Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৩ জুলাই, ২০১৯ ০৫:১৪
আপডেট : ১৩ জুলাই, ২০১৯ ০৭:৪৭

নাদালকে হারিয়ে উইম্বলডন ফাইনালে ফেদেরার

অনলাইন ডেস্ক

নাদালকে হারিয়ে উইম্বলডন ফাইনালে ফেদেরার

সালটা ২০০৮। বৃষ্টিবিঘ্নিত ফাইনালে রজার ফেদেরারকে হারিয়ে প্রথমবার উইম্বলডনের ঘাসের কোর্টে শিরোপা ছিনিয়ে নিয়েছিলেন রাফায়েল নাদাল। একইসঙ্গে নিয়েছিলেন ২০০৬ ও ২০০৭ ফাইনালে হারের বদলা।

উত্তেজক সেই ফাইনালের পঞ্চম সেট টাইব্রেকারে ৯-৭ ব্যবধানে জিতেছিলেন স্প্যানিশ মায়েস্ত্রো। এক দশকেরও বেশি সময় বাদে উইম্বলডনের ঘাসে কোর্টে নাদালকে হারিয়ে ফের নিজেকে ‘বেহেতর’ প্রমাণ করলেন সুইস কিংবদন্তি। একইসঙ্গে গত মাসে ফরাসি ওপেনের সেমিফাইনাল হারেরও বদলা নিলেন ফেডেক্স।

শুক্রবার সেন্টার কোর্টে বদলার ম্যাচ জিতে ২০১৯ উইম্বলডনের ফাইনালে পৌঁছে গেলেন রজার। উত্তেজক প্রথম সেট টাইব্রেকারে জিতে নেয়ার পর দ্বিতীয় সেট জিতে দারুণভাবে ম্যাচে ফিরে আসেন নাদাল। কিন্তু তৃতীয় ও চতুর্থ সেট সহজেই নিজের দখলে নিয়ে ২১তম গ্র্যান্ডস্ল্যাম জয়ের দোরগোড়ায় পৌঁছে গেলেন আটবারের উইম্বলডন জয়ী ফেডেরার। 

এদিন তার পক্ষে ম্যাচের ফল ৭-৬ (৭-৩), ১-৬, ৬-৩, ৬-৪। নাদালের বিরুদ্ধে ম্যাচ জিতে রবিবাসরীয় ফাইনালে সার্বিয়ান নোভাক জকোভিচের মুখোমুখি ফেডেক্স।

উইম্বলডনের সেন্টার কোর্টে এদিন আধুনিক টেনিসের সবচেয়ে চর্চিত লড়াইয়ের পাশে অনেকটাই ফিকে ছিল অপর সেমিতে জকোভিচ বনাম রবার্তো বাতিস্তার লড়াই। তবে অনুরাগীদের প্রত্যাশাকে মর্যাদা দিয়ে শুক্রবার ফেদেরারের সামনে বিশেষ প্রতিরোধ গড়ে তুলতে পারলেন না স্প্যানিয়ার্ড রাফা। 

ফেদেরারের সঙ্গে তার কেরিয়ারের ৪০তম সাক্ষাতে অনেকটাই নিষ্প্রভ রইলেন ১৮টি গ্র্যান্ড স্ল্যামের মালিক। চার-চারটি ম্যাচ পয়েন্ট বাচিয়েও শেষ অবধি ফেডেরারের উৎকর্ষ টেনিসের কাছে নতিস্বীকার করলেন নাদাল। যদিও প্রথম সেট হারের পর দ্বিতীয় সেটে কার্যত ফেডেরারকে দাঁড়াতেই দেননি নাদাল।

উত্তেজক প্রথম সেটে এদিন দুই কিংবদন্তির তুল্যমূল্য লড়াইয়ের নিষ্পত্তি ঘটে টাইব্রেকারে। ৭-৩ ব্যবধানে টাই ভেঙে প্রথম সেট নিজের নামে করে নেন ফেদেরার। দ্বিতীয় সেট পালটা নাদাল ৬-১ ব্যবধানে জিতে দুরন্ত কামব্যাক করেন। 

প্রথম দুই সেটের রেশ ধরে দ্বিতীয় ও তৃতীয় সেটেও আঘাত-প্রত্যাঘাতের প্রত্যাশায় বুক বাঁধেন অনুরাগীরা। কিন্তু নাদালকে বিশেষ সুযোগ না দিয়ে তৃতীয় ও চতুর্থ সেট যথাক্রমে ৬-৩ ও ৬-৪ ব্যবধানে জিতে নেন সুইস টেনিস মায়েস্ত্রো। শেষ দু’টি সেটে ফেডেরারের সমান এবং সাবলীল ব্যাকহ্যান্ড-ফোরহ্যান্ডের কোনও উত্তর ছিল না নাদালের কাছে। স্বভাবতই প্রথম দুই সেট উত্তেজক পর্যায়ে পৌঁছলেও তৃতীয় ও চতুর্থ সেটে অনেকটা সহজেই পরাজয় স্বীকার করে নেন নাদাল।

সেমিফাইনাল জিতে আগামী রবিবার নবম উইম্বলডন জয়ের লক্ষ্যে নোভাক জকোভিচের মুখোমুখি হবেন রজার ফেদেরার। দিনের প্রথম সেমিতে স্পেনের রবার্তো বাতিস্তা অগাতকে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেন জোকার। তার পক্ষে ম্যাচের ফল ৬-২, ৪-৬, ৬-৩, ৬-২। রবিবার তার পঞ্চম উইম্বলডন জয়ের লক্ষ্য নিয়ে ফেদেরারের আমনা-সামনা করবেন জকোভিচ।

বিডি প্রতিদিন/১২ জুলাই, ২০১৯/আরাফাত


আপনার মন্তব্য