শিরোনাম
প্রকাশ : ৮ ডিসেম্বর, ২০১৯ ২০:৩১

তামাক নিয়ন্ত্রণে মোবাইল কোর্ট পরিচালনা জরুরি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম :

তামাক নিয়ন্ত্রণে মোবাইল কোর্ট পরিচালনা জরুরি

চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেছেন, 'তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা করা জরুরি। এখন সর্বত্র ধূমপান করা হচ্ছে। মোবাইল কোর্ট পরিচালিত হবে তা কমবে।' আজ রবিবার দুপুরে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয়ের কনফারেন্স কক্ষে আয়োজিত ‘চট্টগ্রাম শহরে তামাক নিয়ন্ত্রণ আইন প্রতিপালনের অবস্থা’ শীর্ষক জরিপের ফলাফল প্রকাশ ও মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। 

ক্যাম্পেইন ফর টোবাকো ফ্রি কিডস্ (সিটিএফকে) এর সহায়তায় এই সভার আয়োজন করে স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা। সভায় জরিপের ফলাফল উপস্থাপন করেন ইপসার উপ পরিচালক নাছিম বানু।

চট্টগ্রাম শহরে হাসপাতাল, রেস্টুরেন্ট, শিক্ষা প্রতিষ্ঠান, পাবলিক বাস ও সরকারি অফিসে ‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার’ (নিয়ন্ত্রণ) আইনের বাস্তবায়নের পরিস্থিতি যাচাইয়ে চলতি বছরের জুনে একটি জরিপ পরিচালনা করে ইপসা।  জরিপের ফলাফলে পাবলিক প্লেস ও পাবলিক পরিবহনে তামাক নিয়ন্ত্রণ আইন ভঙ্গের মারাত্মক চিত্র উঠে আসে। 

সভায় বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার চট্টগ্রাম বিভাগের পরিচালক দীপক চক্রবর্ত্তী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম নিজামী, সিনিয়র সহকারী কমিশনার নিজাম উদ্দিন আহমেদ, বিভাগীয় কমিশনারের একান্ত সচিব মু. ইনামুল হাছান, চট্টগ্রামের  সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি, সিটিএফকের প্রোগ্রাম অফিসার মো. আতাউর রহমান, সহকারী পরিচালক (স্বাস্থ্য) ডা. মো. শফিকুল ইসলাম, ফায়ার সার্ভিসের উপ সহকারী পরিচালক পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী, সহকারী কলেজ পরিদর্শক মো. আব্দুল আজিজ, জেলা তথ্য অফিসের উপ পরিচালক মো. সাঈদ হোসেন, সহকারী বিদ্যালয় পরিদর্শক মো. জাহাঙ্গীর আলম, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক রাশেদা বেগম, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সুমন চন্দ্র দেবনাথ, ইপসার প্রোগ্রাম অফিসার মো. ওমর শাহেদ হিরো, সিভয়েস ডট কমের সম্পাদক এম নাসিরুল হক, এন্টি টোবাকো মিডিয়া এলায়েন্সের সদস্য কামরুল হুদা, সদস্য গিয়াস উদ্দিন, কাউন্সিলর মো. গিয়াস উদ্দিন, কাউন্সিলর আনজুমান আরা বেগম, চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহণ মালিক গ্রুপের সহ-সভাপতি এম এ ওয়াহেদ, ক্যাবের সভাপতি এস এম নাজের হোসাইন প্রমুখ।

বিডি-প্রতিদিন/শফিক/রেজা মুজাম্মেল


আপনার মন্তব্য