শিরোনাম
প্রকাশ : ২৯ নভেম্বর, ২০২০ ১৯:১৯
আপডেট : ২৯ নভেম্বর, ২০২০ ১৯:২০
প্রিন্ট করুন printer

চমেক হাসপাতালের চার হিসাব জব্দ করল দুদক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চমেক হাসপাতালের চার হিসাব জব্দ করল দুদক

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল সংশ্লিষ্ট চারটি ব্যাংক হিসাবে থাকা ২৯ লাখ ৪৬ হাজার ৬৯৬ টাকা জব্দ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ রবিবার দুপুরে দুদক চট্টগ্রাম অঞ্চল-২ এর উপ-সহকারী পরিচালক শরিফ উদ্দিন চিঠি দিয়ে অগ্রণী ব্যাংক হাসপাতাল শাখার চারটি একাউন্ট জব্দ করেন।

দুদক চট্টগ্রাম অঞ্চল-২ এর উপ-সহকারী পরিচালক শরিফ উদ্দিন বলেন, ‘চমেক হাসপাতালের চারটি ক্যান্টিনের ব্যাংক হিসাব থেকে ২৯ লাখ ৪৬ হাজার টাকা জব্দ করা হয়েছে। এর আগে চমেক হাসপাতাল ও জেনারেল চট্টগ্রামের স্বাস্থ্যখাতের অনিয়ম-দুর্নীতি ও টেন্ডারবাজির কিছু সুনির্দিষ্ট অভিযোগ দুদকে জমা আছে। 

দুদক প্রধান কার্যালয়ের সিদ্ধান্ত ও নির্দেশনা মতে সেগুলোর অনুসন্ধান শুরু হয়েছে। অনুসন্ধানের অংশ হিসাবে এ দুই প্রতিষ্ঠানের কাছে নির্দিষ্ট অভিযোগগুলোর সঙ্গে সংশ্লিষ্ট আছে এমন নথি তলব করে তদন্ত চলছে।’    

চমেক হাসপাতাল অগ্রণী ব্যাংক শাখার ম্যানেজার লক্ষ্মণ চন্দ্র দাশ বলেন, ‘তৃতীয় ও চতুর্থ শ্রেণি কর্মচারী কল্যাণ তহবিলের দুটি, স্টাফ নার্সিং কল্যাণ তহবিল ও মেডিকেল স্টাফ কো-অপারেটিভ সোসাইটির হিসাবের সব তথ্য দুদকে দেওয়া হয়েছে। তাছাড়া দুদকের নির্দেশনা মতে এই হিসাবগুলোতে সব ধরনের লেনদেন বন্ধ রাখা হয়েছে।’  

জানা যায়, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) চট্টগ্রাম শাখার  সাধারণ সম্পাদক ডা. মোহাম্মদ ফয়সল ইকবাল চৌধুরীর ‘টেন্ডারবাজি,  চাঁদাবাজি, বদলি, নিয়োগ বাণিজ্য, ক্লিনিক ব্যবসা, কমিশন ব্যবসাসহ জ্ঞাত আয় বর্হিভূত সম্পদ অর্জনের অভিযোগ’ শীর্ষক অনুসন্ধানের অংশ হিসেবে নথি তলব করা হয়েছে। 

তাছাড়া চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের হিসাবরক্ষক মো. শাহজাহান, ওয়ার্ড মাস্টার রাজিব, অফিস সহকারী মঈন উদ্দিন এবং জেনারেল হাসপাতালের হিসাবরক্ষক মো. ফোরকানের বিষয়ে তথ্য চাওয়া হয়। একই সঙ্গে চমেক হাসপাতালের রক্ত পরিসঞ্চালন বিভাগ ও স্টোরের সব নথিও তলব করা হয়। 

তাছাড়া, এ দুই হাসপাতালে গত ১১ বছরে আউটসোর্সিংয়ের মাধ্যমে নিয়োগকৃত জনবলের তালিকাও চাওয়া হয়েছে। প্রাথমিকভাবে চমেক হাসপাতালের পরিচালক ও জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ককে ২০০৮ সাল থেকে টেন্ডারের ভিত্তিতে যত প্রকল্প বাস্তবায়ন ও সরঞ্জাম সংগ্রহ করা হয়েছে সবগুলোর নথি তলব করেছে দুদক। একই সঙ্গে সরকারি এ দুই প্রতিষ্ঠানের সঙ্গে হিসাব বিভাগ ও আউটসোর্সিং পদ্ধতিতে নিয়োগে যুক্তদের ব্যাপারে তথ্য তলব করা হয়েছে।  

অভিযোগ আছে, চট্টগ্রামের স্বাস্থ্যখাতের অনিয়ম-দুর্নীতি, বদলি ও নিয়োগ বাণিজ্য, টেন্ডারবাজি, চাঁদাবাজি, ক্লিনিক ব্যবসা এবং কমিশন বাণিজ্য নিয়ে একটি চক্রের বিরুদ্ধে অভিযোগ দীর্ঘদিনের। ঢাকা কেন্দ্রিক প্রতিষ্ঠানগুলোর অনিয়মের হোতাদের বিরুদ্ধে মামলা-তদন্ত দেশজুড়ে তোলপাড় শুরু হয়েছে।

কিন্তু চট্টগ্রাম স্বাস্থ্য খাতের মাফিয়াদের বিরুদ্ধে কার্যকর কোনো উদ্যোগ বা তদন্ত হয়নি। ফলে এসব দুষ্ট চক্রের হোতারা অধরাই থেকে যাচ্ছে। তবে এবার চট্টগ্রামের একাধিক ব্যক্তি-প্রতিষ্ঠানের অনিয়মের তদন্ত শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। চট্টগ্রাম স্বাস্থ্য খাতের ‘পাকাপোক্ত দুর্গে’ হানা দিয়েছে দুদক।

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৭ জানুয়ারি, ২০২১ ১৬:০২
আপডেট : ২৭ জানুয়ারি, ২০২১ ১৬:১০
প্রিন্ট করুন printer

ভোটগ্রহণ সম্পন্ন চট্টগ্রাম সিটিতে

অনলাইন ডেস্ক

ভোটগ্রহণ সম্পন্ন চট্টগ্রাম সিটিতে

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। বুধবার সকাল ৮টা থেকে একযোগে সব কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলে।

সব কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচনে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে মাঠে ছিল আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ১৮ হাজার সদস্য।

নির্বাচনী লড়াইয়ে মাঠে ছিলেন আওয়ামী লীগ-বিএনপি প্রার্থীসহ মেয়র পদে সাতজন ও সংরক্ষিত ৫৭ এবং সাধারণ কাউন্সিলর পদে ১৭২ জন প্রার্থী। ভোটার রয়েছেন ১৯ লাখ ৩৮ হাজার ৭০৬ জন।

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৭ জানুয়ারি, ২০২১ ১৫:৫০
আপডেট : ২৭ জানুয়ারি, ২০২১ ১৫:৫২
প্রিন্ট করুন printer

চসিক নির্বাচন

ভোটকেন্দ্র দখল নিয়ে ইভিএম ভাঙচুর, দুই কেন্দ্রের ভোট স্থগিত

চট্টগ্রাম ব্যুরো

ভোটকেন্দ্র দখল নিয়ে ইভিএম ভাঙচুর, দুই কেন্দ্রের ভোট স্থগিত
ভোটকেন্দ্র দখল নিয়ে ইভিএম ভাঙচুর।

ভোটকেন্দ্র দখল নিয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচনে সংঘর্ষে ইভিএম ভাঙচুরের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ৩৪ নম্বর পাথরঘাটা ওয়ার্ডের দুটি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন। বুধবার দুপুর ১টার দিকে রিটার্নিং কর্মকর্তা মো. হাসানুজ্জামান এ আদেশ দেন।

এর আগে, বেলা সাড়ে ১১টার দিকে পাথরঘাটা এলাকার জেএম সেন স্কুল ও কলেজ ভোটকেন্দ্রের দখল নিয়ে বিএনপির কাউন্সিলর প্রার্থী মো. ইসমাইল বালী ও আওয়ামী লীগের কাউন্সিলর প্রার্থী পুলক খাস্তগীরের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এতে ওই কেন্দ্রের একটি ইভিএম মেশিন ভাঙচুর করা হয়।

খবর পেয়ে দুপুর সাড়ে ১২টার দিকে অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে হাজির হয়ে তাদের ছত্রভঙ্গ করে। পরে বিএনপি সমর্থিত কাউন্সিলর প্রার্থী মো. ইসমাইল বালীকে আটক করা হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, বুধবার বেলা ১১টার দিকে হঠাৎ কয়েকশ লোক পাথরঘাটা বালিকা স্কুল ভোটকেন্দ্র ঘেরাও করে হামলা চালায়। এ সময় ভেতরে ঢুকে ইভিএম ভাঙচুর করেন তারা। ভোটকেন্দ্রে হামলা ও ভাঙচুরের কারণে ভোটগ্রহণ বন্ধ হয়ে যায়। হামলার সময় কেন্দ্রের সামনে অপেক্ষমাণ তিনটি বাসসহ বেশকিছু গাড়ি ভাঙচুর করা হয়েছে।

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৭ জানুয়ারি, ২০২১ ১৪:০২
প্রিন্ট করুন printer

বিএনপি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছে, অভিযোগ আওয়ামী লীগের

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

বিএনপি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছে, অভিযোগ আওয়ামী লীগের

নানা অভিযোগ তুলে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনকে বিএনপি প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থীর প্রধান নির্বাচনী এজেন্ট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল।

বুধবার দুপুরে বহদ্দারহাটে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী এম রেজাউল করিম চৌধুরীর প্রধান নির্বাচনী কার্যালয়ে ব্রিফিংয়ে এমন অভিযোগ করেন তিনি।

ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল বলেন, সকাল থেকে বিভিন্ন কেন্দ্রে গিয়েছি। ভোটারদের সঙ্গে কথা বলেছি। ভোটাররা স্বতঃস্ফূর্তভাবে ভোট দিতে কেন্দ্রে আসছেন।

এসময় উপস্থিত ছিলেন নোমান আল মাহমুদ, নজরুল করিম চৌধুরী, প্রমুখ।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৭ জানুয়ারি, ২০২১ ১৩:০৭
প্রিন্ট করুন printer

কেন্দ্রে প্রবেশে বাধা, পাহাড়তলীতে বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের সড়ক অবরোধ

চট্টগ্রাম ব্যুরো:

কেন্দ্রে প্রবেশে বাধা, পাহাড়তলীতে বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের সড়ক অবরোধ

পাহাড়তলী ঝাউতলা এলাকায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মাহমুদুর রহমানের সমর্থকরা সড়ক অবরোধ করে রেখেছেন। ঝাউতলা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রবেশে বাধা দেওয়ার প্রতিবাদে সমর্থকরা দুপুর সাড়ে ১২টার দিকে পাহাড়তলী-ঝাউতলা সড়কে গাছ, বস্তা ফেলে অবরোধ করেন। এ সময় এ সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। 

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৭ জানুয়ারি, ২০২১ ১২:৪৭
আপডেট : ২৭ জানুয়ারি, ২০২১ ১৬:৫২
প্রিন্ট করুন printer

বিএনপির কাউন্সিলর প্রার্থী ইসমাইল বালী আটক

গোলাম রাব্বানী ও সাইদুল ইসলাম

বিএনপির কাউন্সিলর প্রার্থী ইসমাইল বালী আটক

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ৩৪ নম্বর পাথরঘাটা ওয়ার্ডে কয়েকটি কেন্দ্রে মারামারির ঘটনার পর বিএনপি মনোনীত কাউন্সিলর প্রার্থী মোহাম্মদ ইসমাইল বালীকে আটক করেছে পুলিশ। 

বুধবার (২৭ জানুয়ারি) দুপুর ১২টা ১৫ মিনিটের দিকে ইসমাইল বালীকে আটক করা হয়।

ইসমাইল বালীকে আটকের বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (দক্ষিণ) পলাশ কান্তি নাথ।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

পরবর্তী খবর