শিরোনাম
মঙ্গলবার, ১৯ জুলাই, ২০২২ ০০:০০ টা

১০০ মিটারে ফ্রেজারই সেরা

ক্রীড়া ডেস্ক

১০০ মিটারে ফ্রেজারই সেরা

অ্যাথলেটিক্সকে বিদায় জানিয়েছেন উসাইন বোল্ট। গতি দানবের বিদায়ে পুরুষদের ১০০ মিটার স্প্রিন্টে ফের নিজেদের আধিপত্য ফিরে পেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ওরিগনে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ১০০ মিটার স্প্রিন্টে পুরুষদের তিনটি পদকই জিতেছে যুক্তরাষ্ট্রের স্প্রিন্টার। একদিন পর মেয়েদের ১০০ মিটার স্প্রিন্টের তিনটি পদকই জিতেছে জ্যামাইকান স্প্রিন্টাররা। ৩৫ বছর বয়স্কা এক সন্তানের মা শেলি অ্যান ফ্রেজার প্রাইস ১০.৬৭ সেকেন্ডে সময় নিয়ে দ্রুততম মানবী হয়েছেন। ১০.৭৩ সেকেন্ড সময় নিয়ে রুপা জিতেছেন শেরিকা জ্যাকসন ও তৃতীয় হয়েছেন ১০.৮১ সেকেন্ড সময় নিয়ে থম্পসন হেরা। শেলি অলিম্পিক, বিশ্বচ্যাম্পিয়নশিপ ও অন্যান্য আসর মিলিয়ে ২০টি সোনা জিতেছেন। শেলি ২০০৮ বেজিং ও ২০১২ সালে লন্ডন অলিম্পিকে সোনা জিতেছিলেন। কিন্তু টোকিও অলিম্পিকে সোনা জিততে পারেননি। সোনা জিতেছিলেন থম্পসন। শেলি জিতেছিলেন রুপা এবং ব্রোঞ্জ শেরিকা।

 টোকিওতে সোনা জিততে না পারায় হতাশ শেলি অ্যান প্রেজার প্রাইস বিশ্বচ্যাম্পিয়নশিপে সোনা জিতেছে ২০০৯, ২০১৩, ২০১৫, ২০১৯ ও ২০২২ সালে।

 প্রথম মহিলা স্প্রিন্টার হিসেবে শেলি টানা ৫টি বিশ্বচ্যাম্পিয়নশিপ আসরে সোনা জিতে রেকর্ড গড়েছেন। বিশ্বচ্যাম্পিয়নশিপে পঞ্চম সোনা জয়ের পর শেলি বলেন, ‘অলিম্পিকের পর বাড়তি পরিশ্রম করেছি। কঠোর পরিশ্রম করে এখানে এসেছি। তারই ফল পেয়েছি। আমি সব সময় পরিশ্রমে বিশ্বাস করি। প্রতিযোগিতাগুলোতে দেখাতে চাই ঠিক কতটা পরিশ্রম করে এসেছি। কখনো ক্লান্ত হয়নি। বরং আরও বেশি পরিশ্রম করতে চাই।’ বিশ্বচ্যাম্পিয়নশিপে এই প্রথম ১০০ মিটার স্প্রিন্টে তিনটি পদক জেতায় উচ্ছ্বসিত শেরি, ‘আমি সবার আগে শেষ করেছি। আমার পেছনে যারা ছিল, ওরাও আমার দেশেরই। আমাদের মধ্যে সব সময়ই এমন তীব্র প্রতিযোগিতা হয়। স্বামী ও সন্তান গ্যালারিতেই ছিল। ওদের সামনে এই সাফল্য অন্যরকম অনুভূতির।

সর্বশেষ খবর