৫ মার্চ, ২০২১ ১৩:৪৭

চীনের উইঘুর মুসলিম গণহত্যার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ে দেয়াল লিখন

অনলাইন ডেস্ক

চীনের উইঘুর মুসলিম গণহত্যার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ে দেয়াল লিখন

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন দেয়ালে চীনের উইঘুর মুসলিম নির্যাতন ও গণহত্যা বন্ধের দাবিতে দেয়াল লিখন করেছে বিশ্ববিদ্যালয়ের সচেতন শিক্ষার্থীরা। 

চীনের শিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু উইঘুর মুসলিম সম্প্রদায়ের ওপর চলমান নির্যাতন ও গণহত্যার প্রতিবাদে এই দেয়াল লিখন কর্মসূচী পালন করা হয়েছে। 

চীনের নির্যাতিত উইঘুর মুসলিম সম্প্রদায়ের পাশে দাঁড়ানোর জন্য বাংলাদেশের নাগরিকের সচেতন করার উদ্দেশ্যেই মূলত এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। 

ঢাবি ক্যাম্পাসে দেয়াল লিখনের পাশাপাশি প্রতিবাদী ছবি আকার মাধ্যমে চীনের উইঘুর মুসলিম গণহত্যার বিরুদ্ধে প্রতিবাদ জানানো হয়েছে। 

উল্লেখ্য, সম্প্রতি চীনের শিনজিয়াং প্রদেশে বসবাসরত ২০ লাখ মুসলিমকে অন্যায় ভাবে বন্দী করে রেখেছে চীন সরকার। মসজিদ ভেঙ্গে দিয়ে টয়লেট নির্মাণ, মুসলিম নারীদের ধর্ষণ, জোরপূর্বক গর্ভপাত করানো, জোরপূর্বক অন্য ধর্মালম্বীদের সাথে মুসলিম মেয়েদের বিবাহ করানো, কনসেনট্রেশান ক্যাম্পে মসজিদের ইমামদের বন্দী করে নির্যাতন চালানো, কথিত শিক্ষা শিবির চালুকরণ, মসজিদে আজান দেয়া বন্ধকরণ, পবিত্র কুরআন নিষিদ্ধকরণ ইত্যাদির মাধ্যমে উইঘুর মুসলিম সম্প্রদায়ের মৌলিক ও মানবাধিকার চরমভাবে লঙ্ঘন চলমান রেখেছে চীন সরকার।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর