১৭ অক্টোবর, ২০২১ ২০:১৪

ঢাবির চ-ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, অঙ্কন পরীক্ষা ২৬ অক্টোবর

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবির চ-ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, অঙ্কন পরীক্ষা ২৬ অক্টোবর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদভুক্ত ‘চ’-ইউনিটের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ বিএফএ সম্মান ভর্তি পরীক্ষার ‘সাধারণ জ্ঞান’ অংশের ফল প্রকাশ করা হয়েছে। এতে ‘অঙ্কন’ পরীক্ষার দেওয়ার জন্য প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ১৫শত ৪০ জনকে নির্বাচিত করা হয়েছে। আগামী ২৬ অক্টোবর অঙ্কন অংশের ভর্তি পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিত হবে। 

রবিবার চ-ইউনিটের ভর্তি পরীক্ষা সমন্বয়কারী অধ্যাপক লালা রুখ সেলিম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ফল প্রকাশের বিষয়টি জানানো হয়। উল্লেখ্য, চারুকলা অনুষদের পরীক্ষা দুটি অংশ অনুষ্ঠিত হয়। সাধারণ জ্ঞান ও অঙ্কন (ফিগার ড্রয়িং)। সাধারণ জ্ঞান অংশের পরীক্ষার্থীদের মধ্যে থেকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে সাধারণত প্রথম ১৫০০ জনকে অঙ্কন পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়। তবে, এবছর ১৫০০ তম অবস্থানে থাকা ৪১ জনের প্রাপ্ত নম্বর সমান হওয়ায় সুযোগ পেয়েছেন ১৫৪০ জন। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রকাশিত ফলাফলের ভিত্তিতে পরবর্তী পরীক্ষার জন্য সুযোগপ্রাপ্ত প্রথম ১৫০০ জন (১৫শ’তম অবস্থানে ৪১ জনের প্রাপ্ত নম্বর সমান বিধায় ১৫৪০ জন) পরীক্ষার্থী আগামী ২৬ অক্টোবর সকাল ১১টা থেকে বেলা ১২টা পর্যন্ত ‘অঙ্কন’ (ফিগার ড্রয়িং) পরীক্ষায় অংশগ্রহণ করবে। অংশগ্রহণকারী সকল পরীক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিত পরীক্ষায় অংশ নেবে।

‘অঙ্কন’ পরীক্ষার নির্দেশনার বিষয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, পরীক্ষায় অংশগ্রহণের সময় পরীক্ষার্থীকে মূল প্রবেশপত্রসহ ‘সাধারণ জ্ঞান’ পরীক্ষার ফলের একটি প্রিন্টেড কপি সাথে আনতে হবে। অঙ্কন পরীক্ষার জন্য শুধুমাত্র কাগজ সরবরাহ করা হবে। অন্যান্য সরঞ্জামাদি (পেন্সিল, ইরেজার, কলম, পেপার-ক্লিপ এবং ন্যূনতম ১২ ইঞ্চি বাই ১৮ ইঞ্চি মাপের ড্রয়িং বোর্ড) পরীক্ষার্থীকে সঙ্গে নিয়ে আসতে হবে। ‘অঙ্কন' পরীক্ষায় অংশগ্রহণের সুযোগপ্রাপ্ত পরীক্ষার্থীদের আসনবিন্যাস আগামী ২৪ অক্টোবর অনলাইনে এবং অনুষদের নোটিশ বোর্ডে দেওয়া হবে। চূড়ান্ত ফল প্রকাশের সময় ‘অঙ্কন’ পরীক্ষার জন্য নির্বাচিত ও অনির্বাচিত সকল পরীক্ষার্থী তাদের বিস্তারিত ফলাফল জানতে পারবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর