২৩ ফেব্রুয়ারি, ২০২০ ২২:২৯

ববিতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব সম্পর্কে সচেতনতামূলক সেমিনার

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

ববিতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব সম্পর্কে সচেতনতামূলক সেমিনার

বরিশাল বিশ্ববিদ্যালয়ে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রবিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্স হলে এ সেমিনার অনুষ্ঠিত হয়। 

বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগের আয়োজিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন।

প্রাণরসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগের চেয়ারম্যান ড. রেহেনা পারভীনের সভাপতিত্বে সেমিনারে মূল বক্তা ছিলেন গোপালগঞ্জ শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজের অনুজীব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. রাফি উদ্দীন আহমেদ। 

প্রধান বক্তা করোনা ভাইরাসের সাম্প্রতিক প্রাদুর্ভাব সম্পর্কে বলেন, বিশ্বে এখন পর্যন্ত এ ভাইরাসের কোন প্রতিশোধক আবিষ্কার করা সম্ভব হয়নি। এই ভাইরাসের প্রাদুর্ভাব থেকে মুক্ত রাখতে হলে নিজেদেরকে সচেতন হতে হবে এবং অন্যকেও সচেতন করতে হবে। বাহিরে বের হওয়ার আগে মাস্ক পরিধান করতে হবে, হাঁচি-কাশির সময়ে রুমাল অথবা টিস্যু ব্যবহার করতে হবে। কোন কিছু খাবার পূর্বে সাবান দিয়ে ভালোভাবে হাত ধুয়ে নিতে হবে এবং পরিধেয় কাপড় সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। যদি কোন ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয় তাকে স্পর্শ করা থেকে বিরত থাকতে হবে। একইসাথে বন্য প্রাণীসহ পোষা প্রাণীদের সংস্পর্শ থেকে দূরে থাকতে হবে। 

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মুহসিন উদ্দীন। এ সময় অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, শিক্ষকমণ্ডলীসহ প্রাণ রসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/মাহবুব 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর