শিরোনাম
প্রকাশ : ৩০ অক্টোবর, ২০২০ ১৩:১৭
আপডেট : ৩০ অক্টোবর, ২০২০ ১৫:০৯

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে আগাম ভোটের রেকর্ড!

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে আগাম ভোটের রেকর্ড!

যুক্তরাষ্ট্রে এবার প্রেসিডেন্ট নির্বাচনে নতুন এক রেকর্ড গড়েছেন মার্কিন ভোটাররা। তারা কমপক্ষে এক শতাব্দীর মধ্যে সর্বোচ্চ সংখ্যায় এরই মধ্যে আগাম ভোট দিয়েছেন। 

ইউনিভার্সিটি অব ফ্লোরিডায় ইউএস ইলেকশন্স প্রজেক্টের বৃহস্পতিবারের তথ্য অনুযায়ী কমপক্ষে ৮ কোটি ভোটার আগাম ভোট দিয়েছেন। সে হিসেব অনুযায়ী ২০১৬ সালে যে পরিমাণ মানুষ ভোট দিয়েছিলেন এরই মধ্যে তার চেয়ে শতকরা ৫৮ ভাগের বেশি ভোট পড়েছে। 

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন রিপাবলিকান শিবির থেকে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেট জো বাইডেন। তাদের মধ্য থেকে একজনকে বেছে নিতে আগাম ভোটের লাইন দীর্ঘ থেকে দীর্ঘ হচ্ছে।

মানুষ মেইলে ভোট দিচ্ছে। আবার ভোট দিচ্ছে ভোটকেন্দ্রে উপস্থিত হয়ে। করোনা ভাইরাস মহামারির কারণে নির্বাচনের দিন আগামী ৩ নভেম্বর ভোটকেন্দ্রের ভিড় এড়াতে ভোটারদের মধ্যে এমন আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে। এখন পর্যন্ত জাতীয় জরিপগুলোতে এগিয়ে আছেন জো বাইডেন। 

বিশেষজ্ঞরা বলছেন, ২০১৬ সালে মোট ভোট দিয়েছিলেন ১৩ কোটি ৮০ লাখ ভোটার। কিন্তু এবারের নির্বাচনে সেই রেকর্ড ভঙ্গ হবে বলে আশা করছেন তারা। ২০১৬ সালের ওই নির্বাচনের আগে পর্যন্ত আগাম ভোট দিয়েছিলেন মাত্র ৪ কোটি ৭০ লাখ। ফলে সেই সংখ্যার দ্বিগুণেরও বেশি মানুষ এরই মধ্যে এবার আগাম ভোট দিয়ে দিয়েছেন।

সূত্র: রয়টার্স।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর