৯ অক্টোবর, ২০২১ ০৫:৫৪

ব্যালন ডি’অরের লড়াইয়ে মেসি-নেইমার-রোনালদো

অনলাইন ডেস্ক

ব্যালন ডি’অরের লড়াইয়ে মেসি-নেইমার-রোনালদো

রোনালদো, নেইমার ও মেসি।

এ বছরের ব্যালন ডি’অর পুরস্কার ঘোষণার জন্য ৩০ জনের একটি সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে। ফ্রান্স ফুটবল শুক্রবার তালিকাটি প্রকাশ করে। এই ৩০ জনের মধ্যে থেকে ভোটাভুটির মাধ্যমে বর্ষসেরা ফুটবলার নির্বাচিত করা হবে।

সেই তালিকায় লড়াইয়ে প্রত্যাশিতভাবেই আছেন সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও রোনালদো। তাদের পাশাপাশি বর্তমানের অন্যতম সেরা বিবেচিত নেইমারের সঙ্গে আছেন ক্লাব ও জাতীয় দলের দুর্দান্ত মৌসুম কাটানো জর্জিনিয়ো এবং গোলমেশিন রবের্ত লেভানদোভস্কি। 

তালিকায় নাম আছে চ্যাম্পিয়নস লিগ জেতা জর্জিনিওর সতীর্থ আজপিলিকেতা, কান্তে আর ম্যাসন মাউন্টও। আছেন কোপা আমেরিকা জয়ী আর্জেন্টিনা দলের ফরোয়ার্ড লাওতারো মার্তিনেজ। তবে নেই কোপা আমেরিকায় দুর্দান্ত গোলকিপিং করা এমিলিয়ানো মার্তিনেজ। লাওতারো মার্তিনেজ অবশ্য কোপা আমেরিকা জয়ের আগে ইন্টার মিলানকে সিরি ‘আ’ জেতাতে বড় ভূমিকা রেখেছেন।

জর্জিনিও ছাড়াও ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় আছেন তাঁর ইতালি দলের চার সতীর্থ-বারেল্লা, বোনুচ্চি, কিয়েল্লিনি ও গোলকিপার দোন্নারুম্মা। গত মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জয়ী ম্যানচেস্টার সিটির চারজন আছেন ৩০ জনের তালিকায়-কেভিন ডি ব্রুইনা, রুবেন দিয়াস, ফিল ফোডেন ও রাহিম স্টার্লিং। 

এ ছাড়াও ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় আছেন করিম বেনজেমা, ব্রুনো ফার্নান্দেজ, হ্যারি কেইন, কিলিয়ান এমবাপ্পে, মোহামেদ সালাহ, জেরার্দ মরেনো ও রোমেলু লুকাকুরা। করোনাভাইরাস মহামারির কারণে গত বছর ব্যালন ডি’অর পুরস্কার দেয়নি ফ্রান্স ফুটবল। সেবার পুরস্কার জয়ের সবচেয়ে ফেবারিট লেভানদোভস্কি ৩০ জনের তালিকায় আছেন এবারও।

বিডি প্রতিদিন/এমআই

সর্বশেষ খবর