২২ ফেব্রুয়ারি, ২০২০ ১৬:২৬

অমর একুশে বইমেলায় আবু আলীর 'মেঘ পাহাড়ের আলিঙ্গন'

অনলাইন ডেস্ক

অমর একুশে বইমেলায় আবু আলীর 'মেঘ পাহাড়ের আলিঙ্গন'

সাংবাদিক আবু আলীর ভ্রমণ বিষয়ক ‘মেঘ পাহাড়ের আলিঙ্গণ’ বইটি পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলায়। বইটি শুধুমাত্র একটি ভ্রমণ বৃত্তান্ত নয়, তার চেয়েও অধিক। 

বইটির পৃষ্ঠায় পৃষ্ঠায় বিধৃত রয়েছে বাংলাদেশ এবং পাশ্ববর্তী ভারতের উত্তর পূর্বাঞ্চল রাজ্যগুলোর ভ্রমণ সংক্রান্ত চিত্তাকর্ষক তথ্য এবং সুচারু চিত্রাবলী। আসাম, মেঘালয় এবং ত্রিপুরার পর্যটনকেন্দ্রগুলোর বিশদ তথ্যপঞ্জী সন্নিবেশিত হয়েছে বইটিতে। 

বিশেষ করে তন্ত্রমন্ত্রের কামরূপ কামাখ্যার চিত্র, ইতিহাস এবং সংস্কৃতি তুলে ধরা হয়েছে বইটিতে। এছাড়া মেঘালয়ের চেরাপুঞ্জি, মারলিং ভিলেজ, লাইভ রুট ব্রিজ, সেভেন সিস্টার ফলসসহ আকর্ষনীয় পর্যটন কেন্দ্রের তথ্য ও চিত্র তুলে ধরা হয়েছে। দেশের গুরুত্বপূর্ণ পর্যটন কেন্দ্র স্বর্ণমন্দির, বিছানাকান্দি, জাফলং, কুয়াকাটা, হার্ড পয়েন্টসহ বেশ কয়েকটি পর্যটন কেন্দ্রর বর্ণনাও রয়েছে। লেখক বইটিতে স্বল্পখরচে কিভাবে দেশ-বিদেশ ভ্রশন করা যায় তা তুলে ধরেছেন তার স্বকীয় ভাষা এবং তার প্রাঞ্জলতার মাধ্যমে।

বইটি প্রকাশ করেছেন জ্যোতিপ্রকশ। বইমেলায় বাংলা একাডেমির মূল চত্তরের গোল্ডেন বাংলাদেশ (৭৯) এবং ঢাকা রিপোর্টার্স ইউনিটির (১০২), ম্যাগনাম ওপাস (398) নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বইটি। বইটির মূল্য ধরা হয়েছে ১৫০ টাকা। তবে মেলায় পাওয়া যাচ্ছে ২৫ শতাংশ কমিশনে। এছাড়াও বইটি সিরাজগঞ্জ সরকারি কলেজ এবং জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত বইমেলার নজরুল একাডেমীর স্টলেও পাওয়া যাচ্ছে।


বিডি প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর