শিরোনাম
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি, ২০২০ ১১:৩৩

গ্রন্থমেলায় জাকারিয়া মন্ডলের ‘নদী অঞ্চলের ইতিবৃত্ত’

অনলাইন ডেস্ক

গ্রন্থমেলায় জাকারিয়া মন্ডলের ‘নদী অঞ্চলের ইতিবৃত্ত’

অমর একুশে গ্রন্থমেলায় জাকারিয়া মন্ডলের তৃতীয় গ্রন্থ ‘নদী অঞ্চলের ইতিবৃত্ত’ এনেছে ঐতিহ্য । ভ্রমণগল্পের এই বইটির প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। নদী ও নদীপাড়ের জনপদে সরেজমিন ভ্রমণের অভিজ্ঞতাই এ গ্রন্থের মূল উপজীব্য।

বইটির ফ্ল্যাপে লেখা আছে,  ঘুরতে ঘুরতে ভেসে চলা, নদী থেকে নদীতে। পাড়ে নেমে দেখে নেওয়া প্রাচীন স্থাপনা, হাট-বাজার, জনপদ, জীবনের বৈচিত্র। একই স্থানে ফিরে ফিরে আসা। বিভিন্ন সময়ে। বিভিন্ন ঋতুতে। মিশে যাওয়া মানুষের সঙ্গে। অর্জিত অভিজ্ঞতায় সভ্যতা-সংস্কৃতি, সাহিত্য, ইতিহাস-ঐতিহ্য, কিংবদন্তি, পুরাণ-উপপূরাণের আখ্যান যোগ। সব এক ধারায় মিশে বহমান নদীর মতো নিরন্তর ছুটে চলে মোহনার পানে। এ গ্রন্থের নাম তাই ‘নদী অঞ্চলের ইতিবৃত্ত’।

এ গ্রন্থে উল্লেখিত সব নদীই মেঘনার সঙ্গে সম্পর্কিত। কোনওটি সরাসরি, কোনওটি হয়ত অন্য নদীর সঙ্গে মিশে মেঘনায় মুখ লুকিয়েছে। কোনওটি আবার মেঘনা থেকেই জন্ম নিয়ে জীবন পেয়েছে। সব যেন মেঘনারই অঙ্গ, প্রত্যঙ্গ, পরিবার। 

জাকারিয়া মন্ডলের আগের দুটি গ্রন্থের নাম ‘পাহাড়ের ভাঁজে মহাকাব্য’ ও ‘বাড়ির পাশে তীর্থ’। ‘নদী অঞ্চলের ইতিবৃত্ত’ নামে তার তৃতীয় গ্রন্থটিতে ১৪টি গল্পে ডজন দুই নদীর ইতিবৃত্ত বর্ণিত হয়েছে। এগুলো হল- বালু, শীতলক্ষ্যা, বুড়িগঙ্গা, ধলেশ্বরী, ধনু, ঘোড়াউত্রা, যাদুকাটা, খোয়াই, সারি-গোয়াইন (লালাখাল), লোভাছড়া, সুরমা, কালনী, মেঘনা, কীর্তনখোলা, সুগন্ধা, বিষখালী, ধানসিঁড়ি, গাবখান চ্যানেল, সন্ধ্যা, কচা ইত্যাদি।

অনিক খান, অপু দেবনাথ, আবু বকর, খন্দকার হাসিবুজ্জামান, টিটু দাস ও রিয়াসাদ সানভীর সঙ্গে লেখকের নিজের তোলা আলোকচিত্র বইটিকে দৃষ্টিনন্দন করে তুলেছে। অনেক দুর্লভ রেফারেন্সে গ্রন্থটিকে সমৃদ্ধ করেছেন লেখক। বইটি সাংবাদিক, নদী গবেষক ও সাধারণ পাঠকদের মধ্যে আগ্রহ তৈরি করেছে।

জাকারিয়া মন্ডলের জন্ম দিনাজপুরের বিরামপুরে। ঢাকা নটরডেম কলেজ থেকে উচ্চ মাধ্যমিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতক এবং শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগে স্নাতোকোত্তর।

নিউজ মিডিয়া, গবেষণা ও তথ্যচিত্র তাঁর কর্মক্ষেত্র। পেশাগত দায়িত্ব ছাড়াও প্রায়ই পরিব্রাজক বেশে পথে নামেন। চষে বেড়ান দেশ, বিদেশ। সভ্যতা, সংস্কৃতি, ইতিহাস, কিংবদন্তি আর সাহিত্যের সুতোয় গাঁথেন ভ্রমণের গল্প। 

অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ ঢাকায় ঐতিহ্যের প্যাভিলিয়ন ১৪ এবং চট্টগ্রাম বইমেলায় ঐতিহ্যের স্টলে বইটি পাওয়া যাচ্ছে। 

এছাড়া ঐতিহ্যের ঢাকার বাংলাবাজার ও কাঁটাবন বিক্রয় কেন্দ্র, নির্বাচিত’র সিলেট, বরিশাল, খুলনা এবং ঢাকার উত্তরা ও কাঁটাবনেও পাওয়া যাচ্ছে ‘নদী অঞ্চলের ইতিবৃত্ত’। অনলাইনে মিলছে রকমারিডটকম ও ঐতিহ্যের ওয়েবসাইটে।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য