শিরোনাম
সোমবার, ২৯ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সিনারই ইতালির প্রথম

অস্ট্রেলিয়ান ওপেনে চ্যাম্পিয়ন

ক্রীড়া ডেস্ক

সিনারই ইতালির প্রথম

প্রথম ইতালিয়ান হিসেবে অস্ট্রেলিয়ান ওপেন জয় করলেন জ্যানিক সিনার। গতকাল রড মেলবোর্নের লেভার অ্যারিনায় পুরুষ এককের ফাইনালে তিনি রাশিয়ার ড্যানিল মেদভেদেভকে পাঁচ সেটের লড়াইয়ে পরাজিত করেন। চার ঘণ্টারও বেশি সময়ের এই লড়াইয়ে সিনার ম্যাচটা জয় করেন ৩-৬, ৩-৬, ৬-৪, ৬-৪, ৬-৩ গেমে। প্রথম দুই সেট হেরেও অবিশ্বাস্যভাবে ম্যাচে ফেরেন জ্যানিক।

পুরুষ এককের সেমিফাইনালে শীর্ষ বাছাই নোভাক জকোভিচকে হারিয়েই নিজেকে ফেবারিট প্রমাণ করেছিলেন ২২ বছরের ইতালিয়ান তরুণ জ্যানিক সিনার। তবে ড্যানিল মেদভেদেভও তো কম ছিলেন না। আগেও একবার গ্র্যান্ড স্লাম জয় করেছেন তিনি (২০২১ সালে ইউএস ওপেন)। তবে অস্ট্রেলিয়ান ওপেনের ট্রফি অধরাই রয়ে গেল মেদভেদেভের। ২০২১ সালে নোভাক জকোভিচ এবং ২০২২ সালে রাফায়েল নাদালের কাছে হেরে অস্ট্রেলিয়ান ওপেনে ট্রফি বঞ্চিত হন তিনি। এবার ইতালিয়ান তরুণের কাছে হারলেন।

ইতালিয়ানরা গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টে কখনোই তেমন কোনো নাম করতে পারেননি। অস্ট্রেলিয়ান ওপেন তো বটেই, টেনিসের বাকি গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টগুলোতেও ইতালিয়ানদের হাতে ট্রফি ওঠেনি খুব একটা। ফ্রেঞ্চ ওপেনে ১৯৫৯ ও ১৯৬০ সালে নিকোলা এবং ১৯৭৬ সালে আদ্রিয়ানো পানেত্তা ট্রফি জয় করেন। উইম্বলডন আর ইউএস ওপেনে ইতালিয়ানরা এখনো কোনো ট্রফি জয় করতে পারেননি। তবে জ্যানিক সিনার নতুন স্বপ্ন দেখাচ্ছেন। প্রথম ইতালিয়ান হিসেবে অস্ট্রেলিয়ান ওপেন জয় করলেন। এবার উইম্বলডন আর ইউএস ওপেনেও তার আধিপত্য দেখার অপেক্ষায় থাকবেন ইতালিয়ান টেনিসপ্রেমীরা।

ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম ট্রফি জয় করলেন সিনার। এর আগে গত বছর উইম্বলডনের সেমিতে খেলাই ছিল তার সেরা অর্জন। তবে গত কয়েক বছর ধরেই সম্ভাবনার কথা জানান দিচ্ছিলেন তিনি। অবশেষে অধরা ট্রফিতে হাত রাখলেন সিনার। গতকাল ম্যাচ জয়ের পর তিনি বলেন, ‘এটা আমার জন্য অনেক বড় এক টুর্নামেন্ট। আমি আপনাদের সবাইকে ধন্যবাদ জানাতে চাই। আপনারা আমার এ জয়কে স্পেশাল বানিয়েছেন।’ পাশাপাশি প্রতিপক্ষ মেদভেদেভের প্রশংসাও করেছেন তিনি।

সর্বশেষ খবর