১৯ মার্চ, ২০২৩ ২২:৩৭

এবার একলাখ মেট্রিক টন আলু রপ্তানির লক্ষ্যমাত্রা

নিজস্ব প্রতিবেদক, রংপুর

এবার একলাখ মেট্রিক টন আলু রপ্তানির লক্ষ্যমাত্রা

কৃষি সচিব ওয়াহিদা আক্তার বলেছেন, কৃষকরা যাতে আলুর ন্যায্যমূল্য পায় সে জন্য আমরা রাশিয়া ও ভিয়েতনামে আলুর বাজার ধরতে কাজ করে যাচ্ছি। এতে কৃষকরা ভালো দাম পাবে। চলতি মৌসুমে বাংলাদেশ থেকে একলাখ মেট্রিক টন আলু রপ্তানির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।  

রবিবার রংপুরের পীরগাছায় উত্তম চাষাবাদ পদ্ধতিতে আলু রপ্তানি কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। জাতিসংঘের খাদ্য কৃষি সংস্থা এবং সারা বাংলা কৃষক সোসাইটির উদ্যোগে ও বিরাহিম আইএপিপি কৃষক সমবায় সমিতি লিমিটেডের সহযোগিতায় এ উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সচিব ওয়াহিদা আক্তার আরও বলেন, কৃষিপণ্যে রপ্তানি বৃদ্ধি সরকারের অন্যতম লক্ষ্য। আলু রপ্তানিতে সরকার উৎসাহ প্রদান করছে। তৃণমূল পর্যায়ে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের উন্নয়নসহ দেশের স্বার্থে রপ্তানি প্রক্রিয়া সহজ করতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ।
 
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (ফাও) প্রতিনিধি রবার্ট ডি. সিম্পসন, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (নীতি পরিকল্পনা ও সমন্বয়) রুহুল আমিন তালুকদার, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব আবদুল্লাহ সাজ্জাদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক আফতাব  হোসেন, এগ্রোনমি এক্সপোর্ট-ইমপোর্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সালমা রহমান, বাংলাদেশ আলু রপ্তানিকারক সমিতির (বিপিইএ) সাধারণ সম্পাদক জাকির হোসেন এবং বিরাহিম আলু উৎপাদনকারী সমবায় সমিতির আলু চাষি সালমা আক্তার আদুরী। 

অনুষ্ঠানে দেশের প্রধান আলু উৎপাদনকারী অঞ্চল রংপুরে চতুর্থ বার্ষিক আলু রপ্তানির উদ্বোধনী আয়োজনে চারটি উৎপাদনকারী সমবায় সমিতি অংশগ্রহণ করে। এসময় কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, পীরগাছা উপজেলা চেয়ারম্যান শাহ মাহবুবার রহমান, উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হক সুমনসহ রপ্তানিকারক সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।

এর পরে কৃষিসচিব ওয়াহিদা আক্তার পীরগাছার কল্যাণী ইউনিয়নের স্বচাষ এলাকায় আনুষ্ঠানিকভাবে অহিমায়িত মডেল ঘরে আলু সংরক্ষণ কার্যক্রম পরিদর্শন করে নতুন এই ঘরে আলু সংরক্ষণ পদ্ধতিতে কৃষকদের আশার কথা শোনান এবং আলু সংরক্ষণের পদ্ধতি সম্পর্কে চাষিদের উদ্বুদ্ধ করার পাশাপাশি রপ্তানির সুযোগ কাজে লাগাতে উন্নত জাতের আলু চাষে পরামর্শ দেন।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর