৬ আগস্ট, ২০২২ ১৪:০০
শরীয়তপুর

পানি সংকটে বিপাকে পাটচাষীরা

রোকনুজ্জামান পারভেজ, শরীয়তপুর

পানি সংকটে বিপাকে পাটচাষীরা

চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় শরীয়তপুর পাটের বাম্পার ফলন হয়েছে। তবে অতিবৃষ্টির কারণে পাটের জমিতে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় অনেক জমিতে পাটের বীজ নষ্ট হয়ে গেছে। এর ফলে কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছে। এ বছর খাল বিলে পানি না থাকায় পাট জাগ দিতে পারছে না অনেক কৃষক। কম পানিতে পাট জাগ দেওয়ায় পাটের রঙ কালো হয়ে যায়। এ কারণে পাটের দাম পাচ্ছে না অনেক কৃষক।

সরেজমিনে দেখা গেছে, পাট ধোওয়া-পাট কাটায় ব্যস্ত সময় কাটাচ্ছে এ অঞ্চলের শত শত নারী-পুরুষ শ্রমিক। শুকনো ভাল পাট বিক্রি করে লাভবান হচ্ছে চাষীরা। আবার পাট কালো হয়ে যাওয়ায় ন্যায্য মূল্য না পাওয়ায় দিশেহারা হয়ে পড়েছে অনেক কৃষক। 

শরীয়তপুরে চলতি মৌসুমে পাটের বাম্পার ফলন হয়েছে। এ অঞ্চলের চাষীরা বিভিন্ন এনজিও থেকে ঋণ নিয়ে পাট আবাদ করে। 

শরীয়তপুরে বর্তমানে স্থানীয়ভাবে বাজারে পাট প্রতি মণ বিক্রি করা হচ্ছে ২হাজার থেকে ৩ হাজার টাকা পর্যন্ত।

করিম ও ছোবাহান বলেন, এবার পানির অভাবে পাট জাগ দিতে পারছি না। এর অল্প পানিতে পাট জাগ দিতে হয়েছে। এ কারণে পাটের গোড়া কালো হয়ে যাচ্ছে। দাম কম পাচ্ছি। 

শরীয়তপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে ২৭ হাজার ৬৮৮ হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। ২৯ হাজার ৫৬০ হেক্টর জমিতে পাট আবাদ করা হয়েছে। ২৬ হাজার হেক্টর জমিতে পাট কর্তন করা হয়েছে। 

পাট গবেষক শরীয়তপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর গোলাম রসুল  বলেন , ‘কৃষকদের পাটের ফলন ভাল হয়েছে কিন্ত কিছু কিছু  এলাকায় পানির সংকটের কারণে জাগ দিতে পারছে না। বাজারে পাটের দাম এবার ভালো’। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর