২৫ নভেম্বর, ২০২২ ১৮:২৫

চায়না কমলায় দোল খাচ্ছে পারভেজের স্বাবলম্বী হওয়ার স্বপ্ন

রাহাত খান, বরিশাল

চায়না কমলায় দোল খাচ্ছে পারভেজের স্বাবলম্বী হওয়ার স্বপ্ন

বরিশালের বাবুগঞ্জ উপজেলায় চায়না জাতের মিষ্টি কমলা উৎপাদন করে তাক লাগিয়ে দিয়েছেন শিক্ষিত উদ্যোক্তা আবু সুফিয়ান মো. পারভেজ। বাগান করার দ্বিতীয় বছরেই এসেছে সাফল্য। মিষ্টি জাতের এই কমলা চাষে ভাগ্য ফেরানোর স্বপ্ন দেখছেন তিনি। প্রতিদিন তার এই বাগান দেখতে আসছেন দূর দূরান্তের মানুষ। কমলা চাষে উদ্বুদ্ধ হচ্ছেন অনেকে। বরিশালে মিষ্টি জাতের কমলা চাষে পারভেজ পথ প্রদর্শক বলে জানিয়েছে কৃষি বিভাগ।

হিসাব বিজ্ঞানে স্নাতকোত্তর পারভেজ একটি বেসরকারি কোম্পানীর হিসাব রক্ষকের চাকরি করতেন। করোনাকালে ২০২০ সালে চাকরি ছেড়ে দিয়ে নিজের এবং অন্যের ৫০ শতাংশ জমিতে চায়না জাতের কমলা চাষ শুরু করেন তিনি। সেখানে রোপন করেন ১৩২টি চারা। রোপনের এক বছর পরই গাছে ফুল ধরে। তবে প্রথম বছরে ফুল কেটে ফেলেন তিনি। দ্বিতীয় বছরে এবার প্রায় সব গাছেই প্রচুর কমলা উৎপাদিত হয়। বর্তমানে তার বাগানে থোকায় থোকায় ঝুলছে হলুদ রংয়ের কমলা। সেই সাথে দোল খাচ্ছে পারভেজের স্বাবলম্বী হওয়ার স্বপ্ন। ছোট সাইজের এই কমলা প্রচুর রসালো এবং খেতেও মিষ্টি। উৎপাদন ভালো হওয়ায় বাগান আরও সম্প্রসারণ করার আশা পারভেজের।

আবু সুফিয়ান মো. পারভেজ জানান, নিজে কিছু করার চিন্তাভাবনা থেকেই বেসরকারি চাকরি ছেড়ে দিয়ে কমলা চাষ শুরু করেন তিনি। দ্বিতীয় বছরে ইতিমধ্যে দেড়’শ টাকা কেজি দরে ৫ মণ কমলা বিক্রি করেছেন। আরও প্রায় ৫ মণ কমলা বিক্রির অপেক্ষায় রয়েছেন। 

প্রতিদিন পারভেজের কমলা বাগান দেখতে আসছেন দূর দূরান্তের অনেকে। নিজের গাছের কমলা খাইয়ে তাদের আপ্যায়নও করছেন তিনি। পারভেজের বাগান দেখে অনেকেই চায়না জাতের কমলা চাষে আগ্রহী হয়ে উঠেছেন।

প্রতিবেশী কবির হাওলাদার জানান, পারভেজের চায়না কমলা বাগান দেখে খুব ভালো লেগেছে। বরিশালে এরকম কমলা চাষ হয় আগে দেখিনি। এরকম বাগান করার আগ্রহ হয়েছে তার নিজের।
 
লাইলী আক্তার নামের এক নারী জানান, সরাসরি পারভেজের বাগান থেকে রাসায়নিকবিহীন কমলা কিনেছেন। তার মতো অনেকেই এই কমলা কিনছেন। 

পারভেজের বাগানে কাজ করে কয়েকজন শ্রমিক জীবিকা নির্বাহ করছেন বলে জানিয়েছেন ওই বাগানে কাজ করা শ্রমিক মো. শরিফুল ইসলাম। 

বরিশাল জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের ভারপ্রাপ্ত উপ পরিচালক মোসা. মরিয়ম জানান, বরিশালে মিষ্টি জাতের কমলা উৎপাদিত হয়-এমন ধারণাই ছিল না কৃষি বিভাগের। মিষ্টি জাতের কমলা চাষে পারভেজ বরিশালের পথ প্রদর্শক। পারভেজের কমলা বাগানের সার্বিক তদারকি করার কথা জানান তিনি। 

কমলা বাগান ছাড়াও ড্রাগন ফলের বাগান রয়েছে পারভেজের। ভবিষ্যতে একটি সমন্বিত কৃষি খামারের পরিকল্পনা রয়েছে তার।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর