শিরোনাম
প্রকাশ : ২২ জানুয়ারি, ২০২১ ১৭:৩৮
প্রিন্ট করুন printer

বরিশালের গৃহহীন দেড় হাজার পরিবারকে জমিসহ ঘর দেবে সরকার

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালের গৃহহীন দেড় হাজার পরিবারকে জমিসহ ঘর দেবে সরকার

বরিশালের ভূমি ও গৃহহীন এক হাজার ৫শ’ ৫৬ পরিবারের মাঝে জমির কাগজসহ ঘরের দায়িত্ব বুঝিয়ে দেয়া হবে শনিবার। ২ শতাংশ খাস জমির উপর নির্মিত ২ কক্ষ বিশিষ্ট প্রতিটি সেমিপাকা এই ঘর নির্মাণে ব্যয় হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা করে। ঘরের পাশে সবজি চাষসহ আয়বর্ধক নানা সুযোগ-সুবিধার ব্যবস্থা থাকছে। শনিবার সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশের সকল জেলায় ভূমির কাগজ ও গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন করবেন। এর অংশ হিসেবে সকাল সাড়ে ৯টায় বরিশাল সদর উপজেলা পরিষদে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সদর আসনের এমপি ও পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক। 

বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার জানান, প্রধানমন্ত্রীর ঘোষণা ও নির্দেশনা বাস্তবায়নের অংশ হিসেবে ভূমি ও গৃহহীনদের বাসস্থান নিশ্চিতকল্পে মুজিব শতবর্ষ উপলক্ষে জমিসহ এই ঘর প্রদান করা হচ্ছে। প্রতিটি ঘর নির্মাণে ব্যয় হয়েছে এক লাখ ৭১ হাজার টাকা। প্রতিটি ঘরে দুটি কক্ষ, একটি রান্নাঘর এবং পৃথক টয়লেট-বাথরুমের ব্যবস্থা রয়েছে। সেখানে সূপেয় পানি এবং বিদ্যুতের ব্যবস্থা করা হয়েছে। বরিশাল জেলায় এক হাজার ৫শ’ ৫৬ ঘর নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ২৬ কোটি টাকা। সম্পূর্ণ বিনামূল্যে জমিসহ এই ঘর দেয়া হচ্ছে। এই ঘর প্রদানের কথা বলে কেউ কারও কাছ থেকে কোন ধরনের আর্থিক সুবিধা নিয়ে থাকলে তার বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেয়ার কথা বলেন জেলা প্রশাসক। 

দ্বিতীয় পর্যায়ে জমি আছে ঘর নেই এমন পরিবারের মাঝে প্রধানমন্ত্রী কার্যালয়ের পক্ষ থেকে ঘর দেয়া হবে বলে জানান জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর