৬ জুলাই, ২০২২ ০৮:৫১

শাহ আমানত বিমানবন্দরে কোটি টাকার সিগারেট জব্দ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

শাহ আমানত বিমানবন্দরে কোটি টাকার সিগারেট জব্দ

ফাইল ছবি

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে সংযুক্ত আরব আমিরাত থেকে আসা একটি ফ্লাইট থেকে অবৈধভাবে বিদেশ থেকে আনা ৭ হাজার ২৬২ কার্টনে ১৪ লাখ ৫২ হাজার ৪০০ পিস সিগারেট জব্দ করেছে। বুধবার চট্টগ্রাম কাস্টমস বিষয়টি নিশ্চিত করে। জব্দকৃত সাড়ে ১৪ লাখ শলাকা সিগারেটের আনুমানিক বাজার মূল্য ১ কোটি ১০ লাখ টাকা।

বিমানবন্দর সূত্রে জানা যায়, বাংলাদেশ বিমানের বিজি-১৪৮ নামের একটি ফ্লাইটে করে অবৈধভাবে সিগারেটের চালানটি আসে। ৭ হাজার ২৬২ কার্টনে সুপার স্লিম ইজি স্পেশাল গোল্ড, ইজি স্পেশাল লাইট, মন্ড স্ট্রবেরি ফ্লেভার, বেনসন লাইট ব্র্যান্ডের সিগারেট পাওয়া যায়। পণ্যগুলোর আনুমানিক দাম ১ কোটি ১০ লাখ টাকা। চালানটিতে শর্ত সাপেক্ষে আমদানিযোগ্য ও উচ্চ শুল্ককর আরোপযোগ্য পণ্য ছিল। সিগারেট নিয়ে আসার মাধ্যমে বিপুল রাজস্ব ফাঁকির অপচেষ্টা করা হচ্ছিল।

চট্টগ্রাম কাস্টমসের ডেপুটি কমিশনার সালাউদ্দিন রিজভী বলেন, গোপন তথ্যের ভিত্তিতে বিমানবন্দরে কার্গোওয়ার হাউসে চিরুনি অভিযান পরিচালনা করা হয়। পরে এ চালানটির সন্ধান মেলে। এ ঘটনায় শুল্ক আইন, ১৯৬৯ এবং অন্যান্য প্রযোজ্য আইন মোতাবেক অবৈধভাবে আনা সিগারেটগুলো রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্তের জন্য কাস্টোডিয়ান শাখায় পাঠানো হয়। এ ব্যাপারে শুল্ক আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে।

আমদানি নীতি আদেশ অনুযায়ী, সিগারেট শর্তযুক্ত আমদানি পণ্য। অর্থাৎ সিগারেট আমদানিতে প্যাকেটের গায়ে বাংলায় ‘ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর’ লেখা থাকতে হবে। এজন্য ঘোষণা দিতে হবে। তবে জব্দ করা সিগারেটে এই শর্ত মানা হয়নি। মূলত সিগারেটে শুল্ককরও বেশি। শুল্ককর ফাঁকি দিতেই এসব শর্ত মানা হয়নি।

বিডি প্রতিদিন/হিমেল/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর