Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৫ জুন, ২০১৯ ১৬:৫৫

চবিতে নজরুল জন্মজয়ন্তী উপলক্ষে আন্তর্জাতিক সেমিনার রবিবার

চবি প্রতিনিধি

চবিতে নজরুল জন্মজয়ন্তী উপলক্ষে আন্তর্জাতিক সেমিনার রবিবার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মজয়ন্তী উপলক্ষে আন্তর্জাতিক সেমিনার ও সঙ্গীতানুষ্ঠান আগামী রবিবার (৩০ জুন) অনুষ্ঠিত হতে যাচ্ছে। এটির আয়োজক চবি বাংলা বিভাগ। 

‘বাঁশরি ও তূর্যের জয় হোক’ প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে এ অনুষ্ঠানটি অনুষ্ঠিত হবে। 

আজ মঙ্গলবার দুপুরে বাংলা বিভাগের সভাপতির কক্ষে জাতীয় কবি নজরুলের ১২০তম জন্মজয়ন্তী উদযাপন পরিষদের আহ্বায়ক ও বিভাগের সভাপতি অধ্যাপক ড. মহীবুল আজিজ এবং সদস্য সচিব অধ্যাপক ড. আনোয়ার সাঈদ সাংবাদিকদের এ তথ্য জানান। 

এতে প্রধান অতিথি থাকবেন- বিশ্ববিদ্যালয়ের রুটিন দায়িত্বে থাকা উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। অনুষ্ঠান উদ্বোধক হিসেবে থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। এছাড়াও বিশেষ অতিথি থাকবেন পশ্চিমবঙ্গের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাধন চক্রবর্তী এবং ময়মনসিংহে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান। 

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করবেন আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড. মোনালিসা দাস, ওই বিশ্ববিদ্যালয়ের নজরুল সেন্টারের সোশ্যাল অ্যান্ড কালচারাল স্টাডিজের ডিরেক্টর ড. স্বাতী গুহ ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মানবেন্দ্রনাথ সাহা। এছাড়াও আলোচক থাকবেন চবি বাংলা বিভাগের অধ্যাপক ড. নুরুল আমিন, অধ্যাপক ড. লায়লা জামান, বিশিষ্ট কবি ও কথাসাহিত্যিক বিশ্বজিৎ চৌধুরী এবং একুশে পদকপ্রাপ্ত গবেষক ও বাংলা বিভাগের সাবেক অধ্যাপক ড. মাহবুবুল হক। 

অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন চট্টগ্রাম নজরুল একাডেমীর প্রশিক্ষক ও সাধারণ সম্পাদক ফাহমিদা রহমান। 

বিভাগের সভাপতি অধ্যাপক ড. মহীবুল আজিজ সাংবাদিকদের বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের উদ্যোগে এবারই প্রথম এমন কোনো বৃহৎ অনুষ্ঠান উদযাপিত হতে যাচ্ছে। এতে দেশ ও দেশের বাইরের নজরুল গবেষকগণ উপস্থিত থাকবেন। নজরুলের স্মৃতিবিজড়িত ত্রিশাল এবং জন্মস্থান আসানসোল থেকেও আলোচকরা আসবেন।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য