১৬ সেপ্টেম্বর, ২০২১ ১০:২০

করোনার শিক্ষা, চিপস নিয়ে নতুন আইন আনছে ইউরোপীয় ইউনিয়ন

অনলাইন ডেস্ক

করোনার শিক্ষা, চিপস নিয়ে নতুন আইন আনছে ইউরোপীয় ইউনিয়ন

করোনার শিক্ষা, চিপস নিয়ে নতুন আইন আনছে ইউরোপীয় ইউনিয়ন

করোনাভাইরাস মহামারীর কারণে ক্ষতির মুখে পড়েছে গোটা বিশ্বই। ভাইরাসটি প্রতিরোধে দীর্ঘমেয়াদে লকডাউনসহ নানা বিধিনিষেধের কবলে পড়ে অর্থনৈতিকভাবে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে বিশ্বের প্রায় সব দেশ।

এই সময় মহামারীর কারণে ভয়াবহ সেমিকন্ডাক্টর বা চিপ সংকটে পড়েন বিশ্বের গাড়ি, মোবাইল ফোন, কম্পিউটারসহ ইলেকট্রনিক পণ্য নির্মাতারা। বিশেষ করে ইউরোপীয় ইউনিয়নে এই সংকট চরমে পৌঁছেছিল। সংক্রমণ প্রতিরোধে আমদানি-রফতানি বন্ধ থাকায় এ সংকট তীব্র হয়। এমনও হয়েছে যে বিলাসবহুল গাড়ি তৈরির সব প্রস্তুতি থাকার পরও কেবল চিপ সংকটে তা শেষ পর্যন্ত তৈরি করা যায়নি। চিপ সংকটের কারণে দাম বেড়েছে ইলেকট্রনিক পণ্যেরও। এমন পরিস্থিতিতে চিপ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হতে চায় ইউরোপীয় ইউনিয়ন। তাই এ-সংক্রান্ত নতুন একটি আইন করতে যাচ্ছে সংস্থাটি। মূলত চিপস নিয়ে আমেরিকা ও চীন নির্ভরতা কমাতেই এই উদ্যোগ নিয়েছে ইইউ।

এই আইনের আওতায় চিপস নিয়ে নিজেদের মধ্যে প্রতিযোগিতা করবে না ইইউভুক্ত দেশগুলো। সেই সঙ্গে সংকটকালে এই পণ্য দিয়ে একে অন্যের পাশে দাঁড়াবে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন পার্লামেন্টে দেওয়া বক্তব্যে বলেন, “আমরা ‘ইউরোপিয়ান চিপ আইন’ নামে একটি নতুন আইন প্রণয়ন করতে যাচ্ছি। এর লক্ষ্য হলো ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো মিলে একটি অত্যাধুনিক চিপ ইকোসিস্টেম তৈরি করা। যার মধ্যে থাকবে স্থানীয়ভাবে চিপ উৎপাদনের ব্যবস্থাও। যার মাধ্যমে ইইউ’র বাজারে চিপ সরবরাহ নিশ্চিত হবে।

উল্লেখ্র, করোনা মহামারীর ঝুঁকি থেকে পুনরুদ্ধারের কর্মযজ্ঞে ইউরোপীয় ইউনিয়ন সবচেয়ে বড় যে সমস্যার মুখে পড়ে সেটি হল চিপ সংকট। সে কারণেই এ সমস্যার সমাধান করতে মরিয়া তারা। তবে চিপ উৎপাদনে ইউরোপীয় ইউনিয়নের সামনে কিছু বাধাও রয়েছে। বিশেষ করে চিপ তৈরিতে ব্যবহৃত বিশেষ ধরনের ধাতু, যা কেবল চীনসহ কয়েকটি দেশে পাওয়া যায়, সেটির সহজলভ্যতাও নিশ্চিত করতে হবে ইউরোপীয় ইউনিয়নকে। আবার যে প্রতিষ্ঠানগুলো চিপ উৎপাদন করবে, তাদেরও বিনিয়োগে যথাযথ আগ্রহ থাকতে হবে। তারা যদি ঠিকমতো পরিকল্পনা বাস্তবায়ন করতে না পারে, তাহলে ব্যবসা লাভজনক হবে না। তাই সব দিক বিবেচনা করেই ইউরোপীয় ইউনিয়নকে নিজেদের সংকট মোকাবেলায় মাঠে নামতে হবে। সূত্র: পলিটিকো

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর