শিরোনাম
প্রকাশ : ২৫ অক্টোবর, ২০২০ ০৯:৩১
আপডেট : ২৫ অক্টোবর, ২০২০ ১১:৪৪

বাইডেন-হ্যারিসের সমর্থনে যুক্তরাষ্ট্র প্রবাসীরা

ট্রাম্পসহ পৌনে ৬ কোটি আমেরিকানের আগাম ভোট

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

ট্রাম্পসহ পৌনে ৬ কোটি আমেরিকানের আগাম ভোট

যুক্তরাষ্ট্রের নির্বাচনী আমেজে ওয়াশিংটন ডিসি এলাকার প্রবাসীরাও বাইডেন-হারিস’র পক্ষে গাড়ি-প্যারেড করলেন। 'বাংলাদেশীজ ফর বাইডেন'-ব্যানারে এই গাড়ি বহর গত শুক্রবার (২৩ অক্টোবর) অপরাহ্নে আলির্টনে কাবাব কিং রেস্টুরেন্টের পার্কিং লট থেকে শুরু হয়ে লী হাইওয়ে হয়ে হোয়াইট হাউজের সম্মুখ দিয়ে ম্যারিল্যান্ডে যায়। বাইডেন-হ্যারিস'র পক্ষে ব্যানার, ফেস্টুনসহ গাড়িগুলো হর্ণ বাজিয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণের সময় আশপাশের লোকজন এবং একইপথের গাড়ি থেকেও বিজয় ধ্বনি উচ্চারিত হয়। 

আগামী ৩ নভেম্বর অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট, ইউএস সিনেটের ৩৫ আসন এবং হাউজের ৪৩৫ আসনের নির্বাচন। একইসাথে স্টেট পার্লামেন্টের নির্বাচনও হবে। এ উপলক্ষে করোনা ভীতির মধ্যেই নির্বাচনে ডামাডোলে মেতে উঠেছে আমেরিকা। প্রধান দুই প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং জো বাইডেনকে ঘিরেই আবর্তিত হচ্ছে গোটা প্রচারণা। ইতিমধ্যেই ৩৯টি স্টেটে আগাম ভোট নেয়ার কাজ শুরু হয়েছে। 

গতকাল শনিবার (২৪ অক্টোবর) বিকেলের তথ্য অনুযায়ী, মোট ৫ কোটি ৭২ লাখ ৮৩ হাজার ৭৬৪ জন আগাম ভোট দিয়েছেন। এরমধ্যে ডাকে পাঠিয়েছেন ৩ কোটি ৯৩ লাখ ৮৯ হাজার ৬২২ জন এবং স্বশরীরে উপস্থিত হয়ে ভোট দিয়েছেন ১ কোটি ৭৮ লাখ ৯৪ হাজার ১৪২ জন। 

প্রাপ্ত ভোটের পর্যালোচনায় অধিকাংশই বাইডেন-হ্যারিসের বলে উল্লেখ করা হলেও ট্রাম্প-পেন্সের ভোটারেরাও দলে দলে ভোট দিচ্ছেন। গতকাল শনিবার ফ্লোরিডায় ওয়েস্ট পামবীচে ডোনাল্ড ট্রাম্প নিজেও আগাম ভোট দিয়েছেন। অথচ তিনি নিজে বারংবারই ডাকযোগে এবং আগাম ভোট নিয়ে কারচুবির অভিযোগ করে আসছেন। 
ভোটের গতি-প্রকৃতি নিয়ে কর্মরত সংস্থাগুলোর পক্ষ থেকে বলা হচ্ছে, রিপাবলিকান তথা ট্রাম্পের সমর্থকরা কেন্দ্রে গিয়ে ভোট প্রদানের আগ্রহ হারিয়ে না ফেলে ফ্লোরিডা, পেনসিলভেনিয়া, উইসকনসিন এবং মিশিগানে বাইডেনের বিজয় অর্জন সম্ভব হবে না। আর এটি হবে জয়-পরাজয়ের মাপকাঠি। এজন্যে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা এসব স্টেট চষে বেড়াচ্ছেন। বিশেষ করে আফ্রিকান-আমেরিকান ও এশিয়ানদের ভোট টানতে ওবামা চেষ্টা চালাচ্ছেন। 

এদিকে, রাজধানী ওয়াশিংটন ডিসি ও আশপাশের এলাকায় বাইডেন-হ্যারিসের সমর্থকরা ভার্জিনিয়া, নর্থ ক্যারলিনা, পেনসিলভেনিয়া, মিশিগানে ফোন-ব্যাংকিং চালাচ্ছেন বলে জানা গেছে। 'সাউথ এশিয়ান্স ফর বাইডেন' মোর্চার ও 'বাংলাদেশীজ ফর বাইডেন' মোর্চার পক্ষ থেকে সকলকে আন্তরিকতা নিয়ে 'দ্বিধা-দ্বন্দ্বে থাকা স্টেট'-এ ডেমক্র্যাট প্রার্থীদের বিজয় ত্বরান্বিত করার অনুরোধ জানানো হয়েছে। 'সাউথ এশিয়ান্স ফর বাইডেন'র সিনিয়র এডভাইজার রাষ্ট্রদূত ওসমান সিদ্দিকের সার্বিক তত্ত্বাবধানে চলছে এসব কাজ। 

শুক্রবারের গাড়ি বহরের নেতৃত্বে ছিলেন শরাফত হোসেন বাবু, আনিকা রহমান, জিয়াউদ্দিন, জাকির হোসেন, তোফায়েল আহমেদ, করিম সালাহউদ্দিন, আসিফ রহমান মুকিত, জাহিদ কাদের, কবিরুল ইসলাম, গোলাম মোস্তফা, শাহজালাল সুমন, আবুল কালাম আজাদ, মো. বাবর প্রমুখ। 

এদিকে, আমেরিকায় দক্ষিণ এশিয়ান শ্রমজীবীদের জাতীয় মোর্চা 'এলায়েন্স ফর সাউথ এশিয়ান-আমেরিকান লেবার'র উদ্যোগে আগামীকাল সোমবার (২৬ অক্টোবর) সন্ধ্যা ৭টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত এক ভাচুয়াল অনুষ্ঠান হবে। ডেমক্র্যাট প্রার্থীদের পক্ষে কমিউনিটির গণমাধ্যমের আন্তরিক সমর্থন চাওয়া হবে এ অনুষ্ঠানে। 

হোস্ট সংগঠনের পক্ষে মাফ মিসবাহ উদ্দিন এবং করিম চৌধুরী সকলের প্রতি অনুরোধ জানিয়েছেন আগাম ভোটে অংশ নিয়ে বাইডেন-হ্যারিসকে জয়ী করার পথ সুগম করতে। অভিবাসীদের অধিকার ও মর্যাদার প্রশ্নে 'বাইডেন-হ্যারিস'র নেতৃত্বের বিকল্প নেই বলেও তারা মন্তব্য করেছেন। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর