Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০১৮

প্রকাশ : ২১ জানুয়ারি, ২০১৮ ০৮:১৪ অনলাইন ভার্সন
আপডেট : ২১ জানুয়ারি, ২০১৮ ১৪:২৯
হোয়াটসঅ্যাপে সিকিউরিটির গাফিলতি খুঁজে পেল জার্মানরা!
অনলাইন ডেস্ক
হোয়াটসঅ্যাপে সিকিউরিটির গাফিলতি খুঁজে পেল জার্মানরা!
প্রতীকী ছবি

প্রায়ই নতুন ফিচার যোগ হচ্ছে হোয়াটসঅ্যাপে। যদিও জার্মানীর একদল ক্রিপ্টোগ্রাফার দাবি করেছেন হোয়াটসঅ্যাপের সিকিউরিটিতে ভুল খুঁজে পেয়েছেন তারা। এর ফলে ক্ষতিগ্রস্ত হতে পারে হোয়াটসঅ্যাপের এন্ড টু এন্ড এনক্রিপশান। নতুন প্রাকাশিত হওয়া এক পেপারে দাবি করা হয়েছে যে কোন ব্যবহারকারী অন্য যে কোন ব্যবহারকারীকে তাদের অনুমতি ছাড়াও হোয়াটসঅ্যাপের যে কোন গ্রুপে ঢুকিয়ে দিতে পারেন। 

সাধারণত শুধুমাত্র গ্রুপের অ্যাডমিনরাই গ্রুপে অ্যাড করতে পারেন নতুন মেম্বার। কিন্তু গবেষকরা জানিয়েছেন অথেন্টিকেশান পেওসেস ব্রেক করে যে কোন ইউজার প্রাইভেট গ্রুপে নতুন মেম্বার অ্যাড করে দিতে পারেন। এর ফলে নতুন এই ব্যক্তি সেই প্রাইভেট গ্রুপের নতুন সব মেসেজ পড়ে ফেলতে পারবেন বা ডাউনলোড করে নিতে পারবেন গ্রুপে শেয়ার হওয়া যে কোন মিডিয়া ফাইল। এছাড়াও এইভাবে নতুন মেম্বার প্রাইভেট গ্রুপে অ্যাড হলেও কোন সেই ব্যাপারে কোন মেসেজ যাবে না অন্য মেম্বারদের কাছে। হোয়াটসঅ্যাপের তরফে স্বীকার করা হয়েছে এই গবেষণার সত্যতা। 

৭ দিন আগের হোয়াটসঅ্যাপ মেসেজ ডিলিট করবেন কিভাবে? কোন গ্রুপে যদি কোন নতুন মেম্বার সাথে সাথেই সেই ব্যাপারে নোটিফিকেশান চলে যায় সেই গ্রুপের বাকি সব মেম্বারদের কাছে। ফলে গ্রুপের সবাই জানতে পারবেন কারা পড়লেন কোন নর্দিষ্ট মেসেজ। এছাড়াও প্রত্যাকটি মেসেজ এন্ড টু এন্ড এনক্রিপ্টেড থাকে হোয়াটসঅ্যাপে। গবেষকরাও স্বীকার করেছেন যে হোয়াটসঅ্যাপের মতো টপ সিকিউরিটি মেসেঞ্জার অ্যাপে এই ধরনের সিকিউরিটির গাফিলতি বিরল। যদিও এই ধরনের গাফিলতি ক্ষতি করে দিতে পারে অনেক মানুষের বিশ্বাসযোগ্যতাকে।


বিডি প্রতিদিন/২১ জানুয়ারি ২০১৮/হিমেল

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow