Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি, ২০১৯ ১৬:৩১
আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০১৯ ১৮:১৩

বইমেলার যে পাঁচটি অনুবাদ বই কিনতে পারেন

অনলাইন ডেস্ক

বইমেলার যে পাঁচটি অনুবাদ বই কিনতে পারেন

এবারের বইমেলায় প্রায় দেড় শতাধিক অনুবাদ বই প্রকাশিত হয়েছে। সেখান থেকে বাছাই করে পাঁচটি বইয়ের পরিচয় জানাচ্ছি, যে বইগুলো আপনার চিন্তা জগতকে বদলে দিতে পারে।

ইট দ্যাট ফ্রগ– ব্রায়ান ট্রেসিঃ কম সময়ে অধিক কাজ কীভাবে করবেন, সে বিষয়ে আলোচনা করা হয়েছে বইটিতে। গড়িমসি বন্ধ করে স্বল্প সময়ে অধিক কাজ করার ২১টি ফলপ্রসূ পদ্ধতি বইটিতে বিবৃত হয়েছে। আত্ম-উন্নয়নমূলক বই কেনার কথা যারা ভাবছেন, এই বইটি তাদের উপকারে আসবে। বইটি অনুবাদ করেছেন মোহাম্মদ আব্দুল লতিফ। প্রকাশ করেছে নাগরী প্রকাশ।

লা মিজারেবল– ভিক্টর হুগোঃ  ভিক্টর হুগো ঊনিশ শতকের ফরাসি সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ কবি ও ঔপন্যাসিক। বিষয়বস্তু ও রচনাশৈলীর বিচারে তিনি ফরাসি সাহিত্যে আধুনিকতার রূপকার। তাঁর উপন্যাসের প্রধান উপজীব্য জুটেছিল মূল্যবোধে বিশ্বাস। ব্যাপক পটভূমিতে কাহিনীর বিস্তার ঘটিয়ে ঘটনা পরস্পরার পরিণতিতে হুগো একটি মহান আদর্শ ব্যক্ত করেছেন। এই দৃষ্টিভঙ্গির অন্যতম প্রধান নজির এই উপন্যাসটি। এটি আন্তর্জাতিকভাবে ব্যাপক সমাদৃত একটি বই। গ্রন্থটির প্রথম প্রকাশকাল ১৮৬২ খ্রিস্টব্দ। বিভিন্ন ভাষায় বইটি অনূদিত হয়েছে।

গাদ্দাফির সঙ্গে আমার জীবন– অ্যানিক কোজেনঃ  লিবিয়ার স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফির রহস্যময় হেরেম জীবনের বর্ণনা দিয়েছেন হেরেমবন্দী এক তরুণী। তার নাম সুরাইয়া। সুরাইয়ার বয়স যখন পনের, তখন স্কুল পরিদর্শনে যেয়ে সুরাইয়ার উপর নজর পড়ে স্বৈরশাসক গাদ্দাফির। গাদ্দাফি তার গোপন বাহিনী দ্বারা মেয়েটি অপহরণ করে গোপন স্থানে নিয়ে আসে। যেখানে ঠাঁই জুটেছিল সুরাইয়ার মত ভাগ্যবরণ করা অসংখ্যা তরুণীর। এসব মেয়েরা গাদ্দাফির ‘রক্ষিতা’ হয়ে ব্যবহার হয়ে আসছিল। পরবর্তী জীবনে সুরাইয়া এসব বদ্ধ প্রসাদ থেকে পালাতে পারলেও স্বাভাবিক জীবনে তার আর ঠাঁই হয়নি। পরিবার ও সমাজের কাছে ‘রক্ষিতা’র দৃষ্টিতেই থাকতে হয়েছে তাকে। লিবিয়ার স্বৈরশাসন বিরোধী আন্দোলনের সময় সাংবাদিক অ্যানিক কোজেনের সাথে পরিচয় ঘটে সুরাইয়ার। সুরাইয়ার গল্প দিয়েই তিনি পুরো বইটি লিখেছেন।

এক হালি মুরাকামিঃ প্রিয়জন হারানোর বেদনা আপনাকে কতখানি বদলে দিতে পারে? কোমি কি আসলেই এলিসের গুহায় হারিয়ে গিয়েছিল? টনি কি পারল তার নিঃসঙ্গতা ভীতি এড়াতে? যদি আপনাকে বলা হয় যে আপনার একটি ইচ্ছা পূরণ করা হবে, তাহলে কি চাইবেন? ছাউনি গুলো কি আসলেই অপেক্ষা করে কবে কেউ এসে তাদেরকে পুড়িয়ে মুক্তি দেবে? জনপ্রিয় জাপানী লেখক হারুকি মুরাকামির চারটি অসাধারণ সুন্দর ছোট গল্প আপনাকে ভাবাবে, নিয়ে যাবে বিষণ্ণতা এবং নাম না জানা সব অনুভুতির এক অদ্ভুত জগতে। বইটির অনুবাদ করেছেন কৌশিক জামান।

মেসিঃ মোর দ্যান এ সুপারস্টার– লুকা কেইওলিঃ এই প্রজন্মের সেরা ফুটবলার লিওনেল মেসি, ডিফেন্ডারদের বোকা বানানোর জাদুকরী ক্ষমতা, জটলার মধ্যেও ফাঁকা জায়গা বের করে নেয়ার সামর্থ্য আর গোল করার দক্ষতা- সবকিছু মিলিয়ে তিনি এক জাদুকর। রেকর্ড পাঁচটি ব্যালন ডি'অর জিতে নিজেকে তিনি সর্বকালের অন্যতম সেরা ফুটবলার হিসেবেই প্রতিষ্ঠা করেছেন। 'মেসিঃ মোর দ্যান আ সুপারস্টার' বইটিতে আধুনিক ফুটবলের এই সুপারস্টারের খুঁটিনাটিই তুলে এনেছেন লুকা কাইওলি। এই বইতে ২০১৫-১৬ মৌসুম পর্যন্ত সব পরিসংখ্যান যোগ করা হয়েছে। সতীর্থ থেকে শুরু করে কোচ, যারা মেসিকে সবচেয়ে ভালো চেনেন তাদের সবার মন্তব্য যোগ করা হয়েছে বইটিতে, এমনকি মেসির নিজের বক্তব্যও আছে। আধুনিক যুগের এক ফুটবল আইকনের জীবন কাহিনী নিয়েই এই বই, 'মেসিঃ মোর দ্যান আ সুপারস্টার'। বইটির অনুবাদ করেছেন সঞ্জয় বসাক পার্থ।
বইগুলো পেতে ভিজিট করুন রকমারি ডট কম (www.rokomari.com)। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য