১ ডিসেম্বর, ২০২১ ১৯:৪৮

বর্জ্য ব্যবস্থাপনায় চসিকের পাইলট প্রকল্প

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

বর্জ্য ব্যবস্থাপনায় চসিকের পাইলট প্রকল্প

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নগরের বিশৃঙ্খল বর্জ্য ব্যবস্থাপনায় শৃঙ্খলা ফিরিয়ে আনতে পাইলট প্রকল্প শুরু করেছে। বুধবার দুপুরে পশ্চিম ষোলশহর ওয়ার্ডের নবী নগরে পাইলট প্রকল্পের উদ্বোধন করেন চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। ইপসা ও সেভ দ্য চিল্ড্রেন উদ্যোগে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।   

উদ্বোধনী অনুষ্ঠানে চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, নবী নগর এলাকায় ৮০টি বাড়িকে ঘিরে বর্জ্য ব্যবস্থাপনায় চসিক পাইলট প্রকল্প হাতে নেয়া হয়েছে। বর্জ্য ব্যবস্থাপনায় এটি নতুন মাত্রা যোগ হলো। এই প্রকল্পে প্রতিটি বাড়িকে একই রঙে  সাজিয়ে প্রতিটি গলি ও বাড়ির সামনে ময়লা ফেলার জন্য বিন বসানো হয়েছে। সেই সাথে জনসচেতনতা ও পরিস্কার পরিচ্ছন্নতা বিষয়ে উদ্বুদ্ধকরণে দেয়ালে চিকা ও আলপনা আঁকা হয়েছে। জনগণ সচেতন হলে এই পাইলট প্রকল্প সফল হবে। পরীক্ষামূলকভাবে গৃহীত এই পাইলট প্রকল্প সফল হলে তা অনুসরণ করে নগরীর ৪১টি ওয়ার্ডে কাউন্সিলরদের মাধ্যমে পরবর্তীতে বাস্তবায়ন করা হবে।  

চসিক বর্জ্য স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান কাউন্সিলর মোবারক আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, কাউন্সিলর আবদুস সালাম মাসুম, নূর মোস্তফা টিনু, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর জেসমিন পারভীন জেসি, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী, ইপসার উপ-পরিচালক নাছিম বানু, সেভ দ্য চিল্ডেন’র ম্যানেজার সাইমুন রহমান, নবী নগর উন্নয়ন কমিটির সভাপতি ইলিয়াছ মিয়া তালুকদার ও  সাধারণ সম্পাদক এস.এম সেলিম প্রমুখ।

  বিডি প্রতিদিন/এএম  

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর