শিরোনাম
প্রকাশ : শনিবার, ১৪ মার্চ, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৪ মার্চ, ২০২০ ০০:০৭

লিভারপুলের উৎসবে ভাটার টান

ক্রীড়া ডেস্ক

লিভারপুলের উৎসবে ভাটার টান

দীর্ঘ ত্রিশ বছর পর ইংলিশ লিগ জয়ের উৎসবে মেতে ওঠার অপেক্ষায় ছিলেন লিভারপুল সমর্থকরা। চারদিকে ছিল সাজ সাজ রব। সমর্থকরা দিনরাত এক করে জয়ের গান গাইছিলেন। কিন্তু হঠাৎ করেই টানা পরাজয়ে জয়োৎসবে ভাটার টান দেখা দিল। কেবল পরাজয় নয়, সঙ্গে যোগ হয়েছে করোনাভাইরাস আতঙ্ক। সবমিলিয়ে লিভারপুল সমর্থকদের মধ্যে এখন দেখা দিয়েছে অনিশ্চয়তা। কপালে ভাঁজ পড়েছে। অনেকের চোখেই প্রশ্ন, এরপর কী! বড় সাধের ট্রফিটা হাতে উঠবে তো! ইংলিশ লিগ স্থগিত হয়ে গেছে। এই লিগ আবার শুরু হবে তো! নাকি ভিন্ন কোনো ট্র্যাজেডির শিকার হতে হবে অলরেডদের!

গত সপ্তাহে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোল থেকে বিদায় নিয়েছে লিভারপুল। অথচ গতবার ইউরোপসেরার মুকুট পরেছিল অলরেডরা দুর্দান্ত প্রতাপে। স্প্যানিশ ক্লাব অ্যাটলেটিকো মাদ্রিদ প্রথম লেগে লিভারপুলকে ১-০ গোলে হারিয়েছিল। প্রতিপক্ষের মাঠে পরাজয়ের পর লিভারপুল কোচ জার্গেন ক্লপ বলেছিলেন, ‘আমাদের হাতে আরও একটা ম্যাচ আছে।’ পরাজয় নিয়ে মোটেও চিন্তা করেননি ক্লপ। কিন্তু নিজেদের মাঠেও তেমন কিছুই করতে পারল না অলরেডরা। বরং দিয়েগো সিমিওনের কৌশলের কাছে আবারও পরাজিত হলো ইউরোপসেরা দলটা। ৩-২ গোলে হেরে বিদায় নিয়েছে লিভারপুল। ইংলিশ লিগ কাপ এবং এফএ কাপ থেকে আগেই বিদায় নিয়েছে জার্গেন ক্লপের দল। এবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ থেকেও বিদায় নিল। বাকি ছিল কেবল ইংলিশ প্রিমিয়ার লিগ। অবশ্য লিগে মাত্র ৬টা পয়েন্ট পেলেই শিরোপা জয়ের উৎসবে মেতে উঠতে পারত অলরেডরা।

কিন্তু এখানেও ভাগ্য বিরূপ তাদের। তিন দশক পর লিগ জয়ের উৎসবের অপেক্ষায় থাকা দলটার সামনে এখন অন্ধকার পথ। ইংলিশ প্রিমিয়ার লিগ আপাতত ৩ এপ্রিল পর্যন্ত স্থগিত ঘোষণা করেছে এফএ কর্তৃপক্ষ। এরপর অবস্থা প্রতিকূলে থাকলে লিগ আরও পিছিয়ে যেতে পারে। এমনকি লিগ বাতিলও হতে পারে। সেক্ষেত্রে, লিভারপুলকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে কি না তা সময়ই বলতে পারে। লিগ শেষ না করায় অতীতে অনেক ক্লাবই চ্যাম্পিয়নের খেতাব পায়নি। বাংলাদেশেই এমন উদাহরণ আছে। ঢাকা প্রথম বিভাগেই ১৯৫৫ সালে বন্যার কারণে লিগ শেষ না করায় ওয়ান্ডারার্স চ্যাম্পিয়ন হতে পারেনি। অথচ হাতে ছিল মাত্র এক ম্যাচ!

 


আপনার মন্তব্য