৮ জুন, ২০২৩ ১৭:৩৫

জাবিতে প্রশাসনিক ভবন অবরোধ, তালা কেটে অফিসে ঢুকলেন উপাচার্য

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জাবিতে প্রশাসনিক ভবন অবরোধ, তালা কেটে অফিসে ঢুকলেন উপাচার্য

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ১৪ দফা দাবিতে টানা দ্বিতীয় দিনের মতো প্রশাসনিক ভবন অবরোধ করে পূর্ণদিবস কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করেছেন বিশ্ববিদ্যালয়ের কর্মচারীরা। 

তবে কর্মচারীদের বাধা উপেক্ষা করে তালা কেটে অফিসে ঢুকেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম।

বৃহস্পতিবার সকাল নয়টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলে এই অবরোধ কর্মসূচি। এসময় বিশ্ববিদ্যালের নতুন প্রশাসনিক ভবনের প্রধান ফটকে তালা ঝুলিয়ে দেন কর্মচারীরা।

সকাল সাড়ে নয়টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নূরুল আলম অফিসে প্রবেশ করতে গেলে কর্মচারীদের বাধার মুখে পড়েন। পরে তিনি নিরাপত্তা কর্মকর্তাদের ঢেকে এনে তালা কেটে ভিতরে ঢোকেন বলে দাবি কর্মচারীদের।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কর্মচারী ইউনিয়নের সভাপতি বিপ্লব খান টিপু বলেন, “প্রশাসনের কাছে ২/৩ মাস আগে থেকেই আমরা ১৪ দফা দাবি জানিয়ে আসছি। তারা সিন্ডিকেট সভায় দাবিগুলো মেনে নেওয়া হবে বলে আশ্বস্ত করেছিল। তবে দীর্ঘসময় অতিবাহিত হলেও দাবি মানা হয়নি। আমরা বাধ্য হয়ে কর্মসূচি দিয়েছি, তবুও উপাচার্য আমাদের সঙ্গে আলোচনায় বসেননি। বরং তিনি তালা কেটে অফিসে ঢুকেছেন।”

কর্মচারীদের দাবিগুলো হলো- পদোন্নতি নীতিমালায় ৮৩ ও ৮৪নং ক্রমিকের শর্ত ও অভিজ্ঞতার ন্যায় ৮৫নং ক্রমিকের শর্ত ও অভিজ্ঞতা একই করা এবং উচ্চতর বেতন প্রদান,  তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের নৈশ্য ভাতা প্রদান, সকল কর্মচারীদের ওভারটাইম বেসিক হারে প্রদান, দৈনিক মজুরিভিত্তিতে নিয়োজিত কর্মচারীদের স্থায়ীকরণ, সরকার ঘোষিত সাধারণ ছুটির টাকা ওভারটাইম হিসেবে প্রদান করা, ভর্তি পরীক্ষার বিভাগীয় শর্ত বাতিল করে শুধু পাশ নম্বর পেলেই পোষ্যদের ভর্তি করা, বাস ড্রাইভারদের ন্যায় বাস কন্ডাক্টরদের ওভারটাইম দেওয়া, কর্মচারীদের পুরাতন বাসার ভাড়া কমানো, রাঙ্গামাটি কবরস্থান সংস্কার করা, রাঙ্গামাটি বর্জ্য ব্যবস্থাপনা স্থানান্তর করা, কর্মচারীদের ইভিনিং ও উইকেন্ড সার্টিফিকেট পদন্নোতিতে মূল্যায়ন করা, কলাবাগান জামে মসজিদে ইমাম নিয়োগ, কলাবাগান এলাকায় পানি সংযোগ দেওয়া, শহীদ সালাম বরকত হল থেকে কলাবাগান মসজিদ পর্যন্ত রাস্তায় বিদ্যুৎ সংযোগ দেওয়া।

এর আগে, বুধবার সকাল নয়টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত একই দাবিতে বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবন অবরোধ করে কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করেন কর্মচারীরা।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর