৪ জুলাই, ২০২২ ২১:২৬

চট্টগ্রামে এক শিক্ষকের ৮ বছরের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চট্টগ্রামে এক শিক্ষকের ৮ বছরের কারাদণ্ড

প্রতীকী ছবি

বিভিন্ন ধরনের মিথ্যা, অশ্লীল, মানহানিকর ও ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করার অভিযোগে তথ্য ও  যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় এক শিক্ষককে ৮ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। কারাদণ্ডপ্রাপ্ত দেবব্রত দাস প্রকাশ দেবু দাস,  নোয়াখালী জেলার হাতিয়া থানার পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের সুবল চন্দ্র দাসের ছেলে। তিনি স্থানীয় চৌমুহনী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক ছিলেন। 

সোমবার চট্টগ্রাম বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ জহিরুল কবির এ রায় দেন বলে জানান চট্টগ্রাম বিভাগীয় সাইবার ট্রাইবুন্যালের পিপি মেজবাহ উদ্দীন চৌধুরী।

তিনি বলেন, ধর্মীয় অনুভূতি আঘাতের মামলায় শিক্ষককে ৮ বছরের সশ্রম কারাদণ্ড, ২০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে ৬ মাস বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। রায়ের সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন। পরে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

আদালত সূত্রে আরো জানা গেছে, ২০১৭ সালের ১৫ অক্টোবর ও ২৮ অক্টোবর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্ন ধরনের মিথ্যা, অশ্লীল, মানহানিকর ও ধর্মীয় অনুভূতিতে আঘাত করা লেখা পোস্ট করেন। এ ঘটনায় ২০১৭ সালের ১ নভেম্বর হাতিয়া থানায় এসআই হুমাইন কবির বাদী হয়ে মামলা করেন। ২০১৮ সালের ১০ জুন তৎকালীন দেশের একমাত্র ঢাকায় সাইবার ট্রাইবুন্যাল বিচারক মোহাম্মদ আসসামস জগলুল হোসেনের আদালতে অভিযোগ গঠন করা হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন-২০০৬ (সংশোধিত-১৩) এর ৫৭ (২) ধারার অভিযোগ আনা হয়। কারাদণ্ডপ্রাপ্ত আসামি দেব ব্রত দাস আদালতে দোষ স্বীকার করেন। আদালতে রাষ্ট্রপক্ষে ৬ জন ও আসামিপক্ষে ২ জন সাফাই সাক্ষ্য দেন।

বিডি প্রতিদিন/এএম
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর