২১ মে, ২০১৯ ১৮:২১

বস্তিতে দুস্থদের সাথে অন্যরকম ইফতার

শেকৃবি প্রতিনিধি:

বস্তিতে দুস্থদের সাথে অন্যরকম ইফতার

নানা বয়সী দুস্থদের সাথে নিয়ে এক অন্যরকম ইফতারের আয়োজন ছিল রাজধানীর শেরেবাংলা নগর থানা অফিসের পেছনে আগারগাঁও বস্তিতে। 'মানবতার সেবায় আর্তের পাশে' স্লোগানকে ধারণ করে পথ চলা রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) স্বেচ্ছাসেবী সংগঠন ‘আলোকিত মানুষ’ এই ইফতারের আয়োজন করে।

সন্ধ্যা নামার আগমুহূর্তে বস্তিতে হাতে হাতে খাবারের প্যাকেট নিয়ে হাজির হয় আলোকিত মানুষ’র সদস্যরা। বস্তিবাসীর চিরচেনা সংগঠনটির এ সদস্যদের ঘিরে ভিড় জমে ওঠে শতাধিক অসহায় মুখের। ইফতারির আগমুহূর্তে সবাইকে চক্রাকারে বসিয়ে হাতে তুলে দেওয়া হয় চিকেন বিরিয়ানি ও জুস। প্যাকেট খুলতেই চোখে-মুখে আনন্দের ছাপ, যেন প্রাণচাঞ্চল্য ফিরে পেল সবাই। 

খাওয়া শেষে সবার তৃপ্তির ঢেকুর মন থেকে তৃপ্ত করেছে সংগঠনটির সদস্যদেরও।
সেখানে ইফতার করতে এসেছেন ফজল মিয়া। নিজের সঠিক বয়স জানেন না তিনি। তবে বয়স যে সত্তরের কোঠা ছুঁয়েছে সন্দেহ নেই তাতে। রোজা রাখতে কষ্ট হয় না? এমন প্রশ্নে সোজাসাপ্টা উত্তর ‘ছোটকাল থেইক্যাই রোজা থাহি, অভ্যাস হয়া গেছে। খাবারটা অনেক মজা হইছে, তয় বেশি ভাল্লাগলো এত ছোট পোলাপান আমগো খাওয়ায় গেল।’ 

ছোট্ট রাব্বি রোজা না রাখলেও দূর থেকে তাকিয়ে ছিল। কাছে ডেকে পরম মমতায় তাকেও খাবার দিলেন সংগঠনটির এক নারী সদস্য। খাবার পেয়ে একদৌঁড়ে বাড়িতে চলে যায় সে। 

দুস্থদের সাথে নিয়ে ব্যতিক্রমী এরকম ইফতারের আয়োজন নিয়ে আলোকিত মানুষ’র সভাপতি আব্দুল্লাহ আল খোকনের কাছে জানতে চাইলে তিনি বলেন, আসলে আমাদের কাজের ক্ষেত্রটাই হলো মানুষ বিশেষত আর্তমানবতায়। প্রতিদিন তো নিজেরাই ইফতার করি একদিন না হয় এরকম দুস্থদের সাথে করি। সে চিন্তা থেকেই সদস্যদের সার্বিক অংশগ্রহণে এ ক্ষুদ্র প্রয়াস।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর