শিরোনাম
প্রকাশ : ২২ জানুয়ারি, ২০২১ ১৫:৫৪
আপডেট : ২২ জানুয়ারি, ২০২১ ১৫:৫৮
প্রিন্ট করুন printer

দলীয় ৩০ রানে লিটনের বিদায়

অনলাইন ডেস্ক

দলীয় ৩০ রানে লিটনের বিদায়

উইন্ডিজের বিপক্ষে ১৪৯ রানের লক্ষে ব্যাট করতে নেমে লিটন দাস ও তামিম ইকবালের শুরুটা ভালোই ছিল। কিন্তু দলীয় ৩০ রানে আকিল হোসেইনের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন ডানহাতি লিটন। যদিও রিভিও নিয়েছিলেন তিনি। কিন্তু তাতেও মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত বহাল থাকে। প্যাভিলিয়নে ফেরার আগে ২৪ বলে ৪ চারে ২২ রান করেন লিটন। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৭ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ১ উইকেটে ৩১ রান।

এর আগে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয়টিতে ১৪৮ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ম্যাচে দাপুটে জয় পাওয়া টাইগারদের বিপক্ষে আজ শুক্রবার মিরপুরে ৪৩.২ ওভারে এই রান তোলে সফরকারীরা। 

টস জিতে ব্যাট করতে নেমে পেসারদের স্পেল কোনোমতো সামলে উঠলেও স্পিনে ধসে যায় ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসমানরা। টাইগারদের বোলিং তোপে তাদের ৫ উইকেট হারাতে হয় মাত্র ৪১ রানে। পরে ক্রিজে টিকে থাকার লড়াইয়ে এনক্রুমা বনার, রভম্যান পাওয়েল ও আইজারি জোসেফের ব্যাটে ১৪৮ রান তুলতে সক্ষম হয় ওয়েস্ট ইন্ডিজ।

আজ ম্যাচে ক্যারিবীয়দের পক্ষে সর্বোচ্চ ৪১ রান করেছেন রভম্যান পাওয়েল। এর আগে, গত বুধবার প্রথম ওয়ানতে ৬ উইকেটে জয় লাভ করে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যায় বাংলাদেশ। আজকের ম্যাচে জিতলেই সিরিজি জয় নিশ্চিত হয়ে যাবে টাইগারদের।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ২১:১৪
প্রিন্ট করুন printer

দেড় দিনেই শেষ দিবা-রাত্রির টেস্ট! ১০ উইকেটের জয় ভারতের

অনলাইন ডেস্ক

দেড় দিনেই শেষ দিবা-রাত্রির টেস্ট! ১০ উইকেটের জয় ভারতের

আহমেদাবাদে সিরিজের তৃতীয় ডে-নাইট টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে ১০ উইকেটের বিশাল জয় পেয়েছে ভারত। দ্বিতীয় দিনের তৃতীয় সেশনের খেলা অনেকটা বাকি থাকতেই এ বিশাল জয় তুলে নিয়েছে স্বাগতিকরা। ১৯৩৫ সালের পর এটাই সবচেয়ে কম দৈর্ঘ্যের টেস্ট।

বৃহস্পতিবার গুজরাটের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে টেস্টে ইংলিশদের ছুড়ে দেওয়া মাত্র ৪৯ রানের লক্ষ্য কোনো উইকেট না হারিয়েই পেরিয়ে যায় স্বাগতিকরা।

এর আগে প্রথম ইনিংসের মতো নিজেদের দ্বিতীয় ইনিংসেও ভারতীয় স্পিনে বিধ্বস্ত হয়েছে ইংল্যান্ড। অক্ষর প্যাটেল ও অশ্বিনের তোপে মাত্র ৮১ রানেই গুটিয়ে গেছে সফরকারীরা। টেস্টে ভারতের বিপক্ষে এটাই তাদের সর্বনিম্ন ইনিংস। এর আগে ১৯৭১ সালে ওভালে ১০১ রান করেছিল ইংলিশরা।  

শেষ পর্যন্ত ইংল্যান্ডের লিড দাঁড়ায় মাত্র ৪৮ রানে। আর রুটবাহিনীর এই দুর্দশার কারণ অশ্বিন ও অক্ষর। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসের প্রথম বলেই ওপেনার জ্যাক ক্রলিকে গোল্ডেন ডাক উপহার দেন অক্ষর। এক বল পরেই জনি বেয়ারস্টোকেও ডাক উপহার দেন এই বাঁহাতি স্পিনার। পরে ডম সিবলিকে ৭ রানে বিদায় করেন তিনি।

৩ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা ইংলিশদের আরও বিপদে ফেলে দেন অশ্বিন। বেন স্টোকসকে টেস্টে ১১বারের মতো নিজের শিকার বানান এই ডানহাতি ক্যারম বোলার। ঘুরে দাঁড়ানোর চেষ্টা করতে থাকা রুট (১৯) বিদায় হন অক্ষরের বলে। এরপর ২ রানের ব্যবধান ওলে পোপ এবং আর্চারকে তুলে নিয়ে ৪০০ উইকেট মাইলফলকে পৌঁছান অশ্বিন।  

ভারতীয়দের মধ্যে চতুর্থ বোলার হিসেবে এবং সবমিলিয়ে দ্বিতীয় দ্রুততম সময়ে এই ক্লাবে প্রবেশ করলেন অশ্বিন। অশ্বিনের আগে ৪০০ বা তার বেশি উইকেট শিকার করা ভারতীয় বোলার-অনিল কুম্বলে (৬১৯), কপিল দেব (৪৩৪) এবং হরভজন সিং (৪১৭)। ৪০০ উইকেটের চূড়ায় দ্রুততম সময়ে পৌঁছানোর ক্ষেত্রে মুরালির পরেই এখন অশ্বিনের নাম শোভা পাচ্ছে। শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুরালি ৭২ টেস্টেই ওই উচ্চতায় পৌঁছান। অশ্বিনের লেগেছে ৭৭ টেস্ট।

অশ্বিনের মাইলফলক ছোঁয়ার ম্যাচে রেকর্ড গড়েছেন অক্ষর প্যাটেলও। প্রথমবারের মতো এক টেস্টে ১০ উইকেট পাওয়া এই স্পিনার পুরো ম্যাচে ৭০ রান খরচে তুলে নিয়েছেন ১১ (৬+৫) উইকেট, যা দিনরাতের টেস্টে এখন পর্যন্ত সেরা বোলিং ফিগার। ইংলিশদের শেষ উইকেটটি গেছে আরেক স্পিনার ওয়াশিংটন সুন্দর। অশ্বিন নেন ৪ উইকেট, দুই ইনিংস মিলিয়ে ৯ উইকেট।

ইংল্যান্ডের অধিনায়ক জো রুটের প্রথমবারের মতো ৫ উইকেট শিকারের কীর্তিতে ৩ উইকেটে ৯৯ রান থেকে দ্বিতীয় দিনের খেলা শুরুর পর ১৪৫ রানেই থামে ভারতের ইনিংস। এই পার্টটাইম বোলার এক ইনিংসে ৫ উইকেট তুলে নেওয়া স্পিনারদের ক্ষেত্রে সবচেয়ে কম রান খরচ করেছেন। ৪ উইকেট নেন জ্যাক লিচ।

এর আগে ইংল্যান্ডের প্রথম ইনিংস শেষ হয় মাত্র ১১২ রানে।  

এ জয়ে ৪ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে ভারত

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৯:৫২
প্রিন্ট করুন printer

ভারতীয় বিষাক্ত স্পিনে এবার ৮১ রানে অলআউট ইংল্যান্ড!

অনলাইন ডেস্ক

ভারতীয় বিষাক্ত স্পিনে এবার ৮১ রানে অলআউট ইংল্যান্ড!

ভারতের আহমেদাবাদে শুরু হওয়া সিরিজের তৃতীয় ডে-নাইট টেস্টে প্রথম ইনিংসে অক্ষর প্যাটেলের ঘূর্ণি জাদুতে মাত্র ১১২ রানে গুটি গিয়েছিল সফরকারী ইংল্যান্ড। এবার দ্বিতীয় ইনিংসে মাত্র ৮১ রানে অলআউট ইংল্যান্ড!

বৃহস্পতিবার দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে ইংল্যান্ড। ভারতীয় স্পিনার অক্ষর প্যাটেল এবং রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণিতে মাত্র ৮১ রানেই অলআউট হয়ে গেছে ইংল্যান্ড। এর ফলে ভারতের সামনে জয়ের জন্য লক্ষ্য দাঁড়িয়েছেন কেবল ৪৯ রানের।

বেন স্টোকস সর্বোচ্চ ২৫ রান করেন। ১৯ রান করেন জো রুট ও ১২ রান করেন অলি পোপ। এছাড়া আর কোনো ব্যাটসম্যানই দুই অংকের ঘর স্পর্শ করতে পারেননি। ৫ উইকেট নিয়েছেন অক্ষর, চারটি নিয়েছেন অশ্বিন এবং একটি নিয়েছেন ওয়াশিংটন সুন্দর।

এর আগে প্রথম ইনিংসে ইংলিশ স্পিনার জো রুটের বিষাক্ত স্পিনে ১৪৫ রানে অলআউট হয় ভারত। 

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের সংগ্রহ বিনা উইকেটে ১১ রান।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৯:০৬
আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ২১:১৮
প্রিন্ট করুন printer

ভক্তের কাণ্ড দেখে ভয়ে ছোটাছুটি কোহলির!

অনলাইন ডেস্ক

ভক্তের কাণ্ড দেখে ভয়ে ছোটাছুটি কোহলির!
বিরাট কোহলি। ফাইল ছবি

যেকোনো মাঠেই নিরাপত্তা গুরুত্বপূর্ণ বিষয়। বিশেষ করে যখন দুটি দেশের আন্তর্জাতিক স্তরের ক্রিকেটাররা খেলেন। ভারতে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে খেলা চলাকালীন দর্শক মাঠে ঢুকে পড়ায় স্টেডিয়ামের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠেছে।

বুধবার এই স্টেডিয়ামে ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্ট ম্যাচকালীন এক ক্রিকেটভক্ত অনায়াসে ঢুকে পড়েন মাঠে।

সেই ভক্তের কাণ্ড দেখে রীতিমতো ভয় পেয়ে গেলেন বিরাট কোহলি। ওই ভক্তের কাণ্ড দেখে ততক্ষণে দুই দলের অন্য ক্রিকেটাররা বেশ অস্বস্তিতে পড়েছিলেন। নিরাপত্তারক্ষীরা অবশ্য তড়িঘড়ি সেই সমর্থককে মাঠ থেকে বের করে দেন।

প্রসঙ্গত, ভারতের আহমেদাবাদে শুরু হওয়া সিরিজের তৃতীয় ডে-নাইট টেস্টে প্রথম ইনিংসে অক্ষর প্যাটেলের ঘূর্ণি জাদুতে মাত্র ১১২ রানে গুটিয়ে যায় সফরকারী ইংল্যান্ড।

এদিকে, প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ইংলিশ স্পিনার জো রুটের বিষাক্ত স্পিনে ১৪৫ রান করেই অলআউট ভারত। শেষ খবর পাওয়া পর্যন্ত দ্বিতীয় দিনের দ্বিতীয় ইনিংসে আজ বৃহস্পতিবার ৮০ রানে ৮ উইকেট হারিয়ে ব্যাটিং করছে ইংল্যান্ড।

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৭:১০
প্রিন্ট করুন printer

রুটের বিষাক্ত স্পিনে দেড়শ’ রানের আগেই গুটিয়ে গেল ভারত!

অনলাইন ডেস্ক

রুটের বিষাক্ত স্পিনে দেড়শ’ রানের আগেই গুটিয়ে গেল ভারত!

ভারতের আহমেদাবাদে শুরু হওয়া সিরিজের তৃতীয় ডে-নাইট টেস্টে প্রথম ইনিংসে অক্ষর প্যাটেলের ঘূর্ণি জাদুতে মাত্র ১১২ রানে গুটিয়ে যায় সফরকারী ইংল্যান্ড। এদিকে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ইংলিশ স্পিনার জো রুটের বিষাক্ত স্পিনে ১৪৫ রান করেই অলআউট ভারত। 

মাত্র ৬.২ ওভার বল করে ৩টি মেডেন নিয়ে ৮ রান দিয়ে একাই ৫টি উইকেট তুলে নিয়েছেন ইংলিশ অধিনায়ক। মাত্র ৩৩ রানের লিড নিতে পেরেছে কোহলিরা।

প্রথম দিনই ৩৩ ওভার ব্যাট করে ৯৯ রান তুলেছিল ভারত। তাও ওপেনার রোহিত শর্মা কিছুক্ষণ দাঁড়াতে পেরেছিলেন বলে। ৯৬ বল মোকাবেলা করে সর্বোচ্চ ৬৬ রান করেন তিনি। বিরাট কোহলি করেন দ্বিতীয় সর্বোচ্চ ২৭ রান।

তবে দ্বিতীয় দিনে নেমে ২৬ রান যোগ করতেই আরও ৫ উইকেট হারায় ভারত। ভারতের এই দুর্দশার জন্য একমাত্র দায়ী স্লো লেফট আর্ম অর্থডক্স বোলার জ্যাক লিচ ও ডানহাতি অফব্রেক বোলার জো রুট। জো রুট এসেই একের পর এক উইকেট তুলে নিতে শুরু করেন।

অন্য স্পিনার জ্যাক লিচও নিয়েছেন ৪ উইকেট। জোফরা আরচারই কেবল পেসারদের মধ্যে একটি উইকেট নিতে সক্ষম হয়েছেন।

এর আগে বুধবার টস জিতে ব্যাটিংয়ে নেমে অক্ষর প্যাটেলের গোলাপি ঘূর্ণি জাদুতে রীতিমতো কুপোকাত সফরকারীরা। ইংল্যান্ডের ১১২ রানের গুটিয়ে যাওয়ার পেছনে গুরুত্বপূর্ণ অবদান রাখেন অক্ষর প্যাটেল। ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টেই মাত্র ৩৮ রানে ৬ উইকেট শিকার করেছেন স্পিনার অক্ষর প্যাটেল।  

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৬:০৩
প্রিন্ট করুন printer

রোমাঞ্চকর জয়ের দিনে গাপটিলের ছক্কার রেকর্ড!

অনলাইন ডেস্ক

রোমাঞ্চকর জয়ের দিনে গাপটিলের ছক্কার রেকর্ড!

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ছক্কা হাঁকানোর রেকর্ড গড়েছেন মার্টিন গাপটিল। বর্তমানে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তার ছক্কার সংখ্যা ১৩২টি। পেছনে ফেলেছেন ১২৭টি ছক্কা হাঁকানো রোহিত শর্মাকে।

তার অন্যবদ্য ব্যাটিংয়েই পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে ৪ রানে হারিয়েছে নিউজিল্যান্ড। রোমাঞ্চকর জয় পেলেও ৩ রানের জন্য ক্যারিয়ারে তৃতীয় সেঞ্চুরি থেকে বঞ্চিত হন গাপটিল।

বৃহস্পতিবার ডানেডিনের ইউনিভার্সিটি ওভালে প্রথমে ব্যাটে করে গাপটিল, কেন উইলিয়ামসন ও জিমি নিশামের ঝড়ো ব্যাটিংয়ে নির্ধারিত ২০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ২১৯ রান করে নিউজিল্যান্ড। জবাবে ৮ উইকেট হারিয়ে ২১৫ রান করে অজিরা।

২২০ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে দারুণ লড়াই করে সফরকারী অস্ট্রেলিয়া। দুই ওপেনার ভালো না করলেও তিন নাম্বারে নামা জস ফিলিপ ৩২ বলে ৪৫ রানের ইনিংস খেলেন। তবে সপ্তম উইকেট জুটিতে আন্তর্জাতিক টি-টোয়েন্টির ইতিহাসে রেকর্ড গড়েন মাকার্স স্টোইনিস ও ডানিয়েল স্যামস।

৯২ রানের এই জুটি দলকে জয়ের পথেই নিয়ে যাচ্ছিল। তবে জেমস নিশামের করা ইনিংসের শেষ ওভারে জয়ের জন্য অজিদের ১৫ রান দরকার হলেও এই দুজনই উইকেট হারায়। সফরকারীরা তুলতে পারে ১০ রান। ৩৭ বলে ৭৮ রানের ইনিংস খেলার পথে স্টোইনিস ক্যারিয়ারের প্রথম হাফসেঞ্চুরি তুলে নেন। ৭টি চারের পাশাপাশি তিনি ৫টি ছক্কা হাঁকান। আর ১৫ বলে ২টি চার ও ৪টি ছক্কায় ৪১ রান করেন স্যামস।

কিউই বোলারদের মধ্যে সর্বোচ্চ ৪টি উইকেট পান স্পিনার মিচেল স্যান্টনার। নিশাম ২টি এবং টিম সাউদি ও ইশ সোধি একটি করে উইকেট দখল করেন।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে দলীয় ২০ রানের ওপেনার টিম সেইফার্টের উইকেট হারায় নিউজিল্যান্ড। তবে এরপর অধিনায়ক উইলিয়ামসনকে নিয়ে ১৩১ রানের জুটি গড়েন গাপটিল। ১৬তম ফিফটি করা ডানহাতি এই ব্যাটসম্যান ৫০ বলে ৯৭ রান করে স্যামসের বলে ফেরেন। সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে মাঠ ছাড়লেও অসাধারণ একটি কীর্তি গড়েছেন তিনি। ৮টি ছক্কা হাঁকিয়ে সর্বোচ্চ ওভার বাউন্ডারির মালিক হলেন তিনি।

দ্বিতীয় সর্বোচ্চ ৩৫ বলে ৫৩ করেন উইলিয়ামসন। ১৩তম ফিফটির দেখা পাওয়া এই তারকা ২টি চার ও ৩টি ছক্কা মারেন। শেষদিকে ঝড় তোলেন নিশাম। ১৬ বলে তিনি ৪৫ করে অপরাজিত থাকেন। মাত্র একটি চার মারলেও তিনি ৬টি ছক্কা হাঁকান।

অজি বোলারদের মধ্যে কেইন রিচার্ডসন সর্বোচ্চ তিনটি উইকেট পান। এছাড়া স্যামস, ঝাই রিচার্ডসন ও অ্যাডাম জাম্পা একটি করে উইকেট নেন। দারুণ ব্যাটিংয়ের সুবাদে ম্যাচ সেরা হয়েছেন গাপটিল।

আগামী ৩ মার্চ ওয়েলিংটনের ওয়েস্টপ্যাক স্টেডিয়ামে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

পরবর্তী খবর