপর একাত্তরে পাক হায়েনাদের গণহত্যার ভিকটিমদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন, গণহত্যার ওপর তথ্যচিত্র প্রদর্শন, একাত্তরের গণহত্যার স্বীকৃতি আদায় বিষয়ে আলোচনা, ভিকটিমদের স্মরণে কবিতা আবৃত্তি ইত্যাদি কর্মসূচি অনুষ্ঠিত হবে। এ কর্মসূচিতে সকলকে আমন্ত্রণ জানিয়েছেন ‘জেনোসাইড ’৭১ ফাউন্ডেশন’র সভাপতি ড. প্রদীপ রঞ্জন কর এবং সাধারণ সম্পাদক মঞ্জুর চৌধুরী।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর