১ মার্চ, ২০২৪ ১৬:২৪

ক্ষুদে মাছ কিন্তু শব্দ করে বন্দুকের মতো

অনলাইন ডেস্ক

ক্ষুদে মাছ কিন্তু শব্দ করে বন্দুকের মতো

বিজ্ঞানীরা এমন ক্ষুদ্র মাছের সন্ধান পেয়েছেন যা বন্দুকের গুলির মতো জোরে শব্দ করে। দ্য গার্ডিয়ানের খবর অনুসারে, বিজ্ঞানীরা বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম মাছগুলির মধ্যে একটি খুঁজে পেয়েছেন যা বন্দুকের গুলির মতো জোরে শব্দ করতে পারে।

 প্রতিবেদনে বলা হয়েছে, ড্যানিওনেলা সেরিব্রাম মানুষের নখের প্রস্থের সমান পরিমাপ এবং মিয়ানমারের স্রোতে পাওয়া যায়। ১২ মিলিমিটার স্বচ্ছ মাছটি ১৪০ ডেসিবেলের বেশি শব্দ উৎপন্ন করে।

গবেষকরা বিশ্বাস করেন, এই প্রজাতিটি এখন পর্যন্ত পাওয়া আকারের জন্য সবচেয়ে জোরে শব্দ করা মাছ। মাছটি শব্দ উৎপন্ন করতে কোন প্রক্রিয়া ব্যবহার করে তা তদন্ত করতে বিজ্ঞানীরা একটি উচ্চগতির ক্যামেরা ব্যবহার করেন। পিএনএএস জার্নালে মাছটির আবিষ্কার নিয়ে গবেষণা প্রকাশিত হয়েছে।

বার্লিনের চ্যারাইট বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই মাছের একটি অনন্য শব্দ উৎপাদন ব্যবস্থা খুঁজে পেয়েছেন। যার মধ্যে একটি ড্রামিং কার্টিলেজ (তরুণাস্থি), বিশেষ পাঁজর এবং ক্লান্তি-প্রতিরোধী পেশী অন্তর্ভুক্ত। শব্দ উৎপাদন প্রক্রিয়ায় ড্যানিওনেলা সেরিব্রামকে চরম শক্তি দেয় যা ড্রামিং কার্টিলেজকে ত্বরান্বিত করতে এবং দ্রুত জোরে শব্দ তৈরি করতে সহায়তা করে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর