শিরোনাম
প্রকাশ : ২৩ জানুয়ারি, ২০২০ ১৭:৩৬

স্থানীয় সরকার আইন সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে চসিকের বর্ণাঢ্য র‌্যালি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

স্থানীয় সরকার আইন সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে চসিকের বর্ণাঢ্য র‌্যালি

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) উদ্যোগে ‘স্থানীয় সরকার আইন ২০০৯’ অনুযায়ী বৈধ ও আইনানুগ কার্যক্রম সম্পর্কে নাগরিক জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। বৃহস্পতিবার সকালে চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীনের নেতৃত্বে অনুষ্ঠিত র‌্যালি আন্দরকিল্লা কার্যালয় থেকে বের হয়ে প্রধান কয়েকটি সড়ক প্রদক্ষিণ করা হয়। সিটি গর্ভনেন্স প্রজেক্ট (সিজিপি) সার্বিক সহযোগিতায় অনুষ্ঠিত র‌্যালিতে উপস্থিত ছিলেন চসিক কাউন্সিলর শৈবাল দাশ সুমন, সচিব মো. আবু সাহেদ চৌধুরী, নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া আক্তার, স্পেশাল ম্যাজিস্ট্রেট (যুগ্ম জেলা জজ) জাহানারা ফেরদৌস, প্রধান নগর পরিকল্পনাবিদ একেএম রেজাউল করিম, সিজিপি’র মো. আমিনুর হোসেন চুন্নু, মো. জাহাঙ্গীর হোসেন প্রমুখ।  

স্থানীয় সরকার আইন ২০০৯ এর কার্যক্রমের মধ্যে আছে, ট্রাফিক আইন মেনে চলা, সময়মত পৌর কর পরিশোধ করা, বাল্য বিবাহ বন্ধ করা, জঙ্গি দমনে সহায়তা প্রদান, সময়মত পানির বিল পরিশোধ, ব্যবসা পরিচালনার পূর্বে ট্রেড লাইসেন্স গ্রহণ, বিল্ডিং কোড মেনে বাসা-বাড়ি নির্মাণ, যথাযথ স্থানে ময়লা আবর্জনা ফেলা, সন্ত্রাসবাদকে না বলা, খোলা জায়গায় মলমূত্র ত্যাগ না করা, রাস্তার উপর কোন ধরণের প্রতিবন্ধকতা সৃষ্টি না করা, বৃক্ষ রোপন করা ও   অন্যকে বৃক্ষ রোপনে উৎসাহিত করা, সন্তানকে সময়মত টিকা দেওয়া এবং সন্তানকে সময়মত স্কুলে পাঠানো।  

সমাবেশে সিটি মেয়র বলেন, ‘এই শহর আমার, আপনার। এ শহরকে নিজের সন্তানের মতো লালন পালন করা আমাদের সকলের নৈতিক দায়িত্ব। আমাদের মধ্যে মতাদশের্র পার্থক্য আছে, বিভাজনও আছে। তারপরও এই নগরে আমরা সকলেই বসবাস করি। তাই শহরে সৌন্দর্য রক্ষা করা আমাদের সকলের দায়িত্ব রয়েছে। এই দায়িত্ববোধের কারণে সকল প্রকার ভেদাভেদের উর্ধে উঠে আমাদের এই নগরকে গড়ে তুলতে হবে।’

 বিডি প্রতিদিন/মজুমদার/রেজা মুজাম্মেল 


আপনার মন্তব্য