শিরোনাম
প্রকাশ : ১৯ অক্টোবর, ২০২০ ১৯:৫৬
আপডেট : ১৯ অক্টোবর, ২০২০ ২১:৪৮

একটি অ্যাপ সরিয়ে নিল গুগল

অনলাইন ডেস্ক

একটি অ্যাপ সরিয়ে নিল গুগল
ফাইল ছবি

আবার একটি অ্যাপ্লিকেশন প্লে স্টোর থেকে সরিয়ে দিল গুগল। অ্যাপ স্টোর এবং প্লে স্টোর দুই জায়গা থেকেই ট্রাস্টেড কন্টাক্টস অ্যাপটি সরিয়ে নিয়েছে এই সার্চ ইঞ্জিন জায়ান্ট। তবে ১ ডিসেম্বর পর্যন্ত কাজ করবে এই অ্যাপ। ইউজারদের জন্য পরিবার এবং বন্ধুবান্ধবের সঙ্গে লোকেশন শেয়ার করার জন্যই ২০১৬ সালে এই অ্যাপ নিয়ে এসেছিল গুগল। 

এখন ইউজারদের কন্ট্যাক্টসের লোকেশন শেয়ার করে দিচ্ছে ইমেলের মাধ্যমেই। গুগল ম্যাপের মাধ্যমে কীভাবে ইউজারদের বিশ্বস্ত কন্ট্যাক্টসের লোকেশন শেয়ার করা শুরু করে দিয়েছে গুগল। তাই ট্রাস্টেড কন্টাক্টস অ্যাপ এই মুহূর্তে গুগলের কাছে স্রেফ অকেজো হয়ে দাঁড়িয়েছে। ফলে এখন থেকে আর অ্যাপস্টোরে ডাউনলোড করা যাবে না ট্রাস্টেড কন্টাক্টস অ্যাপ। কিন্তু যাদের কাছে এই অ্যাপ এখনও রয়ে গেছে, তারা চলতি বছরের ১ ডিসেম্বর পর্যন্ত এই অ্যাপ ব্যবহার করতে পারবেন।

সম্প্রতি ইউজারদের কাছে একটি ইমেইলে বিষয়টি জানায় গুগল। এতে লেখা হয়েছে, 'আপনি যদি ট্রাস্টেড কন্টাক্টস তৈরি করতে পারেন, তাহলে ‘ ডিসেম্বর, ২০২০-র আগে ডাউনলোড করে নিতে পারেন। তারপর থেকে আর এই ট্রাস্টেড কন্টাক্টস অ্যাপ আপনি ব্যবহার করতে পারবেন না। আপনার বিশ্বস্ত কন্ট্যাক্টসের লাইভ লোকেশন আর দেখতে পাবেন না।'

গুগল ল্যাটিটিউড এবং গুগল+ লোকেশন শেয়ারিং অ্যাপের পর ট্রাস্টেড কন্টাক্টস অ্যাপ ছেঁটে ফেলল গুগল। আর তার থেকে একটাই বার্তা স্পষ্ট করে দিল এই সার্চ ইঞ্জিন জায়ান্ট, একাধিক ফিচার্সের জন্য একাধিক অ্যাপে ইউজারেরা বিভ্রান্ত হন। সেই জায়গায় একটা অ্যাপেই নানাবিধ ফিচার্স ঢোকাতে পারলে বিষয়টা আরও পরিষ্কার হয়ে দাঁড়ায় ব্যবহারকারীর কাছে।

আর সেই কথাকেই বেশি করে মাথায় রাখতে গুগল। এখন বেশি করে গুরুত্ব দিচ্ছে তার ম্যাপস অ্যাপে।  

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর