শিরোনাম
প্রকাশ : শনিবার, ২৬ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৫ জুন, ২০২১ ২৩:৩৩

শিরোপা জিতবে কে

ক্রীড়া প্রতিবেদক

শিরোপা জিতবে কে
Google News

এক টেস্ট, তিনটি করে ওয়ানডে ও টি-২০ খেলতে সোমবার জিম্বাবুয়ে উড়ে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। জিম্বাবয়ে সফরের আগে প্রস্তুতিটা ভালোভাবে সেরে নিতে টি-২০ প্রিমিয়ার ক্রিকেটের আয়োজন করে বিসিবি। আজ সুপার লিগের পঞ্চম ও শেষ রাউন্ড দিয়ে শেষ হচ্ছে প্রিমিয়ার ক্রিকেট। আজই নির্ধারিত  চ্যাম্পিয়নশিপ।

করোনাভাইরাসে হারিয়ে যাওয়া গত বছরের লিগ এবার শেষ হচ্ছে। নতুন করে টি-২০ ফরম্যাটে চ্যাম্পিয়ন হতে পারে ২২ পয়েন্ট করে নিয়ে যুগ্মভাবে শীর্ষে আবাহনী ও প্রাইম ব্যাংক এবং ২১ পয়েন্ট নিয়ে থাকা প্রাইম দোলেশ্বরের যে কোনো এক দল। তবে চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে এগিয়ে আবাহনী ও প্রাইম ব্যাংক। আজ দুপুর ২টায় দুই দল মুখোমুখি হচ্ছে পরস্পরের। জয়ী দল চ্যাম্পিয়ন হবে সরাসরি। প্রয়োজন হবে না নেট রান রেটের। যদি দুই দলের ম্যাচ টাই হয়, মোহামেডানের বিপক্ষে প্রাইম দোলেশ্বর জিতলে তখন রান রেটের প্রয়োজন হবে। তখন দোলেশ্বর, আবাহনী ও ব্যাংকের পয়েন্ট সমান ২৩ হবে। দোলেশ্বরকে এ জন্য অপেক্ষায় থাকতে হবে আবাহনী-প্রাইমের ‘টাই’-এর। গাজী ও শেখ জামাল ধানমন্ডি ক্লাবের ম্যাচটি শুধুই আনুষ্ঠানিকতার।

আবাহনী আজ খেলবে দলের নিয়মিত অধিনায়ক মুশফিকুর রহিমকে ছাড়া। প্রাইমও সুপার লিগ খেলছে দলের নিয়মিত অধিনায়ক তামিম ইকবাল বিহীন। দুই তারকা ক্রিকেটারের অনুপস্থিতি ম্যাচের ঔজ্জ্বল্য কমালেও ম্যাচের গুরুত্ব অনুযায়ী আজকের ম্যাচটি সুপার হেভিওয়েট। আজ জয়ী দলই শিরোপা উৎসবে মেতে উঠবে। লিগ পর্বে দুই দলের লড়াইয়ে আবাহনী জিতেছিল। ডিএল মেথডে  ৩০ রানে। প্রথমে ব্যাট করে আবাহনীর সংগ্রহ ছিল ২০ ওভারে ৩ উইকেটে ১৮৩ রান। সর্বোচ্চ ৯২ রানের হার না মানা ইনিংসটি খেলেন ৫০ বলে। ইনিংসটিতে ছিল ৯ চার ও ৫ ছক্কা। ব্যাটিংয়ে নেমে ব্যাংকের চার্জ ছিল ১৯ ওভারে ১৭৪ রান। তামিমের ৫৫ রানে ভর করে ৬ উইকেটে ১৪৩ রান করে। আজকের ম্যাচটি নিয়ে প্রাইমের অধিনায়ক এনামুল হক বিজয় দারুণ আত্মবিশ্বাসী, ‘আমাদের ক্রিকেটাররা ফর্মে রয়েছেন। সবাই প্রস্তুত আজকের ম্যাচ নিয়ে। আমরা সবাই নিজেদের সেরাটা খেলতে প্রস্তুত।’ টি-২০ লিগ আয়োজনের জন্য এনামুল ধন্যবাদ জানিয়েছেন বিসিবিকে, ‘টি-২০ লিগ আয়োজনের বিশেষভাবে ধন্যবাদ বিসিবিকে। আমরা খেলতে পেরে ধন্য হয়েছি।’ মুশফিকের অনুপস্থিতিতে আবাহনীকে নেতৃত্ব দিচ্ছেন মোসাদ্দেক হোসেন সৈকত। মোসাদ্দেক বলেন, ‘প্রাইমকে হারিয়ে শিরোপা উৎসবে মেতে উঠতে প্রস্তুত আবাহনী, প্রাইমের বিপক্ষে আমরা কোনো ধরনের ভুল করতে চাই না। আজ জিততে মাঠে নামব। আমরা প্রস্তুত।’

আজকের সুপার হেভিওয়েট লড়াইয়ে সবার নজর থাকবে লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুনিম শাহরিয়ার, সাইফুদ্দিনদের দিকে। এদের ব্যাটিং ও বোলিংয়ের ওপরই নির্ভরশীল আবাহনীর সাফল্য। একইভাবে প্রাইমের সাফল্য নির্ভর করছে মোহাম্মদ মিঠুন, রনি তালুকদার,  এনামুল বিজয়, অলক কাপালি, শরীফুল ইসলাম, রুবেল হোসেনদের ব্যাট ও বলের ওপর।