শিরোনাম
প্রকাশ : ২০ এপ্রিল, ২০১৯ ১৯:৩৫

শিক্ষাখাতের সমস্যা সমাধানে কথায় নয় কাজে বিশ্বাসী: উপমন্ত্রী নওফেল

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

শিক্ষাখাতের সমস্যা সমাধানে কথায় নয় কাজে বিশ্বাসী: উপমন্ত্রী নওফেল
ফাইল ছবি

শিক্ষাখাতে বিদ্যমান সমস্যা সমাধানে ভাষণ-বা কথা নয়, কাজে বিশ্বাস করেন বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। 

শনিবার স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদপত্র দৈনিক আজাদী আয়োজিত ‘শিক্ষায় চট্টগ্রাম: একগুচ্ছ প্রস্তাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ মন্তব্য করেন।

এসময় উপমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শিক্ষাখাতসহ প্রতিটি ক্ষেত্রে অভাবনীয় উন্নয়ন হয়েছে। তবে এখনও সীমাবদ্ধতা রয়েছে, কিছু সমস্যাও রয়েছে। মিডিয়ার সামনে এসে ‘সব সমস্যার সমাধান করে দেবো’ এমন বক্তব্য দিয়েই দায়িত্ব শেষ করতে চাই না। কাজের মাধ্যমেই সব সমস্যার সমাধান করতে চাই।

শিক্ষা উপমন্ত্রী আরো বলেন, আমরা যারা রাজনৈতিক কর্মী, আমাদের যে রাজনীতির ধারা- সেখানে আমরা ভাষণ আর 
স্লোগানেই সীমাবদ্ধ থাকি। সমস্যা সমাধানের জন্য ভাষণ-স্লোগান নয়, নীতি নির্ধারণী আলোচনা প্রয়োজন। বৃহত্তর চট্টগ্রামে শিক্ষার পরিস্থিতি বিশ্লেষণ করে বলতে পারি- আমরা এখনও পিছিয়ে আছি। অনেকে চট্টগ্রাম বৈষম্য এবং বঞ্চনার শিকার বলে অভিযোগ করেছেন। তবে পরিস্থিতি পরিবর্তনের চেষ্টা চলছে।

আলোচনায় বক্তারা স্কুল ম্যানেজমেন্ট কমিটি নিয়ে নানা আপত্তি তোলেন। অধিকাংশ বক্তা ম্যানেজমেন্ট কমিটির সভাপতি ও সদস্যদের শিক্ষাগত যোগ্যতা নির্ধারণের প্রস্তাব করেন।

এর জবাবে শিক্ষা উপমন্ত্রী ম্যানেজমেন্ট কমিটি নিয়ে সমস্যার কথা স্বীকার করে বলেন, আমরা রাজনৈতিক বাস্তবতার বাইরে নই। এ খাতের সব স্টেক হোল্ডারের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নিতে চাই।

দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেকের সভাপতিত্বে এবং স্টাফ রিপোর্টার রতন বড়ুয়ার সঞ্চালনায় আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন পরিচালনা সম্পাদক ওয়াহিদ মালেক। আলোচনায় অংশ নেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক শাহেদা ইসলাম, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের (মাউশি) চট্টগ্রাম অঞ্চলের পরিচালক অধ্যাপক প্রদীপ চক্রবর্তী, চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, মাউশি’র উপ-পরিচালক মো. আজিজ উদ্দিন, বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীর, বাংলাদেশ শিক্ষক সমিতি চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক অঞ্চল চৌধুরী প্রমুখ।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য