২৬ মে, ২০২৪ ১৮:৫৬

সর্বজনীন পেনশন বাতিলসহ ৩ দফা দাবিতে বশেমুরকৃবি’র শিক্ষকদের মানববন্ধন

গাজীপুর প্রতিনিধি

সর্বজনীন পেনশন বাতিলসহ ৩ দফা দাবিতে বশেমুরকৃবি’র শিক্ষকদের মানববন্ধন

মানববন্ধন

২০২৪ সালের ১৩ মার্চ অর্থ মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত সর্বজনীন পেনশন বাতিলসহ ৩ দফা দাবিতে মানববন্ধন করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক ফেডারেশনের আহ্বানে প্রায় দুই শতাধিক শিক্ষকের উপস্থিতিতে রবিবার বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের নিচে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, বিভিন্ন অনুষদের ডিন, প্রক্টর, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি, সাধারণ সম্পাদকসহ সকল শিক্ষকরা।

মানববন্ধনে ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ বলেন, বঙ্গবন্ধু’র প্রথম স্বপ্নই ছিল শোষণমুক্ত সমাজ বিনির্মাণ। বঙ্গবন্ধু চেয়েছিলেন মানুষের সাম্যতা তৈরি করতে। অথচ যারা আজ বঙ্গবন্ধুর সে স্বপ্নকে নস্যাৎ করতে চায় তাদের সে অপচেষ্টাকে সম্মিলিতভাবে মোকাবেলা করার আহŸান জানান তিনি। প্রয়োজনে ইস্পাত কঠিন সংকল্প নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। অন্যদিকে ২০১৫ সালে শিক্ষকদের প্রতি সরকারের প্রদেয় অঙ্গীকারের কথা স্মরণ করিয়ে বশেমুরকৃবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোঃ অহিদুজ্জামান অনতিবিলম্বে এ নতুন প্রজ্ঞাপন বাতিল চান।

মানববন্ধনে বক্তারা প্রত্যয় স্কিম বাতিলসহ সুপার গ্রেডে উন্নীতকরণ এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র পে-স্কেলের দাবিও জানান। দাবি আদায় না হলে আগামী ২৮ মে দুই ঘণ্টা কর্মবিরতি এবং ৪ জুন অর্ধদিবস কর্মবিরতি পালনসহ পরবর্তীতে কেন্দ্রীয় শিক্ষক ফেডারেশনের নির্দেশমতো যেকোনো কঠিন আন্দোলনে যাওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করা হয়।

উল্লেখ্য, ১ জুলাই ২০২৪-এর পর যারা স্বশাসিত, স্বায়ত্তশাসিত এবং রাষ্ট্রায়ত্ত সংস্থার চাকরিতে নতুন যোগ দেবেন, তারা বিদ্যমান ব্যবস্থার মতো আর অবসরোত্তর পেনশন সুবিধা পাবেন না বরং তারা সর্বজনীন প্রত্যয় স্কিমের আওতাভুক্ত হবেন, যা অযৌক্তিক ও বৈষম্যপূর্ণ বলে মনে করছেন শিক্ষকরা।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর