২১ নভেম্বর, ২০২১ ১০:১৪

১৬৮০০ টাকায় ঢাই মাছ বিক্রি

প্রতিদিন ডেস্ক

১৬৮০০ টাকায় ঢাই মাছ বিক্রি

পদ্মায় এখন বিলুপ্ত প্রজাতির মাছও মিলতে শুরু করেছে। যেমন গতকাল জেলের জালে ধরা পড়েছে এই প্রজাতির ঢাই মাছ, যেটি বিক্রি হয়েছে ১৬ হাজার ৮০০ টাকায়। এ ছাড়া এদিন জেলের জালে ধরা পড়েছে ২০ কেজির এক কাতলা মাছও। আমাদের প্রতিনিধিদের পাঠানো               খবর- রাজবাড়ী : গোয়ালন্দের দৌলতদিয়ার পদ্মা নদীতে এক জেলের জালে ধরা পড়া বিলুপ্ত প্রজাতির একটি ঢাই মাছ বিক্রি হয়েছে ১৬ হাজার ৮০০ টাকায়। গতকাল ভোরে ৫ নম্বর ফেরিঘাটের মাছ ব্যবসায়ী সম্রাট শাহজাহান শেখ  মাছটি কিনে নেন। জেলে বিকাশ হালদার জানান, গত শুক্রবার রাতে কয়েকজন মিলে পদ্মা নদীর চর কর্নেশন এলাকায় গিয়ে মাছ ধরার জন্য জাল পেতে বসেন। অনেকক্ষণ থাকার পর ভোরের দিকে জালে জোরে একটা ধাক্কা দিলে বুঝতে পারেন বড় ধরনের কোনো মাছ ধরা পড়েছে। পরে জাল তুলে দেখেন পাঙ্গাশের মতো দেখতে একটি মাছ। পরে অন্য একজন জেলে জানান, এটি বিলুপ্ত প্রজাতির ঢাই মাছ। মাছটির দাম কেজিতে অনেক বেশি। পরে  মাছ ব্যবসায়ী  সম্রাট শাহজাহান শেখের কাছে মাছটি ২ হাজার ৮০০ টাকা কেজি দরে মোট ১৬ হাজার ৮০০ টাকায় বিক্রি করে দিয়েছি। মাছ ব্যবসায়ী সম্রাট শাহজাহান শেখ বলেন, জেলে বিকাশ হালদারের কাছ থেকে ঢাই মাছটি কিনেছি। এখন এটি ২ হাজার ৯০০ টাকা কেজি দরে ঢাকায় নিয়ে বিক্রি করা হবে। গোয়ালন্দ উপজেলা মৎস্য কর্মকর্তা রেজাউল শরীফ বলেন, পদ্মায় বর্তমানে ঢাই মাছ ধরা পড়ছে। এটি আর বিলুপ্ত প্রজাতির বলা যাবে না। আমরা কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করে মাছটির প্রজনন কীভাবে বৃদ্ধি করা যায় সে চেষ্টা করব।

চরভদ্রাসন (ফরিদপুর) : চরভদ্রাসনে পদ্মা নদীতে মিলেছে ২০ কেজি ওজনের কাতলা মাছ। উপজেলার চর হরিরামপুর ইউনিয়নের চর শালিপুর-সংলগ্ন পদ্মা নদী থেকে এ মাছটি ধরা পড়ে জেলেদের জালে। পরে উপজেলার চর হরিরামপুর ইউনিয়নের ছমির ব্যাপারীর ডাঙ্গী  গ্রামের বাসিন্দা মাছটি ২২ হাজার টাকায় কিনে নেন।

যে জেলের জালে বিরাট আকারের এ মাছটি ধরা পড়ে তাঁর নাম রবি হালদার। তিনি পাবনা জেলার বেড়া উপজেলার বাসিন্দা। চরভদ্রাসন এলাকায় পদ্মা নদীতে মাছ শিকার করে জীবিকা নির্বাহ করেন তিনি। রবি হালদার জানান, এই সময়ে পদ্মা নদীর চরভদ্রাসন অংশে বড় বড় আকৃতির পাঙ্গাশ, কাতল, বাঘাইড়, ডাই মাছ ধরা পড়ে। ওই মাছের আশায় আমরা ঘরবাড়ি ছেড়ে এই এলাকায় এসে মাছ শিকার করি। তিনি বলেন, অনেক দিন পর বড় আকৃতির একটি কাতলা ধরতে পেরে খুব আনন্দ লাগছে।
জানা গেছে, গতকাল ভোর রাতে মাছটি জেলের জালে ধরা পড়ে। সকাল সাড়ে ৭টার দিকে হাজীগঞ্জ বাজারে আসেন জেলে রবি হালদার। হাজীগঞ্জ বাজারে মাছের আড়তদার শিবু মন্ডলের আড়তে এনে মাছটি রাখা হয়। ওই আড়ত থেকে মাছটি ১৮ হাজার ৫০০ টাকা দিয়ে কিনে নেন পাইকারি মাছ ব্যবসায়ী গোপাল মন্ডল। পরে গোপাল মন্ডলের কাছ থেকে ক্রেতা আবদুর রব ব্যাপারী ওই মাছটি কিনে নেন ২২ হাজার টাকা দিয়ে। মাছ ক্রেতা আবদুর রব ব্যাপারী বলেন, এত বড় মাছ সচরাচার ধরা পড়ে না। এজন্য মাছটি দেখা মাত্রই কিনে ফেললাম। চর হাজীগঞ্জ হাটবাজার ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতির কবিরুল আলম ব্যাপারী বলেন, বড় মাছ পাওয়া আমাদের ঐতিহ্য, এটি আমাদের ভাগ্যেরও ব্যাপারে। সব জায়গায় বড় মাছ ধরা পড়ে না। বড় মাছ দেখে সবাই খেতে চায়। আমরাও উৎসবের আমেজ অনুভব করি। উপজেলা মৎস্য কর্মকর্তা এস এম মাহমুদুল হাসান বলেন, অন্যান্য এলাকার পানি অপেক্ষা পদ্মা নদীর পানি মিঠা। এই সময় এ এলাকায় বড় বড় মাছ বেশি দেখা যায়। তিনি বলেন, নদীর মাছ বরাবরই সুস্বাদু। আর পদ্মা নদীর বড় কাতলার তো কোনো তুলনাই চলে না।

বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর