২ নভেম্বর, ২০১৯ ১৮:০৫

পাবিপ্রবি ভিসির ঘুষ বাণিজ্য; বাসভবন ঘেরাও

পাবনা প্রতিনিধি

পাবিপ্রবি ভিসির ঘুষ বাণিজ্য; বাসভবন ঘেরাও

দুর্নীতি ও অনিয়মের অভিযোগে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এম রোস্তম আলীসহ প্রশাসনের সকল কর্মকর্তার পদত্যাগের দাবিতে উপাচার্যের বাসভবন ঘেরাও করে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। 

আজ শনিবার অবরুদ্ধ ছিলেন উপাচার্য। পরে উদ্ভুত পরিস্থিতি নিয়ে বৈঠক করতে ছাত্র উপদেষ্টা, প্রক্টরিয়াল বডির সদস্য, সকল অনুষদের ডিন ও বিভাগীয় প্রধানদের নিয়ে বৈঠকে বসেন উপাচার্য। 

বিক্ষুব্ধ শিক্ষার্থীরা জনান, সম্প্রতি ফাঁস হওয়া পাবিপ্রবি উপাচার্য ড. এম রোস্তম আলীর কাছে চাকরী প্রার্থীর ঘুষ ফেরতের অডিও তদন্তসহ ১২ দফা দাবি পূরণে গত পাঁচদিন ধরে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা। দাবী পূরণে বেঁধে দেয়া সময়সীমা পার হলেও প্রশাসন কোন পদক্ষেপ না নেওয়ায় উপাচার্যসহ প্রশাসনের পদত্যাগের দাবিতে উপাচার্যের বাসভবন ঘেরাও করেছেন তারা। দাবি পূরণ না হওয়া আন্দোলন কর্মসূচী চালিয়ে যাওয়ারও ঘোষণা দেন তারা।

আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতিনিধি দলের সদস্য মাহমুদ কামাল তুহিন বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন কেবল দুর্নীতিই নয়, মিথ্যা আশ্বাস দিয়ে একাধিকবার আমাদের সাথে প্রতারণা করেছেন। শনিবার সকাল থেকে আমরা সকল ক্লাস-পরীক্ষা বর্জন করে উপাচার্যের বাসভবন ঘেরাও করে উপাচার্যসহ প্রশাসনের সকল কর্মকর্তার পদত্যাগ দাবি করছি। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমাদের ধারাবাহিক কর্মসূচী চলবে।

আন্দোলনরত শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, এই বিশ্ববিদ্যালয়ের শুধু ভিসি স্যারই নন, দায়িত্বপ্রাপ্তরা যে যার মতো করে অপকর্ম করে যাচ্ছেন, বিশ্ববিদ্যালয়টি যেন দুর্নীতির স্বর্গরাজ্যে পরিনত হয়েছে। মাত্র ২৮ জোড়া বেঞ্চ ক্রয়ে খরচ দেখানো হয়েছে সাড়ে ৬ লক্ষ টাকা, গাড়ি ক্রয়ের পূর্বেই ২৬ লক্ষ টাকা অগ্রিম জ্বালানী ক্রয় করা হয়েছে। যার রশিদ বিল ভাউচার বিশ্ববিদ্যালয়ের ফেসবুক পেজে রয়েছে। আমরা সমস্যায় পড়লে ভিসি স্যারকে ক্যম্পাসে পাওয়া যায় না। বিভিন্ন সময়ে প্রক্টর বা ছাত্র উপদেষ্টা স্যারদের কাছে গিয়েও কোন প্রকার সুরহা পাওয়া যায় না। আমরা বাধ্য হয়েই এই দুর্নীতিবাজ ভিসিসহ কর্মকর্তাদের পদত্যাগ দাবি করছি। 

এদিকে, আন্দোলনরত শিক্ষার্থীদের ভিসির বাসভবন ঘেরাওয়ের ফলে অবরুদ্ধ হয়ে পরেছে বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ বিভিন্ন অনুষদের ডিন, কয়েকটি বিভাগের চেয়ারম্যান ও ভিসি অনুসারী শিক্ষকরা। গণমাধ্যমকর্মীরা ভিসির বাসভবনে আটকে পরা উপাচার্য, ডিন শিক্ষকদের সাথে মুঠোফোনে কথা বলতে বার বার চেষ্টা করেও সম্ভব হয়নি। 

প্রসঙ্গত, গত ২৪ অক্টোবর পাবিপ্রবি’র ইতিহাস ও বাংলাদেশ ষ্টাডিজ বিভাগে শিক্ষক নিয়োগে লিখিত পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী উত্তীর্ণ না হয়ে উপাচার্যের নিকট ঘুষ হিসেবে দেওয়া টাকা ফেরত চাওয়ার একটি অডিও বিভিন্ন মাধ্যমে ভাইরাল হয়। পরে ওই অডিওতে মন্তব্য করায় বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ তিন শিক্ষককে শোকজ নোটিশ দেয়। এরপর গত ২৮ অক্টোবর থেকে শিক্ষার্থীরা ১২ দফা দাবিতে আন্দোলন শুরু করলেও তাদের দাবি বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্ণপাত না করায় শনিবার থেকে তারা উপাচার্য ও কর্মকর্তাদের পদত্যাগের আন্দোলন শুরু করেছে।    


বিডি-প্রতিদিন/ সিফাত আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর