শিরোনাম
প্রকাশ : শনিবার, ২১ মে, ২০১৬ ০০:০০ টা
আপলোড : ২০ মে, ২০১৬ ২৩:৪২

অভিজ্ঞতাকে প্রাধান্য দিচ্ছেন ক্রুইফ

ক্রীড়া প্রতিবেদক

অভিজ্ঞতাকে প্রাধান্য দিচ্ছেন ক্রুইফ

এক বছর পর ঢাকায় পা রেখেই লোডভিক ক্রুইফ জানিয়েছিলেন, বর্তমান অবস্থা থেকে উত্তরণের সর্বোচ্চ চেষ্টা থাকবে তার। ক্রুইফ নেদারল্যান্ডসের বাসিন্দা। কিন্তু বাংলাদেশের ফুটবল অঙ্গনে পরিচিত মুখ। প্রায় দুই বছর কোচ ছিলেন বাংলাদেশ ফুটবল দলের। কিন্তু পারফরম্যান্সের গ্রাফ উপরে না উঠে নিচে নামায় বিদায় নিতে হয় তাকে বেঙ্গল টাইগারদের দায়িত্ব থেকে। বিদায় নেওয়ার পর যখন স্মৃতির পাতায় স্থায়ী হওয়ার পথে ছিলেন, তখনই বাফুফের নবনির্বাচিত সভাপতি কাজী সালাউদ্দিন ফের দ্বারস্থ হন ক্রুইফের এবং দায়িত্ব তুলে দেন এশিয়ান কাপ বাছাই পর্বে প্লে অফের মাত্র দুটি ম্যাচের জন্য। নতুন করে জাতীয় দলের দায়িত্ব নিয়ে ক্রুইফ স্পষ্ট করে জানিয়ে দেন, বাংলাদেশের ফুটবলকে উপরের দিকে নিয়ে যাওয়াই তার একমাত্র টার্গেট। সেই টার্গেটের প্রথম ধাপে নিষেধাজ্ঞা থেকে ফিরিয়ে আনেন দুই অভিজ্ঞ ফুটবলার মামুনুল ইসলাম ও সোহেল ইসলামকে। দ্বিতীয় ধাপে গতকাল জাতীয় দলের ক্যাম্প থেকে ছেঁটে ফেলেন পাঁচ ফুটবলার। বাদ পড়াদের সবাই নতুন মুখ। ইনজুরির জন্য স্কোয়াড থেকে সরে দাঁড়ান আতিকুর রহমান মিশু। পরিধি ছোট করায় ক্যাম্পে এখন ফুটবলারের সংখ্যা ৩০। পরিধি ছোট করার ব্যাখ্যায় অভিজ্ঞতাকে গুরুত্ব দিয়েছেন- বলেন কোচ ক্রুইফ।

এশিয়ান কাপ ফুটবলের বাছাই পর্বের প্লে অফে বাংলাদেশের প্রতিপক্ষ পরিচিত মুখ তাজিকিস্তান। ২ জুন অ্যাওয়ে ম্যাচ খেলবে মধ্য এশিয়ার দেশটির রাজধানী দুশানবেতে। ফিরতি ম্যাচ ৭ জুন ঢাকায়। বাছাই পর্বের জন্য প্রাথমিকভাবে ৩৪ সদস্যের স্কোয়াড গঠন করা হয়েছিল। এ ছাড়া ব্যক্তিগতভাবে যোগাযোগ করে অনুশীলনে যোগ দিয়েছিলেন বাংলাদেশি বংশোদ্ভূত সুইডিশ প্রবাসী জোসেফ নূর রহমান। গতকাল বাদ দেওয়া পাঁচ ফুটবলারের সঙ্গে ছাঁটাই হয়েছেন জোসেফও। বাদ পড়া পাঁচ ফুটবলার— রহমতগঞ্জের দুই স্ট্রাইকার নুরুল আবসার ও মান্নাফ রাব্বি, চট্টগ্রাম আবাহনীর মিডফিল্ডার কৌশিক বড়ুয়া, উত্তর বারিধারার মিডফিল্ডার খালেকুজ্জামান সবুজ এবং বিজেএমসির উইঙ্গার সৈকত মাহমুদ। নতুন মুখ হিসেবে টিকে গেছেন রহমতগঞ্জের স্ট্রাইকার সৈয়দ রাশেদ তূর্য। স্কোয়াড কমিয়ে আনার ব্যাখ্যায় ক্রুইফ অভিজ্ঞতার কথা বলেন, ‘বাদ পড়া পাঁচ ফুটবলার অবশ্যই ভালোমানের। তবে আরও অভিজ্ঞ হতে হবে তাদের। তাজিকিস্তানের বিপক্ষে ম্যাচে তাদের পরিকল্পনায় রাখা সম্ভব হচ্ছে না।’ সুইডিশ প্রবাসী জোসেফকে বাদ দেওয়ার ব্যাখ্যায় পরিকল্পনার কথা বলেন কোচ, ‘এখন আমার যে পরিকল্পনা, তাতে তাকে রাখা সম্ভব নয়। ভবিষ্যতে তাকে নিয়ে ভাবতে চাই।’

২ জুন তাজিকিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচ। অ্যাওয়ে ম্যাচ খেলতে ক্রুইফ তার শিষ্যদের নিয়ে দেশ ছাড়বেন ২৯ মে। ফিফার নিয়ম অনুযায়ী মূল স্কোয়াড হবে ২৩ জনের। তবে স্কোয়াডে কারা থাকছেন, সেটা জানাননি ক্রুইফ। ধারণা করা যাচ্ছে, পরিচিত মুখদেরই দেখা যাবে। বাদ পড়া ৭ ফুটবলারকে নিয়ে ঢাকায় অনুশীলন করবেন সহকারী কোচ পারভেজ বাবুর তত্ত্ব্বাবধানে। এদের মধ্য থেকেও ফিরতি ম্যাচে সুযোগ পেতে পারেন যে কোনো ফুটবলার।


আপনার মন্তব্য