শিরোনাম
প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি, ২০২০ ০৯:০৯

চট্টগ্রামে আওয়ামী লীগের মেয়রপ্রার্থী কে এই রেজাউল করিম?

রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম:

চট্টগ্রামে আওয়ামী লীগের মেয়রপ্রার্থী কে এই রেজাউল করিম?

হঠাৎ চমকের মতই চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন রেজাউল করিম চৌধুরী। ‌বর্তমান মেয়রসহ ১৯ জন প্রার্থীকে ডিঙিয়ে ক্ষমতাসীন দলের মনোনয়ন পাওয়া কে এই রেজাউল? কি তাঁর রাজনৈতিক অতীত? - এমন প্রশ্ন দলটির তৃণমূলের নেতাকর্মীদের মনে।

অনুসন্ধানে জানা গেছে, তৃণমল রাজনীতি থেকেই উঠে এসেছেন এই রেজাউল করিম। ঊনসত্তরের গণঅভ্যুত্থানের সময়েও অবিভক্ত পাকিস্তান ছাত্রলীগের সাথে সম্পৃক্ত ছিলেন তিনি। '৭০ সালের নির্বাচন চলাকালীন সময়ে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক হিসেবে মাঠ পর্যায়ে কাজ করেছেন। মুক্তিযুদ্ধে সম্পৃক্তও হন। ১৯৭২ সালে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সভাপতি এবং অবিভক্ত জেলা ছাত্রলীগের বিভিন্ন পদে থেকে চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের আহ্বায়কের দায়িত্ব পালন করেছেন তিনি।

'৭৫ পরবর্তী সময়ে জিয়া-এরশাদ সরকারবিরোধী আন্দোলনে সক্রিয় থাকা এই নেতা সম্পৃক্ত ছিলেন আব্দুর রাজ্জাকের বাকশালেও। ১৯৯১ সালে বাকশালের হয়ে সংসদ সদস্য নির্বাচনে অংশ নেন নিজ সংসদীয় এলাকা চানগাও-বোয়ালখালীতে। সম্প্রতি একই সংসদীয় আসনের উপ-নির্বাচনে মনোনয়ন চেয়েও পাননি। '৯৪ সালে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি এমএ মান্নান ও সাধারণ সম্পাদক এবিএম মহিউদ্দিন চৌধুরীর নেতৃত্বাধীন কমিটির সদস্য হন। পরবর্তীতে যথাক্রমে সাংগঠনিক ও যুগ্ম সাধারণ সম্পাদক হন।‌ চট্টগ্রামের বহদ্দারহাটের ঐতিহ্যবাহী বহদ্দার বাড়ির এই সন্তান চট্টগ্রাম কাস্টমস সুপারেন্টেন্ড হারুনুর রশীদ চৌধুরীর পুত্র।‌ 

দীর্ঘকালীন ত্যাগের পুরষ্কার হিসেবে মেয়র পদে দলীয় মনোনয়ন পেয়ে আপ্লুত রেজাউল করিম বলেন, আওয়ামী লীগ সভানেত্রীর বিশ্বাসের মর্যাদা তিনি রাখবেন। নৌকার বিজয়ে নির্বাচনে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার অনুরোধও জানান এই মেয়র প্রার্থী। 

অন্যদিকে, বর্তমান মেয়র চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন তাঁর কমিটির যুগ্ম সম্পাদক রেজাউল করিম চৌধুরীর জন্য নির্বাচনে কাজ করে যাবেন বলে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় জানান। 

বিডি-প্রতিদিন/মাহবুব


আপনার মন্তব্য